Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

শাহজালাল বিমানবন্দর থেকে ব্রাউনি প্যাঁচা জব্দ, জরিমানা ১৯ লাখ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৫, ২০২২, ১২:২৫ পিএম


শাহজালাল বিমানবন্দর থেকে ব্রাউনি প্যাঁচা জব্দ, জরিমানা ১৯ লাখ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমদানি কার্গো থেকে এনওসি বহির্ভূতভাবে আনা ১৭টি বিদেশি ব্রাউনি প্যাঁচা জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। এ ঘটনায় ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় প্যাঁচাগুলো জব্দ করা হয়। পরে আমদানিকারকের বিরুদ্ধে মামলা ও বন বিভাগের কাছে সেগুলো হস্তান্তর করা হয়। রাতেই পাখিগুলো গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেন বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, মেসার্স শাহজালাল পেটস এন্ড ফার্মিং নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এনওসি বর্হিভূত ১৭টি প্যাঁচা আনে। সন্ধ্যার দিকে কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বর্হিভূত ব্রাউনি প্যাঁচাগুলো জব্দ করে এবং বিষয়টি বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানায়।

পরে কাস্টমস আইন ১৯৬৯ লঙ্ঘন করায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধভাবে আনা এসব প্যাঁচাকে পরিপালন ও সংরক্ষণের জন্য রাত সাড়ে ৮টার দিকে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আমদানিকারকের চালানে প্রতিটি প্যাঁচার দাম দেখানো হয়েছে ৮৪৪ মার্কিন ডলার।

টিএইচ

Link copied!