Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

দোহার পৌরসভার ২৪তম বাজেট ঘোষণা

দোহার (ঢাকা) প্রতিনিধি

দোহার (ঢাকা) প্রতিনিধি

জুলাই ৬, ২০২২, ০৫:২৯ পিএম


দোহার পৌরসভার ২৪তম বাজেট ঘোষণা

ঢাকার দোহার পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার পৌরসভা কার্যালয়ে ৩১ কোটি ৭৩ লক্ষ টাকার ২৪তম বাজেট ঘোষণা করেন পৌরসভার প্রশাসক আজাদ হোসেন খান।

এ সময় দোহার পৌরসভার প্রশাসক আজাদ হোসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আলমগীর হোসেন।

এ বাজেটে কোনো কর বৃদ্ধি করা হয়নি। নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়েছে ৭ কোটি ৪ লক্ষ টাকা। তারমধ্যে হোল্ডিং ট্যাক্স বাবদ ১ কোটি ৯৫ লক্ষ টাকা এবং পরোক্ষ কর বাবদ ৫ কোটি ৯ লক্ষ টাকা। রাজস্ব ব্যয়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ কোটি ৮৯.৭৭ লক্ষ টাকা। তন্মধ্যে সাধারণ সংস্থাপন খাতে ব্যয় ৩ কোটি ৬৩.৪৭ লক্ষ টাকা। শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা খাতে ব্যয় ৫.২০ লক্ষ টাকা, জনস্বাস্থ্য খাতে ১৪.৫০ লক্ষ, পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা খাতে ৬৫ লক্ষ, সামাজিক নিরাপত্তা খাতে ২৩.৫০ লক্ষ, জাতীয় দিবস ও ধর্মীয় অনুষ্ঠান খাতে ৫.৫০ লক্ষ, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরী ত্রাণ খাতে ১৫ লক্ষ টাকা, ভ্যাট পরিশোধ খাতে ১১ লক্ষ টাকা, আয়কর পরিশোধ খাতে ১২ লক্ষ, যানবাহন ও অফিস আসবাবপত্র খাতে ১৫ লক্ষ, উন্নয়ন খাতের ঋণ পরিশোধ খাতে ২৫ লক্ষ এবং রাজস্ব উন্নয়ন খাতে ২ কোটি ১৫ লক্ষ টাকা।

মোট উন্নয়ন ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২৫ কোটি ৫৬.৫০ লক্ষ টাকা। এর মধ্যে রাস্তা উন্নয়ন খাতে ৪ কোটি ১০ লক্ষ, ড্রেন উন্নয়ন খাতে ১২ কোটি ৬৫ লক্ষ, স্ট্রীট লাইট খাতে ২০ লক্ষ, পৌর ভবন নির্মাণ ও মেরামত প্রকল্পে ব্যয় ৩০ লক্ষ, ডিজাইন, টেস্টিং, কনসালটেশন খাতে ৩১ লক্ষ, উন্নয়ন মিলে সর্বমোট ব্যয়ের লক্ষ ৩৫ কোটি ৩.৬৮ লক্ষ টাকা।

বাজেটে সরকারের উন্নয়ন সহায়তা তহবিল হতে ১ কোটি ২০ লক্ষ, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প থেকে ৬ কোটি, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও প্রশমন প্রকল্প থেকে ৮ কোটি এবং বিএমডিএফ উপ-প্রকল্প থেকে ৬ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

এ সময় বাজেট সম্পর্কে প্রশ্নের উত্তর দেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান। পৌর নির্বাহী কর্মকর্তা নাসরিন জাহানের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়র, কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর প্রার্থীগণ, সাংবাদিকবৃন্দ এবং পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ অনেকে।

কেএস 

Link copied!