Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

গরু মোটাতাজাকরণে মিলবে ঋণ

অর্থনৈতিক প্রতিবেদক

মার্চ ২২, ২০২৩, ০২:৪৭ এএম


গরু মোটাতাজাকরণে মিলবে ঋণ

গত বছর বৈশ্বিক খাদ্য সংকট পরিস্থিতিতে অভ্যন্তরীণ উৎপাদন বাড়িয়ে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কৃষি খাতে কম সুদে ঋণ বিতরণ করতে পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করে বাংলাদেশ ব্যাংক। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের জন্য গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বর্ণিত খাতসমূহের সাথে এবার যুক্ত হয়েছে ‘গরু মোটাতাজাকরণ’ খাত। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে। এ ক্ষেত্রে স্কিমের আওতায় ঋণ বিতরণের পুঞ্জীভূত মাসিক বিবরণী পরবর্তী মাসের সাত কর্মদিবসের মধ্যে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

গত নভেম্বরে বৈশ্বিক খাদ্য সংকট পরিস্থিতিতে অভ্যন্তরীণ উৎপাদন বাড়িয়ে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কৃষি খাতে কম সুদে ঋণ বিতরণ করতে পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করে বাংলাদেশ ব্যাংক।

এ স্কিমের অধীনে, ব্যাংকগুলো ০.৫০ শতাংশ সুদে কেন্দ্রীয় ব্যাংক থেকে তহবিল নিয়ে কৃষকদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে। তিন মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১৮ মাসে ঋণ পরিশোধ করতে পারবেন চাষিরা। ২০২৪ সালের ৩০ জুন মেয়াদে এই স্কিম বলবৎ থাকবে জানিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, প্রয়োজনে মেয়াদ ও তহবিলের পরিমাণ পুনঃনির্ধারণ করা হবে। বাংলাদেশ ব্যাংক বলেছে, সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিশ্বে খাদ্য সংকট সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষিতে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য এই স্কিম গঠন করা হয়েছে।

Link copied!