Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

বেবিচকের প্রশিক্ষণ একাডেমি এখন সিলভার ক্যাটাগরিতে

নিজস্ব প্রতিনিধি:

নিজস্ব প্রতিনিধি:

মে ৪, ২০২৪, ০৪:১৯ পিএম


বেবিচকের প্রশিক্ষণ একাডেমি এখন সিলভার ক্যাটাগরিতে
ছবি: সংগৃহীত

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সিভিল এভিয়েশন প্রশিক্ষণ একাডেমি ব্রোঞ্জ ক্যাটাগরি থেকে সিলভার ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

শুক্রবার (০৪ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বেবিচকের উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সোহেল কামরুজ্জামান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আধুনিক ও প্রযুক্তিনির্ভর এভিয়েশন খাতের দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল তৈরিতে সিভিল এভিয়েশন একাডেমি গত দুই বছরেরও বেশি সময় ধরে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অরগানাইজেশনের (আইকাও) সক্রিয় সহযোগিতায় প্রশিক্ষণের মানোন্নয়নে কাজ করে আসছে।  

এতে আরও বলা হয়, মান বজায় রেখে পরিচালিত হওয়ায় আইকাও সিভিল এভিয়েশন একাডেমিকে প্রাথমিক তথা ব্রোঞ্জ ক্যাটাগরি থেকে সিলভার ক্যাটাগরিতে উন্নীত করেছে। চারদিনের এক সিম্পোজিয়ামে গত ১ মে  আইকাও প্রেসিডেন্ট ও সেক্রেটারি জেনারেল সিভিল এভিয়েশন অ্যাকাডেমির আইকাও ট্রেইনএয়ার প্লাস সিলভার পদক বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের হাতে তুলে দেন।  

এবারের সিম্পোজিয়ামের মূল প্রতিপাদ্য বিষয় ছিল- আইকাও সদস্য রাষ্ট্রগুলোর সিভিল এভিয়েশনের সক্ষমতা বৃদ্ধি ও নিরাপদ আকাশ ভ্রমণ নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন) এয়ার কমোডর শাহ কাওছার আহমেদ চৌধুরী ও পরিচালক (সিভিল এভিয়েশন একাডেমি) প্রশান্ত কুমার চক্রবর্তী সিম্পোজিয়ামে অংশ নেন। এ ছাড়া সদস্যভুক্ত ২০টি দেশের বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ের মন্ত্রী, শতাধিক দেশের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান নির্বাহীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

বেবিচক চেয়ারম্যান আইকাও সেক্রেটারি জেনারেল হোয়ান কার্লোস সালাজারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ায় বাংলাদেশের পক্ষ থেকে তাকে আন্তরিক অভিনন্দন জানান তিনি। এসময়  আইকাও সেক্রেটারি জেনারেল বাংলাদেশে সিভিল এভিয়েশন কার্যক্রমের কলেবর বাড়ানো ও নিরাপদ যাত্রী সেবায় নেওয়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের প্রতি সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন।  

বেবিচক চেয়ারম্যান কয়েকটি দেশের সিভিল এভিয়েশন প্রধানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ও দ্বিপক্ষীয় সহযোগিতা, আকাশ যোগাযোগ উন্নয়ন ও ভবিষ্যতে আইকাও কাউন্সিলে বাংলাদেশের সদস্যপদ লাভে বন্ধুপ্রতিম রাষ্ট্রসমূহের সমর্থন লাভের বিষয়ে আলোচনা করেন।  

বেবিচক ও আইকাওয়ের মধ্যে বিদ্যমান ম্যানেজমেন্ট সার্ভিস অ্যাগ্রিমেন্ট পুনঃস্বাক্ষরিত হয়। বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও আইকাও সেক্রেটারি জেনারেল জুয়ান কার্লোস সালাজার এতে সই করেন।

বিআরইউ

Link copied!