Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

কসাই সংকটে বরিশাল নগরবাসী

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

জুলাই ৫, ২০২২, ০৪:০৯ পিএম


কসাই সংকটে বরিশাল নগরবাসী

মুসলিম ধর্মের সবচেয়ে বড় দুটি ধর্মীয় উৎসবের মধ্যে একটি হলো পবিত্র ঈদ-উল ফিতর, অপরটি ঈদ-উল আযহা বা কোরবানির ঈদ। আর কোরবানি ঈদকে সামনে রেখে বরিশাল নগরীতে বেড়েছে কসাই সংকট। 

নগরী গুরে দেখা গেছে ঈদের এখনো ৪ দিন বাকি থাকলেও অনেকেই ইতিমধ্যে কোরবানির জন্য গরু ক্রয় করে ফেলেছেন।  কোরবানির জন্য গরু কিনে দুঃচিন্তা মুক্ত হলেও গরু জবাই করার জন্য পাচ্ছেনা অভিজ্ঞ কসাই। পর্যাপ্ত অভিজ্ঞ কসাইয়ের সংকট থাকায় কেউ কেউ নির্ভর করছে মৌসুমি অনভিজ্ঞ কসাইদের উপর। 

এদিকে খোজ নিয়ে জানাগেছে, এ বছর মোটামুটি একজন কসাইয়ের পারিশ্রমিক নির্ধারন করা হচ্ছে দেড় থেকে দুই হাজার টাকা। তবে অভিজ্ঞ কসাইয়ের বিপরিতে কেউ কেউ এলাকা ভিত্তিক কসাই খুঁজে বের করেন। 

নগরীর কাউনিয়া এলাকার ব্যাবসায়ী হেমায়েত শরিফ বলেন, কুরবানী দেওয়ার জন্য আমাদের গরু কেনা হয়ে গেছে। আমরা চাই কুরবানীর পশুর মাংস যেন খুব সুন্দর ভাবে কাটা হয়। সেজন্য আমরা কুরবানীতে অভিজ্ঞ কসাই খুজেঁ বের করার চেস্টা করছি। 

তিনি আরো বলেন, এলাকার মধ্যে যে সব কসাই ছিলেন তারা সবাই এলাকাভিত্তিক ও বাহিরীরে বিভিন্ন এলাকায় কোরবানির দিন গরু জবাইরের কাজ রেখেছে। তাই আমার মত অনেকেই এবার কসাই সংকটে রয়েছে।

আমারসংবাদ/এআই