Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ইসির সাথে সংলাপ আজ

ইভিএমের পক্ষে জোর দাবি জানাবে আওয়ামী লীগ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৩১, ২০২২, ১২:৫৯ এএম


ইভিএমের পক্ষে জোর দাবি জানাবে আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সাথে নির্বাচন কমিশনের (ইসি) ধারাবাহিক সংলাপের শেষ দিন আজ। আজ সংলাপে অংশগ্রহণ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আজ বেলা ৩টায় দলটির ১০ সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশগ্রহণ করবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজেদের প্রস্তাবনা তুলে ধরবে তারা। প্রস্তাবনায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের পক্ষে প্রতিনিধিদল জোর অবস্থান তুলে ধরবে বলে একাধিক সূত্রে নিশ্চিত করেছে।

সূত্রে মতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৭ জুলাই থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন-ইসি। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ইসির সংলাপের আহ্বানে সাড়া দিয়ে এখন পর্যন্ত ২৬টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে। অংশগ্রহণ করা প্রতিটি দল তুলে ধরেছে সুবিধা-অসুবিধার কথা।

তথ্য সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের সংলাপে ২৬ রাজনৈতিক দল প্রায় তিন শতাধিক প্রস্তাব এখন পর্যন্ত উপস্থাপন করেছে। বিশেষ করে তারা গুরুত্ব দিয়েছে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনকে। একই সাথে সুষ্ঠু ভোগ্রহণে আইন-বিধির প্রয়োগ নিশ্চিতের অনুরোধ করা হয়েছে। দলগুলোর দেয়া প্রস্তাব বিবেচনার জন্য পর্যালোচনা করার আশ্বাস দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। একই সাথে সবগুলো প্রস্তাব যাচাই-বাছাই করবেন তিনি।


তবে আজ শেষ দিনে সংলাপে অংশগ্রহণ করবে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির উপদেষ্টা পরিষদের সদস্য, সভাপতিমণ্ডলীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্পাদকীয় পদে থাকা সিনিয়র নেতারা সংলাপে অংশগ্রহণ করবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে নানামুখী প্রস্তাব উপস্থাপন করবে ক্ষমতাসীনরা।

বিশেষ করে দলটির পক্ষে থেকে  গুরুত্ব দেয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে। সারা দেশে যেন ইভিএমে ভোটগ্রহণ করা হয় সেই প্রস্তাব দেয়া হতে পারে। এদিন সকাল ১০টায় নির্বাচন কমিশন কার্যালয়ে ২০২১ পঞ্জিকা বছরের নিরীক্ষিত হিসাব প্রতিবেদন দাখিল করবে আওয়ামী লীগ।

শেষ দিনে ইসির সংঙ্গে সংলাপে বসবে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। এ দিন  বেলা ১১ থেকে ১টা পর্যন্ত ইসির সাথে সংলাপে বসবে দলটি। পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে প্রতিনিধিদল এই সংলাপে অংশ নেবে বলে জানা গেছে। তবে এবার সংলাপে অংশগ্রহণ করেনি মাঠের রাজনীতিতে প্রধান বিরোধী দল বিএনপি।

এবার এখন পর্যন্ত যেসব রাজনৈতিক দল সংলাপে অংশগ্রহণ করেছে সেগুলো হলো— তরিকত ফেডারেশন, বাংলাদেশ ন্যাপ, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, জাকের পার্টি, এনপিপি, বিকল্প ধারা, জমিয়তে উলামায়ে ইসলাম, ওয়ার্কার্স পার্টি, মুসলীম লীগ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, জাসদ, খেলাফত আন্দোলন, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের সাম্যবাদী দল, খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোটের (আইওজে), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, খেলাফত মজলিশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, বিএনএফ, এনডিএম।

বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল সংলাপে অংশগ্রহণ করেনি। তারা হলো— বাসদ, বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল, বাংলাদেশ কল্যাণ পার্টি, জেএসডি, এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিপিবি ও বিজেপি।

 

Link copied!