Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

স্বপ্নীল ফাউন্ডেশনের উদ্যোগে হয়ে গেলো পোলাক ও রয়ার আবৃত্তি সন্ধ্যা

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৬, ২০২২, ০১:১৪ এএম


স্বপ্নীল ফাউন্ডেশনের উদ্যোগে হয়ে গেলো পোলাক ও রয়ার আবৃত্তি সন্ধ্যা

স্বপ্নীল সজীব, বাংলাদেশের তরুণ প্রজন্মের শ্রোতানন্দিত রবীন্দ্র সংগীতশিল্পী। বেশ কয়েক বছর আছে সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার লক্ষ্যেই স্বপ্নীল গড়ে তোলেন ‘স্বপ্নীল ফাউন্ডেশন’।

সেই ধারাবাহিকতায় গতকাল ৫ আগস্ট স্বপ্নীল ফাউন্ডেশনের উদ্যোগে গুলশান ক্লাবের প্যাটিয় হলে অনুষ্ঠিত হয়ে গেলো এ প্রজন্মের জনপ্রিয় আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক ও আবৃত্তিশিল্পী রয়া চৌধুরীর আবৃত্তিসন্ধ্যা।

অনুষ্ঠান সম্পর্কে স্বপ্নীল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শিল্পী স্বপ্নীল সজীব বলেন, ‘আমাদের বোধের জাগরণের জন্য কবিতা আবৃত্তির আসর নিয়মিতভাবে করা উচিত। আমাদের মূল্যবোধের জায়গা, শিষ্টাচার, আমাদের সংস্কৃতিকে আগামীর কাছে তুলে ধরতে এ প্রয়াস।

এখানে আবৃত্তিশিল্প শুধু একা নয়, আবৃত্তির সাথে আমি যোগ করেছি চিত্রাংকন, নৃত্য, অভিনব আলোকসজ্জা এবং আবহসংগীত। একটি শিল্পকে আকর্ষণীয় করতে আমাদের সব শিল্পের একাত্ম হওয়াটা বিশেষ প্রয়োজন।

অনুষ্ঠানের শুরুতে স্বপ্নীল পরম্পরার শিক্ষানবিস অর্ধশতাধিক ছাত্রছাত্রী রবীন্দ্রনাথের গীতাঞ্জলি কাব্যগ্রন্থের অন্তরমম বিকশিত করো কবিতার পরিবেশন করেন। আবৃত্তিশিল্পী রয়া চৌধুরীর কণ্ঠে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, অভ্র ভট্টাচার্য্য ও সুবোধ সরকারের কবিতা উপভোগ করেন উপস্থিত অতিথিরা।

অপরদিকে দুই বাংলার আদৃত শিল্পী পোলাকের কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার আবৃত্তিতে ছিল প্রেম, প্রজ্ঞাপ্রসূত অনুভবে সুষমাময় ও অর্থময়। কবি সাবরিনা রুবিনের কবিতা আবৃত্তির সাথে নৃত্য পরিবেশন করেন শাওন ও ক্যারল।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তির অনুভবে চিত্রাংকন করেন উপমহাদেশের বরেণ্য চিত্রশিল্পী রোকেয়া সুলতানা।  প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক. বিশেষ অতিথি ছিলেন কসোভোর রাষ্ট্রদূত গুনের উরেয়া, সংসদ সদস্য এরোমা দত্ত।

স্বপ্নীল সজীব জানান, আগামীতেই এই আবৃত্তি সন্ধ্যার মতো এমন নানান ধরনের আয়োজন অব্যাহত থাকবে। স্বপ্নীল ফাউন্ডেশনকে শুধু বাংলাদেশব্যাপী নয় বিশ্বব্যাপী এর কার্যক্রম ছড়িয়ে দেয়ার স্বপ্ন। তাই এই ফাউন্ডেশনকে ঘিরে তার স্বপ্ন পূরণে সবাই পাশে থাকবেন, এমনটাই আশাবাদ ব্যক্ত করেন স্বপ্নীল সজীব।