Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বেতন বৃদ্ধির দাবি

মিরপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৪, ২০২৩, ০৪:০৫ পিএম


মিরপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাকশ্রমিকরা। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় মিরপুর-১৪ নম্বরের প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা।

এসময় পোশাক শ্রমিকরা সড়কে অবস্থান করায় কচুক্ষেতসহ ওই এলাকার এক পাশের যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। বেলা ১১টার পর পুলিশ গিয়ে শ্রমিকদের সরিয়ে দেন।

বিক্ষোভে অংশ নেওয়া শ্রমিকরা জানান, তারা মিরপুর ১৩ ও ১৪ নম্বরের চিটাগং গার্মেন্টস, ভিশন, এমবিএম, লোডস্টার, সারোজসহ আশপাশের বেশ কয়েকটি কারখানায় কাজ করেন। তারা দাবি করেন, নতুন বেতন কাঠামোতে তাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। অনেকের বেতন মাত্র ২০ থেকে ৩০ শতাংশ বেড়েছে যা মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না।

কাসেম নামে এক গার্মেন্টস শ্রমিক বলেন, যে বেতন নির্ধারণ করা হয়েছে তাতে চার জনের সংসার চালানো সম্ভব না। আমাদের বেতন বাড়াতে হবে। পাশাপাশি শ্রমিকদের ওপর যে অত্যাচার ও নির্যাতন করছে, তার বিচার চাই।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুকুল আলম জাগো নিউজকে বলেন, সকাল ৮টার দিকে শ্রমিকরা প্রথমে মিরপুর-১৪ নম্বরে অবস্থান নেয়। পরে তারা মিরপুর-১০ নম্বর গোল চত্বরের সামনে অবস্থান নেয়। এরপর ১১টার দিকে শ্রমিকরা যে যার মতো সড়ক থেকে সরে যায়। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে, শ্রমিকদের আন্দোলনের জেরে ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। সর্বশেষ ২০১৮ সালে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছিল। সেই অনুযায়ী, আট হাজার টাকা ন্যূনতম মজুরি পাচ্ছিলেন পোশাক শ্রমিকরা। আগের তুলনায় ন্যূনতম মজুরি বেড়েছে সাড়ে ৪ হাজার টাকা। গত ৭ নভেম্বর সচিবালয়ে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর হবে বলেও জানান তিনি।

আরএস

Link copied!