Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

রংপুরে ৪০ মণের বাহাদুরের দাম হাঁকছে ২৫ লাখ টাকা

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি 

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি 

জুলাই ২, ২০২২, ০১:৫৫ এএম


রংপুরে ৪০ মণের বাহাদুরের দাম হাঁকছে ২৫ লাখ টাকা

ঈদুল আজহার আর মাত্র কয়েক দিন বাকি। গরুর খামারিদের যেন দম ফেলার সময় নেয়। সবাই ব্যস্ত খামারের গরুগুলোকে নিয়ে। খামারিরা ব্যস্ত তাদের সেরা গরুগুলোকে সবার সামনে প্রদর্শনের। 

তেমনি একটি গরু প্রায় ৪০ মণ ওজনের ‘বাহাদুর’ প্রদর্শন করেছেন রংপুর জেলার কাউনিয়া উপজেলা নজরুল ইসলাম। ‘বাহাদুর’ নামেই যেন বীরত্বের ভাব। দেখলেই যে কারো পছন্দ হবে। 

এবারের কোরবানির ঈদে রংপুরের সেরা গরুর তালিকায় প্রথম স্থানে রয়েছে ‘বাহাদুর’। কাউনিয়া উপজেলা কুর্শা ইউনিয়নের শিবু মালিপাড়া গ্রামের নজরুল ইসলামের খামারে বড় হয়েছেন বাহাদুর, গরুটির বয়স ৩৩ মাস ওজন প্রায় ৪০ মণ। গরুটির মালিক নজরুল ইসলাম এ গরুটির দাম হাঁকছেন ২৫ লাখ টাকা।

‘বাহাদুর’কে দেখতে ইতোমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে গরু ব্যবসায়ী ও ক্রেতারা আসছেন। দর দাম বলছেন। তবে কাঙ্ক্ষিত মূল্য না পাওয়ায় গরুটির মালিক এখনও বিক্রি করেননি ‘বাহাদুর’কে। 

খামারি নজরুল ইসলাম জানান, কোরবানির ঈদকে সামনে রেখে তিনি প্রতি বছর গরু লালন-পালন করেন। ২০১৪ সালে গ্রামীণ ব্যাংকের চাকরি শেষে স্ত্রীর পরামর্শে তিনি গরুর খামার করেছেন। তার খামারে বর্তমানে কয়েকটি দুধের গরু আছে ‘বাহাদুর’ তার নিজের গরুর একটি বাছুর। 

তার খামারের সবচেয়ে বড় গরু বাহাদুর। ৩৩ মাস ধরে তিনি এ গরুটিকে বিশেষ যত্নে লালন-পালন করেছেন। প্রতিদিন বাহাদুরের পেছনে খরচ হচ্ছে হাজার টাকার ওপরে। তিনি আরও জানান, তিনি তার খামারে পালনকৃত গরুগুলোকে কোনো প্রকার ওষুধ খাইয়ে মোটাতাজা করেননি। ফলে প্রতি বছর তার খামারের গরুর বিশেষ চাহিদা রয়েছে গরু ব্যবসায়ী ও ক্রেতাদের। তার দাবি রংপুর জেলার মধ্যে তার খামারে থাকা বাহাদুরই সবচেয়ে বেশি ওজনের।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সিঞ্চিতা রহমান বলেন, আসন্ন কোরবানি ঈদকে ঘিরে উপজেলায় প্রায় ১৪ হাজারের বেশি গবাদিপশু প্রস্তুত রয়েছে উপজেলার চাহিদা মিটিয়ে দুই হাজার পশু উদ্বৃও থাকবে। 

তিনি আরও বলেন, নজরুল ইসলামসহ উপজেলার সকল খামারির বাসায় গিয়ে প্রাণিসম্পদ বিভাগের লোকজন নিয়মত পরামর্শ প্রদান করেন এবং অনলাইন হাটের মাধ্যমে পশু ক্রয় ও বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

Link copied!