Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ছাত্র ইউনিয়নের ৫ দফা দাবিতে সমাবেশ

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২৭, ২০২৩, ০৭:৩৮ পিএম


ছাত্র ইউনিয়নের ৫ দফা দাবিতে সমাবেশ

সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সুস্থ রাজনীতি চর্চার পরিবেশ নিশ্চিতসহ ৫ দফা দাবিতে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেল ৪ টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে  বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক শাওন বিশ্বাসের সঞ্চালনায় সভাপতি রেজোয়ান হক মুক্তের সভাপতিত্বে ছাত্র সমাবেশে বক্তব্য রাখেন, অধ্যাপক ড. আজিজুর রহমান- শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়। মো. ফয়েজ উল্লাহ -সভাপতি, কেন্দ্রীয় সংসদ।

ছাত্র সমাবেশে বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যরা প্রত্যেকেই কোনো না কোনো রাজনৈতিক দলের নেতাকর্মী। কিন্তু তারা শিক্ষার্থীদের রাজনীতি করতে দিবে না। কারণ শিক্ষার্থীরা রাজনৈতিক সচেতন হলেই ১৫% ভ্যাট আরোপ করা যাবে না, ইচ্ছেমত টিউশন ফি ধার্য করা যাবে না, গ্রেডিং পদ্মতি নিয়ে তালবাহানা করা যাবে না।

কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রকদের সমালোচনা করে বলেন, ট্রাস্টি মেম্বাররা প্রতি মাসে একটি করে সভা করে সম্মানি হিসেবে খাম ভর্তি লক্ষ লক্ষ টাকা নিয়ে যায়। তারা বিদেশ ভ্রমণ করে শিক্ষার্থীদের টাকায়। শিক্ষার্থীরা রাজনীতি সচেতন হলে এসব বন্ধ হওয়ার ভয়েই বেসরকারি বিশ্ববিদ্যাল প্রসাশন রাজনীতি নিষিদ্ধ করেছে। প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সুস্থ ধারার ছাত্র রাজনীতির দাবিও জানান তিনি।

ছাত্র সমাবেশে বক্তারা তাদের  ৫ দফা দাবি তুলে ধরেন। দাবীগুলো হলো - ১.সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সুস্থ রাজনীতি চর্চার পরিবেশ নিশ্চিত করা। ২.অভিন্ন টিউশন ফি ও গ্রেডিং সিস্টেম চালু করা। ৩.গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো। ৪.মানসম্মত শিক্ষকের সংকট দূর করা এবং ৫.সিন্ডিকেটে ছাত্রপ্রতিনিধি নিশ্চিত করা।
সমাবেশ শেষে একটি মিছিল শাহবাগ জাতীয় জাদুঘর থেকে শুরু হয়ে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।
টিএইচ

Link copied!