Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

রাজধানীতে চলছে বিএনপির ‘একদফা’র সমাবেশ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১২, ২০২৩, ০৩:৪১ পিএম


রাজধানীতে চলছে বিএনপির ‘একদফা’র সমাবেশ

 কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিএনপির চলমান যুগপৎ আন্দোলনের নতুন রূপরেখা ‘একদফা’ ঘোষণার সমাবেশ।

বুধবার (১২ জুলাই) দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে অস্থায়ী মঞ্চে এ সমাবেশ শুরু হয়। কোরআন তেলাওয়াত করেন ওলামা দলের আহ্বায়ক মাওলানা নেছারুল হক।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশের সঞ্চালনা করছেন মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব তানবীর আহমেদ রবিন।

জানা গেছে, সমাবেশ থেকে সরকার পতনের লক্ষ্যে চলমান বিএনপির যুগপৎ আন্দোলনের নতুন রূপরেখা ‘একদফা’ ঘোষণা করবেন মির্জা ফখরুল। এছাড়া রাষ্ট্র কাঠামো মেরামতের ৩১ দফাও ঘোষণা করার কথা রয়েছে। একইসঙ্গে সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের দুই দিনের কর্মসূচিও ঘোষণা আসতে পারে।

বিএনপি সূত্রে জানা গেছে, ‘একদফা’য় বলা হয়েছে— জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান ফ্যাসিবাদী এবং কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ ও বিদ্যমান অবৈধ সংসদের বিলুপ্তি; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের ব্যবস্থা; বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি; রাষ্ট্র কাঠামো মেরামত ও তার গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে প্রয়োজনীয় সাংবিধানিক ও শাসনতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার ‘একদফা’ দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক দল ও জোটগুলো যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর গণআন্দোলন গড়ে তোলা ও তা সফল করা।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে হালকা-হালকা বৃষ্টি উপেক্ষা করে মিছিল নিয়ে নয়াপল্টনে সমাবেশ স্থলে আসছেন বিএনপি নেতাকর্মীরা। মিছিল থেকে তারা দলের প্রধান খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাদের মুক্তির দাবি জানান। একইসঙ্গে সরকারের পদত্যাগের দাবিতে স্লোগানও দিতে দেখা যায় তাদের।

এদিকে সমাবেশে আসা মধ্যম সারির নেতাদের জন্য মঞ্চের দুই পাশে চেয়ার বিছানো হয়েছে। আর নেতাকর্মীদের জন্য সড়কে বিছানো হয়েছে কার্পেট। এছাড়া বৃষ্টির মধ্যে সমাবেশ স্থলের বিভিন্ন ভবনের নিচে নেতাকর্মীদের আশ্রয় নিতেও দেখা গেছে।

আরএস

Link copied!