Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রতিবন্ধী ব্যক্তিদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৩, ২০২৩, ০৭:৪৩ পিএম


প্রতিবন্ধী ব্যক্তিদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন,  দারিদ্র ও ক্ষুধামুক্ত সমাজ এবং  স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় এ দেশের প্রতিবন্ধী জনগণকে উপযুক্ত শিক্ষা,  প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ৩২ তম আন্তর্জাতিক ও ২৫ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একসময় মনে করা হতো, প্রতিবন্ধীতা অভিশাপের কারণ। আধুনিক বিজ্ঞান বলে, এটি অভিশাপ নয় বরং মানুষের ধরাছোঁয়ার বাইরে জিনগত ও নানাবিধ প্রাকৃতিক কারনে মানুষ প্রতিবন্ধী হয়। পরিবার ও সমাজে অসচেতনতার কারনে তাঁরা একসময় দূর্বিষহ জীবনযাপন করেছে। এখন, তাঁরা স্বাভাবিক মানুষের মত মর্যাদাপূর্ণ জীবন যাপন করছে। সরকার প্রতিবন্ধীতা শনাক্তকরণ করে সুবর্ণ কার্ডের বিপরীতে ভাতা, শিক্ষা উপবৃত্তি ও অনুদানসহ নানাবিধ সুযোগ প্রদান করছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই। সরকারের নানামুখী উদ্যোগের কারনে তাঁরা সমাজের মূলধারায় এসেছে। শিক্ষা,  কর্মসংস্থান সব ক্ষেত্রে সমানভাবে অংশগ্রহন করছে।

প্রতিমন্ত্রী প্রতিবন্ধীদের জন্য সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে সম্পর্কে আলোকপাত করতে গিয়ে বলেন, গত ১৪ নভেম্বর ২০২৩ সাভারে প্রায় সাড়ে চারশত কোটি টাকা ব্যয়ে আধুনিক ক্রীড়া কমপ্লেক্স তৈরির কাজ উদ্বোধন করা হয়েছে। ০৮ বিভাগে এনডিডি ব্যাক্তিদের জন্য সমন্বিত আবাসন ও পূনর্বাসন কেন্দ্র তৈরি হচ্ছে।  বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ প্রকল্পে প্রতিবন্ধীরা অগ্রাধিকার পাচ্ছেন।

এর আগে প্রতিমন্ত্রী বিভিন্ন ক্যাটাগরীতে নির্বাচিত প্রতিবন্ধী ব্যক্তিদের হাতে সম্মাননা ও পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ খায়রুল আলম সেখ।

দিবসটির উদযাপনের অংশ হিসেবে বিভিন্ন দপ্তর /সংস্থা ও বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান ফাউন্ডেশন চত্ত্বরে আয়োজিত তিনদিব্যাপী  মেলায় স্টল পরিচালনা করছে। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিলো, প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ,  নিশ্চিত করবে এসডিজি অর্জন।

আরএস

Link copied!