Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বইমেলায় ‘কেন্দ্রবিন্দু’ প্রকাশনী দিচ্ছে  ফ্রি স্যানিটারি ন্যাপকিন

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৬:৩৯ পিএম


বইমেলায় ‘কেন্দ্রবিন্দু’ প্রকাশনী দিচ্ছে  ফ্রি স্যানিটারি ন্যাপকিন

অমর একুশে বইমেলায় নজর কেড়েছে ব্যতিক্রমী একটি উদ্যোগ। ফ্রি স্যানিটারি ন্যাপকিন  পাওয়া যাচ্ছে মুক্তমঞ্চের পূর্বপাশে (৫৭৩) নম্বর স্টল ‘কেন্দ্রবিন্দু’ প্রকাশনীতে। তাদের স্টলের সামনে যেতেই দেখা যায় দুটো ব্যানার। একটিতে লেখা ‘বইমেলায় কেন্দ্রবিন্দুর স্টলে ফ্রি স্যানিটারি প্যাডস থাকবে সকল বোনদের জন্য। আপনি বই কিনুন বা না কিনুন, ইমার্জেন্সিতে স্টলে চাইলেই হবে। ‘ অন্যটিতে লেখা ‘প্রিয় বোন, ইমার্জেন্সি হতেই পারে। প্রয়োজনে, সংকোচ না করে যোগাযোগ করুন আমাদের স্টলে।‘ 

মঙ্গলবার (৭) ফেব্রুয়ারি বিকেলে অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মুক্তমঞ্চের পূর্বপাশে এই স্টলে এমন ইতিবাচক ব্যতিক্রমী প্রশংসনীয় উদ্যোগ দেখা যায়। 

সেখানে যোগাযোগের জন্য তাদের ফোন নম্বরও দেয়া আছে। (০১৭০১০৮২০২০) মেলায় ঢুকে এই নম্বরে যোগাযোগ করলে অথবা সরাসরি স্টলে গেলেই বিনামূল্যে এই ন্যাপকিন পাওয়া যাবে।  

কীভাবে এমন ভিন্নধর্মী একটি চিন্তা ভাবনায় এলো সে প্রসঙ্গে কেন্দ্রবিন্দু’র প্রতিষ্ঠাতা ওয়াহিদ তুষার বলেন, ‘পিরিয়ড বিষয়টা আমাদের সমাজে এখনও একটা ট্যাবু। কিন্তু বিষয়টি খুবই স্বাভাবিক ও প্রাকৃতিক। যেহেতু এটা নির্দিষ্ট দিনেই হিসেব করে হয় না তাই অনেকেরই প্রিপারেশন থাকে না। 

‘কেন্দ্রবিন্দু’ স্টলের মালিক ও লেখক ওয়াহিদ তুষার আরও বলেন, আরেকটা বড় সংকট হচ্ছে মেলার মাঠের ১ কিলোমিটারের মধ্যে কোনো ফার্মেসি নেই। তাই একজন বোন চাইলেও তখন কোনো সলিউশন পান না। তাই আমরা এই বিষয়টি নিয়ে কাজ করছি। যাতে করে আমাদের বোনেরা ইমার্জেন্সিতে বিপাকে না পড়েন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘মেলার প্রথম দিন বিষয়টি সবারই বেশ নজর কেড়েছে। যেহেতু প্রচারণা সেভাবে ছিল না তাই অনেকেই সেভাবে জানতেন না। তবে মেলা ঘুরে বেড়ানোর পর থেকে দর্শনার্থীরা এটা নিয়ে সম্মুখেই আলোচনা করেছেন, উদ্যোগের প্রশংসা করেছেন। মেলার দ্বিতীয় দিন থেকে আমরা বুঝতে পেরেছি আমাদের এই উদ্যোগ নারীদের জন্য কতটা সহযোগিতাপূর্ণ ছিল। 

তিনি বলেন, কারণ আমাদের কাছে অনেকেই এসে স্যানিটারি ন্যাপকিন নিয়ে গিয়েছেন। তাদের সাহায্য করতে পেরেছি বলে আমরা পুরো কেন্দ্রবিন্দু টিম আনন্দিত। আশা করি মেলাতে এসে একজন বোনকেও ইমার্জেন্সিতে বিপাকে পড়তে হবে না এবং মেলা শেষ পর্যন্ত না ঘুরে ফিরেও যেতে হবে না।‘ 

কেন্দ্র বিন্দু স্টল থেকে বিভিন্ন বই দেখছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ডিপার্টমেন্টের শিক্ষার্থী নওরিন। তাকে এই উদ্যোগ সম্পর্কে জিগ্যেস করলে আমার সংবাদকে বলেন, সত্যি বলতে কেন্দ্রবিন্দু’র এই উদ্যোগ বেশ সাহসিকতার পরিচায়ক।

নওরিন বলেন, বইমেলার মতো বিশাল একটি জায়গায় নারীদের স্বাস্থ্য সচেতনতা নিয়ে আলাদাভাবে চিন্তাভাবনা করা প্রশংসার দাবি রাখে। সমাজ থেকে পিরিয়ড সংক্রান্ত সকল ট্যাবু একদিন এভাবেই দূর হোক এটাই আমাদের কাম্য। 

উল্লেখ্য,প্রতিটি মেয়েকেই ঋতুস্রাব চক্রের মধ্য দিয়ে যেতে হয়। নারীদের জীবনের অবিচ্ছেদ্য অংশ এটি। প্রতি মাসে এই চক্রের জন্য নির্দিষ্ট সময় থাকলেও অনেকের ক্ষেত্রেই আকস্মিকভাবে এটি শুরু হতে পারে। এই বিশেষ সময়ে নারীদের সুরক্ষার জন্য স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সুযোগ করে দিয়েছে কেন্দ্রবিন্দু। বইমেলায় এমন উদ্যোগ এবারই প্রথম। এ সুযোগ গ্রহণ করতে প্রকাশনী সংস্থার কর্তৃপক্ষদের কোনো রকম শর্ত প্রযোজ্য করা নেই। বরং নারীরা যেন নিঃসংকোচে এগিয়ে আসতে পারে সেজন্য তারা সর্বদা সচেতন আছেন।

এবি

Link copied!