Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

সতর্ক অবস্থানে আ.লীগ

সৈয়দ সাইফুল ইসলাম

সৈয়দ সাইফুল ইসলাম

মার্চ ২৪, ২০২৩, ০৫:২১ এএম


সতর্ক অবস্থানে আ.লীগ

বিএনপি লবিস্ট নিয়োগ করে অপপ্রচার চালাচ্ছে, মার্কিন প্রতিবেদন তারই ফল

—কামরুল ইসলাম

সভাপতিমণ্ডলীর সদস্য, আ.লীগ

 

মার্কিনিরা আমাদের বন্ধু ও উন্নয়ন সহযোগী, তাদের ভালো পরামর্শগুলো আমরা গ্রহণ করি

—আহমদ হোসেন

সাংগঠনিক সম্পাদক, আ.লীগ

বাংলাদেশে ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন, মানবাধিকার, মতপ্রকাশের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে গত ২০ মার্চ প্রকাশিত প্রতিবেদন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বছরে আওয়ামী লীগ ও দলটি কর্তৃক পরিচালিত সরকারের নেতিবাচক বিভিন্ন দিক তুলে ধরে দেয়া ওই প্রতিবেদন জাতীয় রাজনীতিতেও বেশ আলোচিত হচ্ছে। প্রতিবেদনটি প্রকাশের পর এ নিয়ে দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলো নিজেদের মতো করে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীরাও প্রতিবেদন নিয়ে প্রশ্ন তোলার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন। আওয়ামী লীগ নেতারা এ বিষয়ে সতর্কতার সঙ্গে কথা বলছেন। তারা মনে করেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বন্ধু এবং সরকারের উন্নয়ন সহযোগী। তারা শুধু আওয়ামী লীগ বা বাংলাদেশ সরকারকে নিয়ে প্রতিবেদন তৈরি করে না, বিশ্বের অনেক দেশকে নিয়েই প্রতিবেদন করে। সরকারের দোষ-ত্রুটি ধরিয়ে দিয়ে বিভিন্ন পরামর্শও দিয়ে থাকে। ভালো পরামর্শগুলো সরকার গ্রহণ করে থাকে।

ক্ষমতাসীন দলের নীতিনির্ধারণী ফোরামের কেউ কেউ বলছেন, বিরোধী দল বিএনপি লবিস্ট নিয়োগ করে সরকারের বিরুদ্ধে দেশে-বিদেশে নানা অপপ্রচার চালাচ্ছে। এসব কারণেই এমন প্রতিবেদন তৈরি হয়। কিন্তু বিরোধী দলের এসব অপপ্রচারে কোনো লাভ হয়নি, ভবিষ্যতেও হবে না। এদিকে আওয়ামী লীগ আলোচিত মার্কিন এ প্রতিবেদন নিয়ে দলের নেতাদের কথা না বলার পরামর্শ দিয়েছে। প্রকাশিত মার্কিন ওই প্রতিবেদন নিয়ে আওয়ামী লীগ দলীয় প্রতিক্রিয়া দেয়ার সিদ্ধান্ত নিলে তখন দল থেকে এ বিষয়ে বিবৃতি দেয়া হবে হলে গত বুধবার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক ওই প্রতিবেদন মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে গত সোমবার প্রকাশ করা হয়। প্রতিবেদনটি তৈরি করা হয়েছে ১৯৮টি দেশ ও অঞ্চলের মানবাধিকার পরিস্থিতির ওপর ভিত্তি করে। যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ওই মানবাধিকার প্রতিবেদনে বলা হয়,  বাংলাদেশে ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষকদের কাছে অবাধ ও সুষ্ঠু বলে বিবেচিত হয়নি। ওই নির্বাচনে সিল মেরে ব্যালট বাক্স ভরানো, বিরোধী দলের প্রার্থীদের এজেন্ট এবং ভোটারদের ভয় দেখানোসহ নানা অনিয়মের খবরে পর্যবেক্ষকরা এ ধারণা পোষণ করেন। 

প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতন, কারাগার পরিস্থিতি, ধরপাকড়, আটক বা গ্রেপ্তারের প্রক্রিয়া এবং কারাবন্দিদের সঙ্গে আচরণ, বিচারব্যবস্থা, মানবাধিকার কর্মী, নাগরিক সমাজ ও সরকার সমালোচকদের প্রতি হুমকি, হয়রানি, নির্যাতন, মতপ্রকাশের স্বাধীনতা, নাগরিক অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এ ছাড়া গণমাধ্যমের ওপর বিধিনিষেধ, শান্তিপূর্ণভাবে সমাবেশ ও সংগঠন করার অধিকার, ধর্মীয় স্বাধীনতা, ‘শরণার্থীদের’ সুরক্ষা, মৌলিক সেবাপ্রাপ্তির সুবিধা, রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের স্বাধীনতা, দুর্নীতি, সরকারি কাজকর্মে স্বচ্ছতার ঘাটতি, বৈষম্য ও সামাজিক নির্যাতন, মানবপাচার এবং শ্রমিকদের অধিকারসহ নানা বিষয় দৃশ্যপটে আনা হয়।

এ প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম আমার সংবাদকে বলেন, বিএনপি দেশ ও সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাতে বিভিন্ন দেশে লবিস্ট নিয়োগ করেছে। তারা বিভিন্ন সময় এমন লবিস্ট নিয়োগ করে থাকে। কিন্তু এতে কোনো লাভ হবে না। তিনি বলেন, আমেরিকা আমাদের নির্বাচন নিয়ে কথা বলে; অথচ তাদের নির্বাচন নিয়েই নানা প্রশ্ন রয়েছে। তিনি বলেন, আমেরিকার ইতিহাসে ট্রাম্প-বাইডেনের নির্বাচনটি সবচেয়ে বেশি প্রশ্নবিদ্ধ নির্বাচন। অথচ তারাই আবার আমাদের দেশের নির্বাচন নিয়ে কথা বলে। অ্যাডভোকেট কামরুল ইসলাম আরও বলেন, আমেরিকা আমাদের বন্ধু, আমরা চাই তাদের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকুক।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন আমার সংবাদকে বলেন, আমেরিকা আমাদের উন্নয়ন সহযোগী, আমাদের বন্ধু; তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো থাকবে। গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে আমরা তাদের সঙ্গে একমত। তারা (আমেরিকা) বিভিন্ন বিষয়ে আমাদের যেসব পরামর্শ দিয়ে থাকে। এসব পরামর্শের মধ্যে যেগুলো ভালো, সেগুলো আমরা গ্রহণ করি। তিনি বলেন, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে দেয়া প্রতিবেদন আমাদের বিপক্ষে নয়, তারা এসব প্রতিবেদন দিয়ে আমাদের সচেতন করে, ভুল-ত্রুটি ধরিয়ে দেয়। তিনি আরও বলেন, এসব প্রতিবেদন নিয়ে যদি কেউ রাজনীতি করে, তবে তারা ভুল করবে।

এ বিষয়ে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর অপর এক সদস্যের সঙ্গে আমার সংবাদের এ প্রতিবেদকের কথা হয়। তিনি জানান, সম্প্রতি প্রকাশিত মার্কিন প্রতিবেদন সম্পর্কে আলাদাভাবে প্রতিক্রিয়া না নেয়ার জন্য দলের নেতাদের পরামর্শ দেয়া হয়েছে। এ বিষয়ে দল হিসেবে আওয়ামী লীগ কোনো প্রতিক্রিয়া জানাতে চাইলে দলের দপ্তর থেকে বিবৃতির মাধ্যমে তা জানানো হবে।

Link copied!