Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

‘বঙ্গবন্ধু বীচ’ নামকরণের নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ১১:৫০ এএম


‘বঙ্গবন্ধু বীচ’ নামকরণের নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিক্ষোভ মিছিল

কক্সবাজার সুগন্ধা বীচের নতুন নাম বঙ্গবন্ধু বীচ এবং কলাতলী বীচের নতুন নাম বীর মুক্তিযোদ্ধা বীচ নাম দুটি বাতিলের আদেশ প্রত্যাহার চেয়ে বিক্ষোভ মিছিল করছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।
আজ ( ২৯ ফেব্রুয়ারি ) জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালন করে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।

কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা বিচের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু বিচ এবং একই সঙ্গে সুগন্ধা বিচ ও কলাতলী বিচের মধ্যবর্তী ফাঁকা জায়গার নামকরণ করা হয়েছিল ‘বীর মুক্তিযোদ্ধা বিচ’ নামে। গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া সুগন্ধা বিচের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু বিচ করার জন্য আবেদন করেন।

সুগন্ধা বিচকে বঙ্গবন্ধু বিচ নামকরণের নির্দেশনার বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। বঙ্গবন্ধুর সম্মানে ক্ষুদ্র এ পয়েন্টের নামকরণ নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। পরে গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের নামকরণের নির্দেশনা বাতিলের এ তথ্য জানিয়ে বলেন, বিচের নাম পরিবর্তনের নির্দেশনা বাতিল করা হয়েছে। 

মন্ত্রণালয় থেকে এ ধরনের কোনও সিদ্ধান্ত হয়নি। সেইসঙ্গে এ ঘটনায় জড়িত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থার সিদ্ধান্ত চূড়ান্তও হয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোন উদ্দেশ্যে কেন এ ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

বিক্ষোভ মিছিলে আগত নেতাকর্মীরা বলেন, কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর বিখ্যাত সমুদ্র সৈকত এখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা ঘুরতে আসে অথচ এখানে বঙ্গবন্ধুর নামে কিছুই নেই এটা হতে পারেনা। আমরা এই বীচ দুটির নাম পরিবর্তনের উদ্যোগ এতে দেশের মানুষ আমাদেরকে সাধুবাদ জানিয়েছে।

তারা আরও বলেন, রাজাকারের সন্তান ছাড়া কেউ বঙ্গবন্ধু বীচের বিরোধিতা করতে পারেনা। যারা এটা বাতিল করেছে তারা বিএনপি, জামাত করে। আমরা এই প্রজ্ঞাপন বাতিলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই অনতিবিলম্বে এই প্রজ্ঞাপন প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মো.সোলায়মান মিয়ার সভাপতিত্বে দেশের বিভিন্ন স্থান হতে আগত মুক্তিযোদ্ধাদের সন্তানরা উপস্থিত ছিলেন।

বিআরইউ

Link copied!