Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

না ফেরার দেশে সাংবা‌দিক সৈয়দ আব্দুল মতিন

খুলনা ব্যুরো

খুলনা ব্যুরো

জুন ৩০, ২০২২, ০৮:৫১ পিএম


না ফেরার দেশে সাংবা‌দিক সৈয়দ আব্দুল মতিন

খুলনা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও খুলনা প্রেসক্লাবে সদস্য, বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের 'চাষাবাদ' অনুষ্ঠানের পরিচালক, গীতিকার ও নাট্যকার, আইনজীবী সৈয়দ আব্দুল মতিন (৬৮)  আর নেই। 

বৃহস্পতিবার (৩০ জুন) সকাল সোয়া ৬ টার খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি দীর্ঘদিন নানা জটিল রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার পুত্র, তিন কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। বৃহস্পতিবার জোহর বাদ নগরীর শেখপাড়া আস্তানা জামে মসজিদে মরহুমের জানাজা শেষে তাকে বসুপাড়া কবরস্থানে দাফন করা হয়ে‌ছে।

তিনি খুলনার স্থানীয় সাপ্তাহিক কালান্তর, দৈনিক প্রবাহ, আলোকিত সংবাদ ও দৈনিক খুলনা টাইমস্ পত্রিকায় কাজ করেছেন। তিনি আইনজীবী ছিলেন। তিনি খুলনা নাট্য নিকেতনের আজীবন সদস্য ছিলেন। এছাড়া তিনি খালিশপুরের প্লাটিনাম মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ছিলেন।

মৃত্যুর কিছুদিন পূর্বে দৈনিক আমার সংবাদকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, শিক্ষক জীবন শেষ করেও তিনি বিদ্যালয়ের বকেয়া বেতন, আনুষাঙ্গিক সুবিধাদি ও পাওনা টাকা পাচ্ছেন না। যার ফলে সু-চিকিৎসা করাতে পারছিলেন না। তার সহকর্মীরা জানাজা অনুষ্ঠানে অংশগ্রহণ করে তার পাওনা না পাওয়ায় দুঃখ প্রকাশ করেন। অনতিবিলম্বে কর্তৃপক্ষ যাতে তার পাওনা পরিশোধ করে সে দাবি জানান।

সৈয়দ আব্দুল মতিন ঔপন্যাসিক, নাট্য সাহিত্য মরনোত্তর পুরস্কার প্রাপ্ত  আব্দুল হাই এর সন্তান। তিনি ১৯৫৫ সালের ১৩ জন খুলনার একটি সাংস্কৃতি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ বেতার খুলনা ও শিল্পকলা একাডেমির জন্মলগ্ন থেকে শিল্পী ও প্রশিক্ষক ছিলেন। একজন বাচিক শিল্পী হিসেবে তিনি ২০১৩ সালে সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক সম্মাননা পুরস্কারপ্রাপ্ত হন। বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের অন্যতম জনপ্রিয় কৃষি বিষয়ক অনুষ্ঠানটি ১৯৭৯ সাল থেকে পরিচালনা করে আসছিলেন।

 তিনি তার উল্লেখযোগ্য মঞ্চ নাটক “ চৌকিদার- এর অভিনয়শ্রেষ্ট অভিনেতার পুরস্কারে ভূষিত হন । এছাড়া “ পদ্মা মেঘনা যমুনা ” নাটকে “ তবারক আলী ’ চরিত্রের বিশেষ খেতাব অর্জন করেন । এন্টমি ও ক্লিওপেট্রা , ইডিপাস , হেলেন অব ট্রয় , সোহরাব রুস্তুম , মাইষাল বন্ধু সহ অসংখ্য নাটকে অভিনয় করেন । নাট্যকার নিসেবে উল্লেখযোগ্য নাটক- প্রত্যক্ষ পরোক্ষ । গীতিকার হিসেবে উল্লেখযোগ্য, হাজার দেশের এই পৃথিবী, যে দেশ আমাকে করেছে লালন ইত্যাদি। 

এদিকে সাংবাদিক সৈয়দ আব্দুল মতিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ, শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মামুন রেজাসহ নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ।

এছাড়াও সাংবাদিক সৈয়দ আব্দুল মতিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ, শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন দৈনিক আমার সংবাদের খুলনা ব্যুরো প্রধান মো. একরামুল কবির ও খুলনা জেলা প্রতিনিধি মো. বেল্লাল হোসেন সজল। 

আমারসংবাদ/এআই 

Link copied!