Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

দেশে দেশে বাজেট ব্রিফকেস

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২৩, ০২:৪৪ পিএম


দেশে দেশে বাজেট ব্রিফকেস

বিশ্বের প্রায় সব দেশের অর্থমন্ত্রীরা বাজেট অধিবেশনে ব্রিফকেস হাতে সংসদে ঢোকেন। যুগ যুগ ধরে এই ধারা চলে আসছে বাংলাদেশেও।

জানা গেছে, ফরাসি শব্দ ‘বুগেট’ থেকে এসেছে বাজেট শব্দটি। যার অর্থ চামড়ার ব্যাগ। এর ফলে প্রত্যেক অর্থমন্ত্রীকে বাজেট অধিবেশনে চামড়ার ব্যাগ হাতে দেখা যায়। ১৮ শতকে থলেতে ভরে দেশের আয়-ব্যয়ের হিসাব সংসদে আনা হতো বলে একে ‘বাজেট’ নামে অভিহিত করা হয়।

১৮৬০ সালে ব্রিটিশ বাজেটপ্রধান উইলিয়াম ই. গ্ল্যাডস্টোন বাজেট সংক্রান্ত নথিপত্র বহনের জন্য সোনায় খোদাই করা রানির মনোগ্রামসহ একটি লাল রঙের স্যুটকেস ব্যবহার করতেন। ওই একই ব্যাগ বহু সরকারের আমলেই ব্যবহার করা হয়।

তবে ব্রিফকেসের রং সবসময় একরকম থাকেনি, পরিবর্তন হয়েছে। কখনও কালো, কখনও লাল, আবার কখনও খাকি রংয়ের ব্রিফকেসে বাজেটের নথিপত্র বহন করতে দেখা গেছে বিভিন্ন দেশের অর্থমন্ত্রীকে। কিন্তু রং যা-ই হোক না কেন, এই ব্রিফকেসকেই ধরা হয় বাজেটের প্রতীক।

তবে ২০২১ সালে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ব্রিফকেসের প্রথা ভেঙে লাল মোড়কে মোড়ানো ট্যাবলেট নিয়ে সংসদে প্রবেশ করেন। সেই ট্যাবলেট দেখেই সংসদে বাজেট বক্তৃতা পাঠ করেন তিনি।

এদিকে বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট এটি। এর আগের বাজেটগুলোতে লাল ব্রিফকেস হাতে সংসদে ঢুকতে দেখা গিয়েছিল তাকে।

এইচআর

Link copied!