Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪,

সূর্য ঢলতেই ভীড় জমতে থাকে বইমেলায়

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৯:০২ পিএম


সূর্য ঢলতেই ভীড় জমতে থাকে বইমেলায়

অমর একুশে বইমেলায় গত শুক্রবার (৩) ফেব্রুয়ারি প্রথম ছুটির দিন থেকেই প্রাণচঞ্চল সাড়া দেখা যাচ্ছে। প্রতিদিন বিকেল তিনটায় শুরু হয় মেলা। কিন্তু মাঘের মিষ্টি রোদের পরে সূর্য ঢলে বেলা ঘনিয়ে আসলে ‌‘টিএসসি এবং উল্টো পাশে মন্দির গেট’ দিয়ে দলে - দলে পাঠক, দর্শনার্থীদের ভীড় জমতে থাকে বইমেলায়। 

রবিবার (৫) ফেব্রুয়ারি পঞ্চম দিনে অমর একুশে বইমেলাস্থল সোহরাওয়ার্দী উদ্যান এবং বাংলা একাডেমি ঘুরে দেখা যায় এ চিত্র। 

নানান পেশার নানান মানুষ, তরুণ- তরুণী এবং ছোটো বাচ্চাদের কলকাকলীতে জমে উঠেছে বাঙালি ঐতিহ্যের এ প্রাণের মেলা।যেনো সকলের শত কর্ম ব্যস্ততা রেখেও মেলায় কিছুক্ষনের জন্য আসতেই হবে।

টিএসসির বিপরীত গেট দিয়ে তাড়াহুড়ো করে ছোটো বাচ্চা আবির (৬) মেলায় ঢুকছিলেন ফারহানা ও সাগর দম্পতি। তারা দুজনেই প্রাইভেট কোম্পানিতে চাকুরি করেন। 

এ দম্পতি আমার সংবাদকে বলেন,অনেক কাজে ব্যস্ত থাকি। কিন্তু বইমেলাতে বাচ্চাকে নিয়ে আসবো অনেক ইচ্ছে ছিলো আগে থেকেই। তাই আসলাম।

তারা বলেন, কিছু বই এবং বাচ্চা যা যা কিনতে চায় কিনে ঘুরেফিরে চলে যাবো। এখানে না আসলে আসলে অনেক কিছু যেনো হারিয়ে ফেলি এমন মনে হয়, কারণ সেই ছাত্রজীবন থেকেই এই প্রাণের মেলায় আসা যাওয়া করি।

পঞ্চম দিনে মেলায় পাঠক সমাগোমের অবস্থা সম্পর্কে জানতে চাইলে চৈতন্য প্রকাশনীর হিসাবরক্ষক আবির তুষার বলেন,আসলে মেলা খুব ভালোই জমতেছে।রোদ কমলেই পাঠক এবং দর্শনার্থীদের আনাগোনা বাড়ে মেলায়। তখন থেকেই বই বিক্রি ও শুরু হয়। 

উল্লেখ্য, বইমেলায় আজ নতুন বই এসেছে ৭৩টি। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু বই হচ্ছে,আগামী প্রকাশনী থেকে  ড. সৈয়দ আনোয়ার হোসেন প্রবন্ধ "বঙ্গবন্ধুর আওয়ামী লীগ এবং বাংলাদেশের পঞ্চাশ বছর অতীত ও বর্তমান " সানাউল্লাহ আল মুবীনের
 প্রবন্ধ "রবীন্দ্রসাহিত্যে বৈজ্ঞানিক উপাদানের ব্যবহার " মুস্তফা মজিদের কাব্যগ্রন্থ
 "কবিতা সমগ্র : মাও সে তুং" শিফন হাবীবের কাব্যগ্রন্থ "শক্ত করে ধরো"  ড. মোহাম্মদ আবদুল মজিদের প্রবন্ধ "করোনাকালে বাংলাদেশের সমাজ ও অর্থনীতি " শাহআলম সাজুর কিশোর গোয়েন্দা "চার গোয়েন্দা মহাবিপদে"মোস্তফা কামালের ভৌতিক উপন্যাস "কানাওলা" প্রভৃতি।

আজ বিকেল ৪:০০টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : সমরজিৎ রায় চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জাহিদ মুস্তাফা। আলোচনায় অংশগ্রহণ করেন মইনুদ্দীন খালেদ এবং মুস্তাফা জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান।

এবং আগামীকাল ৬ই ফেব্রুয়ারি ২০২৩ সোমবার। অমর একুশে বইমেলার ষষ্ঠ দিন। মেলা শুরু হবে বিকেল ৩:০০টায়, চলবে রাত ৯:০০টা পর্যন্ত। আলোচনা অনুষ্ঠান বিকেল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : কাজী রোজী এবং স্মরণ : দিলারা হাশেম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন নাসির আহমেদ এবং তপন রায়। আলোচনায় অংশগ্রহণ করবেন আসলাম সানী, শাহেদ কায়েস, আনিসুর রহমান এবং শাহনাজ মুন্নী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অসীম সাহা।

এবি

Link copied!