community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

ফাগুনের ছোঁয়ায় রঙ্গিন হাওয়া বইমেলায়

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৭:৫৮ পিএম


ফাগুনের ছোঁয়ায় রঙ্গিন হাওয়া বইমেলায়

ফাল্গুনের ১ম দিনে অন্ত প্রহরে অমর একুশে বইমেলা যেন নানান রঙে রেঙেছে আজ। হলুদ,বেগুনী,লাল-নীল শাড়ি ও হরেক রঙের পাঞ্জাবীতে ছেয়ে গেছে সন্ধ্যা মেলা। পছন্দের মানুষের সাথে সারাদিন আনন্দঘন মুহুর্ত, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপন করে বইমেলায় একটু ঢুঁ না মারতে পারলে যেন পরিপূর্ণ হচ্ছে না ‘ভ্যালেন্টাইন্স ডে’। পাশাপাশি সঙ্গিনীকে একটি পছন্দের উপন্যাস উপহার দিতেই হবে, আজকের দিনটিকে ভালোবাসার প্রহরে পূর্ণতা দিতে মঙ্গলবার (১৪)ফেব্রুয়ারি সন্ধ্যায় অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গন ঘুরে মনোমুগ্ধকর এ দৃশ্য দেখা যায়।

সঙ্গিনীর সাথে বইমেলায় এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তৌফিক।সাথে তার প্রিয় মানুষ নিশি। সারাদিনের বিভিন্ন ফাগুন‍‍` আয়োজনে নিজেদেরকে  ব্যস্ত রেখেছেন তারা।

হলুদ পাঞ্জাবি ও লাল শাড়িতে সেজে ফাগুনের সাথে মেলার অনুভূতি কেমন জানতে চাইলে তারা বলেন, বইমেলা এবং ফাগুনের একটা ওতোপ্রোতো সম্পর্ক আছে। যেখানে নতুন বইয়ের গন্ধের সাথে ঋতুরাজ বসন্তের নতুনত্ব খুজে পাওয়া যায়।

আজকের জন্য কি বই কিনতে চাচ্ছেন জানতে চাইলে তারা বলেন আমরা একে অপরকে পছন্দের লেখক হুমায়ুন আহমেদের কিছু বই উপহার দিবো আজকে।

ফাগুনের দিনে মেলায়  কোন বইয়ের চাহিদা বেশি জানতে চাইলে অন্বেষা প্রকাশনীর সেলস পার্সন রাকিব আমার সংবাদকে বলেন,ভালোবাসা দিবসে অবশ্যই সবাই তার পছন্দের মানুষকে একটি উপন্যাস দিতে চাইবে।

রাকিব বলেন, আজকে বেশি চলছে হুমায়ুন আহমেদের "রূপা" হলুদ হিমু "হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম " প্রভৃতি।এছাড়াও বিভিন্ন পছন্দের লেখকের গল্প, উপন্যাস উপহার দিচ্ছে আজকের ভ্যালেন্টাইন্স ডে তে।

উল্লেখ্য, অমর একুশে বইমেলা ২০২৩ এর আজকে চৌদ্দতম দিন।মেলা শুরু হয়েছিল গত পহেলা ফেব্রুয়ারি। শুরুর পরেরদিন শুক্রবার (প্রথম ছুটির) পরের দিন থেকে জমজমাট। পরবর্তীতে এখন পর্যন্ত ছুটির দিনগুলোতে ভালোই সাড়া মিলে পাঠক দর্শনার্থীদের।

নতুন বই :আজকে মেলায় নতুন বই এসেছে ৯৩ টি।যার মাধ্যমে মোট প্রকাশের সংখ্যা পনেরোশো ছাড়িয়েছে।আজকের প্রকাশিত বইয়ের মধ্যে, গল্প ১২ উপন্যাস ১০ প্রবন্ধ ২ কবিতা ৪৬ গবেষণা ছড়া শিশুসাহিত্য ২ জীবনী ১ রচনাবলি ১ মুক্তিযুদ্ধ ১ নাটক ২  ইতিহাস ১ রাজনীতি ১ বঙ্গবন্ধু ১ 
ধর্মীয় ৪ অনুবাদ ৩  সায়েন্স ফিকশন ১ অন্যান্য ৫ মোট ৯৩।

বইমেলায় আজকের আলোচনা অনুষ্ঠান বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা সাহিত্যের অনুবাদ এবং বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জি এইচ হাবীব এবং শামসুদ্দিন চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন সম্পদ বড়ুয়া, রফিক-উম-মুনীর চৌধুরী, অধ্যাপক মো. আবু জাফর এবং মাহবুবা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফকরুল আলম।

এবি

Link copied!