Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

জুলাই ২৩, ২০২২, ০৭:২৭ পিএম


দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ শনিবার (২৩ জুলাই) থেকে শুরু হয়েছে। এই মৎস্য সপ্তাহ চলবে আগামী ২৯ শে জুলাই পর্যন্ত। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ʼনিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশʼ। নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরো সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে দেশব্যাপি এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো তথ্য নিচে তুলে ধরা হল-

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ঘোড়াঘাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হান্নানের সভাপতিত্বে উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট পত্রিকার সাংবাদিকগণ বক্তব্য রাখেন। সভায় মৎস্য পালনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

পার্বত্যাঞ্চল প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২২ উপলক্ষে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্টিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে সভায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা সুদৃষ্টি চাকমা তিনি জানান, মৎস্য সপ্তাহ উপলক্ষে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত নানা কর্মসূচি গ্রহন করেছেন উপজেলা মৎস্য অফিস। সপ্তাহের দ্বিতীয় দিন ২৪ জুলাই সকাল ৯টার দিকে মাটিরাঙ্গা উপজেলা জলপাহাড়ের লেকে মাছের পোনা অবমুক্ত মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব কর্মসূচির মধ্যে রয়েছে মাইকিং, পোনামাছ অবমুক্তকরণ, র‌্যালি, উদ্বোধনী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং মৎস্য চাষীদের সাথে মতবিনিময়, সুবিধামতে মোবাইল কোর্ট/ অভিযান পরিচালনা, মাছচাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের মাঝে উপকরণ বিতরণ এবং বৃহস্পতিবার মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান উপজেলা পরিষদে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। অনুষ্ঠানে উপজেলা মৎস্য অধিদপ্তের সহকারি মৎস্য কর্মকর্তা, কৃর্তি বিজয় চাকমা, মাটিরাঙ্গা প্রেসক্লাবে সহ-সভাপতি মো: জসীম উদ্দিন জয়নাল, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: মুজিবুর রহমান ভূইঁয়া, সাংবাদিক আবুল হাশেম, সাংবাদিক কমল কৃষ্ণ দে, সাংবাদিক ছোটন চৌধুরী, মাটিরাঙ্গা উপজেলা মৎস্য অফিসের অফিস সহকারি নয়ন বিকাশ ত্রিপুরা প্রমূখ।

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি: 
নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় সারা দেশের ন্যায় জাতীয় মৎস সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে উপজেলা মৎস অফিস কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ -এই স্লোগানে আজ শনিবার সকাল ১১ ঘটিকায় উপজেলা মৎস অফিস কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপস্থিত ছিলেন, মৎস অফিসের এফএ  জাহিদ হাসান, অফিস সহায়ক পলাশ, প্রেসক্লাব সমপাদক ফখরুল আলম খসরু, সাংবাদিক প্রান্ত সাহা বিভাস, আব্দুর রসিদ আকন্দ, রীনা হায়াৎ, শেখ শামীম, জাফর উল্লাহ, কাজল তাং, রিপন মিয়া, ইসমাইল হোসেন সিরাজী, কবিরঞ্জন সাহা, ওয়াবাদুল হক ও আব্দুর রসিদ প্রমূখ। 

মান্দা (নওগাঁ) প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে নওগাঁর মান্দায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মতবিনিময় সভায় সরকারের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়ন সহ বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে সাংবাদিকদের সংগে মতবিনিময় করেন মান্দা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নান আকন্দ। এ সময় তিনি সাংবাদিকের উদ্দেশ্যে বলেন, বাজারে লট্ট্যা, পোয়া মাছ সহ বিভিন্ন মাছ মানব দেহের জন্য ক্ষতিকর। এগুলো স্থানীয় গণমাধ্যমকর্মীদের মাধ্যমে মানুষকে সচেতন করতে হবে। এছাড়া আফ্রিকান মাগুর, পিরানহা ও সাকার ফিস দেশীয় মাছের বংশ বিস্তারের জন্য মারাত্মক ক্ষতিকর। এগুলো চাষাবাদে স্থানীয় মৎস্য ব্যবসায়ীদের সচেতন করতে হবে। দেশীয় মাছের উৎপাদন বাড়াতে সবাইকে সচেতন করতে হবে বলে জানান। এ সময় উপস্থিত ছিলেন, সম্প্রসারণ কর্মকর্তা (এনএটিপি-২) তাসমিরাহ তাবাসসুম, ক্ষেত্র সহকারী মাহবুর রহমান, অফিস সহকারী কাম কম্পিউটার জিয়াউর রহমান, মান্দা উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি রওশন আলম, সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ, সাংবাদিক, সাজ্জাদুল তুহিন, আপেল মাহমুদ হ্যাপি, রায়হান আলী, ওয়াশিম রাজু, সজিবুর রহমান সজীব, আখতারুজ্জামান নাঈম প্রমূখ।

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩-২৯ জুলাই শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২। এ উপলক্ষে লাকসামে সপ্তাহব্যাপী নেওয়া হয়েছে ব্যাপক কর্মসূচি। লাকসাম উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর যৌথভাবে ওই কর্মসূচি পালন করার লক্ষ্যে ২৩ জুলাই সকালে লাকসাম উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ শওকত আলী। উপস্থিত ছিলেন, লাকসাম উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হীরা, লাকসাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোঃ আব্দুল কুদ্দুস , সাংগঠনিক সম্পাদক আরিফুর রহমান স্বপন, নাসির উদ্দিন চৌধুরী, মিজানুর রশিদ, শহিদুল ইসলাম শাহীন ও লাকসাম সাংবাদিক ইউনিয়নের জাফর আহমদ, এম এ কাদের অপু, আমিনুল ইসলাম।

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি: 
পাবনার আটঘরিয়া উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা করেন উজেলা মৎস্য কর্মকর্তা শরিফুল ইসলাম। এ মতবিনিময় সভায় জানানো হয়, ২৪ জুলাই বর্ণাঢ্য র‌্যালি ও পোনা মাছ অবমুক্তির মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে থাকার কথা পাবনা ৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজজ্জামান বিশ্বাস, বিশেষ অতিথি থাকার কথা উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম এবং সভাপতিত্ব করবেন উপজেলা নির্বাহী অফিসার মাকসুদা আকতার মাসু। এছাড়াও মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে আছে ২৫ জুলাই মৎস্য চাষী ও মৎস্য জীবিদের সাথে মত বিনিময়, ২৬ জুলাই অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোট পরিচালনা, ২৭ জুলাই পুকুরের পানি পরীক্ষা ও প্রামান্য চিত্র প্রদর্শনী, ২৮ জুলাই সুফল ভোগীদের প্রশিক্ষণ ও উকরণ বিতরণ এবং ২৯ জুলাই মূল্যায়ন শেষে সমাপনী অনুষ্ঠান।

সালথা (ফরিদপুর) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষকে সামনে রেখে ফরিদপুরের সালথায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকগণের সাথে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ৯টায় উপজেলা মৎস্য দপ্তরের বাস্তবায়নে উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ে এই সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য অফিসার রাজীব রায়ের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী এস, এম, শাহাবুদ্দিন আহমেদ, মাঠ সহায়ক কর্মী আজিম সরদার, সালথা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি এফ এম আজিজুর রহমান আজিজ, সহ-সভাপতি মনির মোল্লা, চৌধুরী মাহমুদ আশরাফ টুটু, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মজিবুর রহমান প্রমূখ। মত বিনিময় সভায় উপজেলা মৎস্য অফিসার রাজীব রায় বলেন, প্রতিবছরের মত এবারও উপজেলা মৎস্য অফিস  থেকে ২৩শে জুলাই থেকে ২৯শে জুলাই ৭ দিন ব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- ২৩ জুলাই শনিবার ১ম দিন জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ইং উপলক্ষে উপজেলায় মাইকিং ও ব্যানার, ফেস্টুন এর মাধ্যেমে প্রচারনা এবং সাংবাদিকদের সাথে মত বিনিময়। ২৪জুলাই রবিবার ২য় দিন উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরসমূহ ব্যানার, ফেস্টুন সহযোগে সড়ক র‌্যালি ও আলোচনা সভা এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্তি। স্থানীয় পর্যায়ের সফল মৎস্যচাষি/ব্যক্তি/উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান। উপজেলায় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২৫ জুলাই সোমবার ৩য় দিন প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা। ২৬ জুলাই মঙ্গলবার ৪র্থ দিন উপজেলার বিভিন্ন নদী, নালা, খাল বিল ও হাটবাজারে মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ২৭শে জুলাই বুধবার ৫ম দিন পুনরায় উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা। এছাড়াও মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২৮ জুলাই বৃহস্পতিবার, ৬ষ্ঠ দিন  সুফল ভোগীদের প্রশিক্ষণ/বিভিন্ন উপকরণ বিতরণ যেমনঃ বৈধ জাল, এআইজিএ-বিকল্প কর্ম-সংস্থানের উপকরণ, মৎস্য খাদ্য, চুন, সার, খৈল ইত্যাদি। ২৯ জুলাই শুক্রবার ৭ম ও সমাপনী মূল্যায়ন এর মাধ্যমে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় এবং মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা। মত বিনিময় সভার সমাপনী বক্তব্যে  উপজেলা মৎস্য কর্মকর্তা রাজীব রায় উপস্থিত সাংবাদিকদের বলেন, আমরা মৎস্য চাষীদের সঠিক পরামর্শ দিয়ে সবমসময় সহযোগীতা করে থাকি। এছাড়াও জরুরী সেবা ও পরামর্শ দিতে আমরা প্রত্যেক ইউনিয়ন পরিষদে ব্যানার টানানো আছে। যেখানে উল্লেখিত ফোন নাম্বারে যোগাযোগ করে যে কোন মৎসচাষী সেবা গ্রহণ করতে পারবে।

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি: 
জাতীয় মৎস্য সপ্তাহ-২২ উপলক্ষে ভেড়ামারায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দপ্তরের আয়োজনে মতবিনিময় সভা হয়েছে। শনিবার সকাল ১০ টায় সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভা হয়।সিনিয়র মৎস্য কর্মকর্তা শাম্মী শিরীনের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা চয়নিকা পন্ডিত, ইলিশ উন্নয়ন  প্রকল্পের ক্ষেত্র সহকারী আব্দুল বারিক, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি ডা. আমিরুল ইসলাম মান্নান, ভেড়ামারা প্রেসক্লাবের সহ সভাপতি দৈনিক আমার সংবাদ ভেড়ামারা প্রতিনিধি  হেলাল মজুমদার  সাধারন  সম্পাদক ও আজকের পত্রিকার উপজেলা প্রতিনিধি বাবলু মোস্তাফিজ, মনোয়ার হোসেন মারুফ, ওমর ফারুক, জাহিদুল ইসলাম, ইয়ামিন হোসেনসহ সাংবাদিকবৃন্দ। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শাম্মী শিরীন জানান, নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ শ্লোগান নিয়ে এবারের জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে। এ উপলক্ষে মৎস্য দপ্তরের বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, প্রচারণা, পুকুরে পোনামাছ অবমুক্তকরণ, উপকরণ বিতরণ, প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষি ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময়, এছাড়াও সুফলভোগীদের প্রশিক্ষণ, পুরস্কার। 

নলছিটি (ঝলকাঠি) প্রতিনিধি:
নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে আজ (২৩ জুলাই) শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। আগামী ২৯ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন শনিবার (২৩ জুলাই) সকাল ১১টায় নলছিটি উপজেলা মৎস্য অফিসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) সৈয়দ নজরুল ইসলাম বক্তব্য রাখেন। এসময় নলছিটির ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি:
কিশোরগঞ্জের হোসেনপুরে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়। নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন-উপজেলা মৎস্য কর্মকর্তা (অ.দ) মোঃ নজরুল ইসলাম। এ সময় দৈনিক মানবজমিন প্রতিনিধি মিছবাহ উদ্দিন মানিক, দৈনিক বাংলাদেশ প্রতিদিন একেএম মোহাম্মদ আলী, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি সঞ্জিত চন্দ্র শীল, দৈনিক আজকের পত্রিকা প্রতিনিধি উজ্জ্বল কুমার সরকার, দৈনিক আমাদের সময় প্রতিনিধি মো. খায়রুল ইসলাম, উপজেলা মৎস্য অফিসের অফিস সহকারী মো. এনায়েত কবীর, ক্ষেত্র সহকারী ইসহাক মিয়াসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। সপ্তাহব্যাপী অনুষ্ঠানে মাইকিং, ব্যানার এবং ফেষ্টুনের মাধ্যমে ব্যাপক প্রচারণা, পোনা মাছ অবমুক্ত করণ, প্রামাণ্য চিত্র প্রদর্শন, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, প্রদর্শনী পুকুরে উপকরণ বিতরণ ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৎস্য সপ্তাহ সমাপ্তি ঘোষণার করার কথা রয়েছে।

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর নিয়ামতপুরে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে নিয়ামতপুরে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সংবাদ সম্মেলন ও সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) বেলা ১০ টার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে (নব নির্মিত উপজেলা কমপ্লেক্স ভবনের ৪র্থ তলা) এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আইয়ুব আলী জানান, ২৩ জুলাই থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হবে। এ উপলক্ষে উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচীর কথাও সাংবাদিকদের অবহিত করেন। মৎস্য সপ্তাহের জন্য গৃহীত কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়নে সাংবাদিকদের সহযোগিতাও চাওয়া হয়। এসময় উপজেলা সৎস্য কর্মকর্তা জানান, নিয়ামতপুরে সৎস্য সপ্তাহ উপলক্ষে যে সমস্ত কর্মসূচি নেওয়া হয়েছে তা হলো ২৩ জুলাই উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পাইকিং ও ব্যানার ফেস্টন দিয়ে প্রচারণা, সাংবাদিকদের সাথে মতবিনিময়ম ২৪ জুলাই মাছের পোনা অবমুক্ত, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র, ২৫ জুলাই  প্রান্তিক মৎস্যজীবি ও মৎস্য চাষীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ করে মতবিনিময়, ২৬ জুলাই অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট/ অভিযান পরিচালনা, ২৭ জুলাই উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৮ জুলাই সুফলভোগীদের প্রশিক্ষন/ বিভিন্ন উপকরণ বিতরণ, ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান। তিনি আরো বলেন, নিয়ামতপুর উপজেলায় মোট ৫ হাজার মৎস্যচাষী রয়েছে। এছাড়া মৎস্যজীবির সংখ্যা ৭শ ১০ জন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন  উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ তোফাজ্জল হোসেন, সহ-সভাপতি মোঃ জাবেদ আলী, সাধারণ সম্পাদক জনি আহমেদ, সাংগঠনিক সম্পাদক সাহান সাহ, সদস্য সিরাজুল ইসলাম, আইনুল হক, ইমরান ইসলাম। উপজেলায় বেসরকারী পুকুর বা দীঘির সংখ্যা ২ হাজার ৪০৯টি, আয়তন ৫১৮ হেক্টর, সরকারী পুকুর বা দীঘির সংখ্যা ২ হাজার ৫৭২টি, আয়তন ৫৭১ হেক্টর, নদী ১টি, আয়তন ৫০ হেক্টর, বিলের সংখ্যা ৩টি, আয়তন ১৫০ হেক্টর, মোট উৎপাদিত মাছের পরিমাণ (২০২১ পরিসংখ্যান অনুযায়ী) ৪ হাজার ৪৯৭.২ মে.টন, চাহিদা ৪ হাজার ৪৪১.৭৫ মে.টন, উদ্বৃত্ত ৫৫.৪৪ মেঃটন। 

হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি: 
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে লালমনিরহাটের  হাতীবান্ধায় জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মৎস কর্মকর্তার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা মৎস্য দফতরের উদ্যোগে উপজেলা প্রশাসনের কনফারেন্স রুমে এ উপলক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।   হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজির হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন হাতীবান্ধা উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মে হাবিবা মুমু, থানার অফিসার ইনচার্জ শাহা আলম, সমাজসেবা অফিসার মাহবুবুবুল আলম দৈনিক মানবজমিন ও করতোয়ার সিনিয়র সাংবাদিক কাজী আলতাব হোসেন, প্রেস ক্লাব সভাপতি ইলিয়াস বসুনিয়া পবন, সাধারণ সম্পাদক নুরল হক, নিউজ বিজয়ের সম্পাদক ফারুক হোসেন, লালমনিরহাট রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইউনুস আলী, সহ- সভাপতি রকিবুল হাসান রিপন,রিপোর্টার্স ক্লাবের সভাপতি আলতাফ হোসাইন সুমন,সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তফা, যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুর রহিম,সাংগঠনিক সম্পাদক আসাদ হোসেন রিফাত,আজকের প্রত্রিকা ও প্লেস ক্লাবের রবিউল ইসলাম রবি, দেশের পত্রের শাহিন আলম, খোলা কাগজের তমাল কান্তি রায় প্রমুখ। উপজেলা মৎস্য কর্মকর্তা উম্মে হাবিবা মুমু বলেন, ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে আগামীকাল সকাল ১০ ঘটিকায় র‌্যালি, পোনামাছ অবমুক্তকরন, প্রামান্য চিত্র প্রদর্শন। ৩য় দিন সোমবার প্রান্তিক পর্যায়ের মৎসচাষী ও মৎসজীবিদের সাথে মতবিনিময়। ৪র্থ দিন অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা। ৫ম দিন মৎস সেক্টরে সরকারের অগ্রগতি বিষয়ে প্রামান্য চিত্র প্রদর্শন। বিকেলে মৎস চাষীদের মাছ চাষ বিষয়ক সেবা প্রদান। ৬ষ্ট দিন সুফল ভোগীদের মাঝে মাছ চাষের বিভিন্ন উপকরন বিতরন। শেষ দিনে মৎস সপ্তাহের মুল্যায়ন পুরস্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশব্যাপি ২৩-২৯ জুলাই পালিত হচ্ছে  জাতীয় মৎস্য সপ্তাহ। জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে মানিকছড়িতে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শনিবার (২৩ জুলাই) কর্মসূচির প্রথম দিন সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রেসক্লাবে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপি কর্মসূচি তুলেন ধরে লিখিত বক্তব্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার সরকার। এ সময় তিনি বলেন, বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ২০২০-২১ অর্থবছরে মাছ উৎপাদনে লক্ষ মাত্রা নির্ধারণ ছিল ৪৫.৫২ লক্ষ মেট্রিক টন। উৎপাদন হয়েছে ৪৬.২১ লক্ষ মেট্রিক টন। এবারও কাংখিত লক্ষ মাত্রা নিয়ে দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। এ বছর মৎস্য সপ্তাহ উদযাপনে ৭ দিনব্যাপি কর্মসূচীর মধ্যে ২৪ জুলাই আনুষ্ঠানিক উদ্বোধন, আলোচনা সভা  ও উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ ও প্রামান্যচিত্র প্রদর্শন করা হবে। তিনি আরও জানান, পর্যায়ক্রমে প্রান্তিক মৎস্যচাষী ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময় সভা, মোবাইল কোর্ট, গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছচাষ বিষয়ে পরামর্শ, পানি পরীক্ষা, কার্প জাতীয় মাছের মিশ্রচাষ বিষয়ক প্রশিক্ষণ এবং মৎস্য চাষের ওপর মূল্যায়ণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন। এ সময় মৎস্য সপ্তাহকে সফল করতে সকলের সহযোগিতা কামনা করেন।

গুইমারা (খাগড়াছড়ি) প্রতিনিধি:
নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে ২৩ জুলাই থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২।জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের লক্ষে সপ্তাহ ব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে গুইমারা উপজেলা মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন কমিটি। শনিবার (২৩ জুলাই) সকাল ১০টায় গুইমারা উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায়,জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে, গুইমারা উপজেলা মৎস্য সপ্তাহ২০২২ উদযাপন কমিটি কর্তৃক সপ্তাহ ব্যাপী গৃহীত নানা কর্মসূচি তুলে ধরেন,উপজেলা মৎস্য কর্মকর্তা সুদৃষ্টি চাকমা। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, গুইমারা প্রেসক্লাবের সভাপতি নুরুল আলম, সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল আলী,সাধারণ সম্পাদক এম দুলাল আহাম্মদ, অর্থ সম্পাদক শাহ আলমসহ স্থানীয় সাংবাদিক এবং উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সংশ্লিষ্টরা। কর্মসূচির রয়েছে, মাইকিং এবং ব্যানার,ফেস্টুন এর মাধ্যমে ব্যাপক প্রচরণা, সাংবাদিকদের সাথে মতবিনিমিয় সভা, ব্যানার ফেস্টুন সহযোগে সড়ক র‌্যালি ও উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষিদেরকে পুরস্কার  প্রদান, উপজেলার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষযে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাই কোট/অভিযোগ পরিচালনা, উপজেলা গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা,পুকুরের মাটি ও পানি পরীক্ষা,সুফলভোগীদের প্রশিক্ষণ/বিভিন্ন উপকরণ বিতরণ, এআইজি বিকল্প কর্মসংস্থানের উপকরণ, মৎস্য, খাদ্য, উৎপাদন উপকরণ ইত্যাদি এবং জাতীয় মৎস্য সপ্তাহ মুল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান।

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি: 
নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২২ উপলক্ষে পঞ্চগড়ের তেঁতুলিয়ার  সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভায় সাংবাদিকদের মৎস্য সপ্তাহ উদযাপনের গৃহিত কর্মসূচি গুলো তুলে ধরেন উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান। এসময় উপজেলা জার্নালিস্ট ক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলাম, সাধারন সম্পাদক এসকে দোয়েল সহ  সাংবাদিক  সোহরাব আলী, আব্দুল রাজ্জাক, জাবেদুল রহমান জাবেদ, এম এ বাসেদ, আমিরুল ইসলাম, খাদেমুল ইসলাম, মোবারক হোসেন, জুলহাস উদ্দীন, মোস্তাক আহমেদ, আল- আমিন, রবিউল ইসলাম রতন উপস্থিত ছিলেন।

হরিণাকুন্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন ও মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যের ওপর আয়োজিত এই অনুষ্টানে সভাপতিত্ব করেন ইউএনও সুস্মিতা সাহা। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা হাফিজ হাসান, সমাজসেবা কর্মকর্তা শিউলি রানী, মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সী ফিরোজা সুলতানা, মৎস্য কর্মকর্তা নান্নু রেজা, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মেজবাহুন জান্নাত, প্রেস ক্লাব সভাপতি এম, সাইফুজ্জামান তাজুসহ মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন। সভায় মৎস্য সপ্তাহ উপলক্ষে ওই দপ্তরের উদ্যোগে সপ্তাহব্যাপী নানা কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করা হয়।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি:
ময়মনসিংহের গফরগাঁওয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা শনিবার (২৩ জুলাই) সকালে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবিদুর রহমান। উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য বিষয়ের ওপর মতবিনিময় সভায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ মালিক তানভীর হোসেন। তিনি বলেন, ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহে ছোটমাছ, রেনু পোনা ধরা বা মারা সম্পূর্ণ নিষিদ্ধ। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা (মৎস্য) মোঃ জহিরুল ইসলাম, গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস ছালাম সবুজসহ সাংবাদিক নেতৃবৃন্দ।

কুড়িগ্রাম প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে কুড়িগ্রামে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তর এর উদ্যোগে শনিবার মৎস্য বিভাগের সম্মেলন কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন- জেলা মৎস্য কর্মকর্তা কালি পদ রায়। এ সময় খামার ব্যবস্থাপক সামসুজ্জামান, সদর উপজেলার মৎস্য কর্মকর্তা ইসমত আরা সহ জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয় ২৩-২৯ জুলাই ৭দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মৎস্য সপ্তাহ পালিত হবে। সপ্তাহ ব্যাপী এ কর্মসূচিতে পোনা মাছ অবমুক্তকরণ, মৎস্যজীবীদের সাথে আলোচনা সভা, মৎস্য চাষে নিবিড় পরামর্শ প্রদান, মাছের পোনা বিতরণ, পুরস্কার বিতরণ সহ বিভিন্ন কর্মসূচি পালিত হবে। 

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
“নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও ২৩জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপিত হতে যাচ্ছে। এ মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আজ শনিবার সকাল ১১ টায় উপজেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু জাফর মোঃ সায়েম স্থানীয় সাংবাদিকদের সাথে তার কার্যালয়ে এক মত বিনিময় সভা করেন। এ মতবিনিময় সভায় তিনি বলেন, দিনাজপুর জেলাধীন পার্বতীপুর উপজেলা একটি মৎস্য সম্পদে সমৃদ্ধ এলাকা। উপজেলার মধ্য দিয়ে বয়ে গেছে ৪টি নদী, ৫টি খাল সহ সরকারী বেসরকারী মিলিয়ে ২০টিরও অধিক বিল, এখানে ২২৮টি খাস পুকুর ও ব্যাক্তি মালিকানাধীন প্রায় ৪৬০০টি পুকুর রয়েছে। এসকল জলাশয় হতে প্রাকৃতিকভাবে দেশীয় প্রজাতীর মাছের উৎপাদন হয়েছে ২৭০.২৭মে.টন। সরকারী খাস ও বেসরকারী চাষকৃত মাছের পরিমাণ ৮৪৮০.২৩মে.টন। মোট মাছের উৎপাদন হয়েছে ৮৭৫০. মে.টন। এ উপজেলায় জনসংখ্যা অনুপাতে বাৎসরিক মাছের চাহিদা ৮৫০০ মে.টন। মৎস্য উৎপাদনে এ উপজেলা উল্লেখযোগ্য। তিনি আরও বলেন, ২০২১-২২ অর্থ বছরে ২০০ জন মৎস্য চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভিন্ন খাস পুকুর ও জলাশয়ে ৪৫০ কেজি পোনামাছ অবমুক্ত করা হয়েছে। ৪টি বিল নার্সারী স্থাপন করে  মে.টন পোনা অবমুক্ত করা হয়েছে। ৩৮টি জলাশয়ে উন্নত পদ্ধতিতে প্রযুক্তি প্রদর্শনী আকারে বাস্তবায়ন করা হয়েছে, ১৯২ হেক্টও কাস জলাশয়ের উন্নয়ন করে মাছ চাষের আওতায় আনা হয়েছে। এছাড়াও প্রতিমাসে পরামর্শ দিবস, সচেতনতা সভা, উঠান বৈঠক, মতবিনিময় সভা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে মৎস্যচাষী, জেলে এবং উদ্যোক্তাগণের উদ্বুদ্ধকরণের কাজ চলমান রয়েছে। 

কয়রা (খুলনা) প্রতিনিধি: 
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ পালন উপলক্ষে গত ২৩ জুলাই সকাল ১০টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ২৩-২৯ জুলাই সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ পালনের কর্মপরিকল্পনা সংবাদ সম্মেলনে উপস্থাপন করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ আমিনুল হক। কর্মপরিকল্পানর মধ্যে রয়েছে ২৩ জুলাই সংবাদ সম্মেলন ও মত বিনিময়, প্রচারণা, মাইকিং, ২৪ জুলাই উপজেলা পরিষদে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্ধেধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, ২৫ জুলাই প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষি ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময়, ২৬ জুলাই অবৈধ কারেণ্ট জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, ২৭ জুলাই মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান সহ পুকুরের মাটি ও পানির গুনাগুন পরীক্ষা, ২৮ জুলাই মৎস্য চাষিদের উত্তম মৎস্য চাষ অনুশীলন বিষয়ক প্রশিক্ষণ ও ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপণী অনুষ্ঠান পালিত হবে বলে সিনিয়র মৎস্য কর্মকর্তা জানান। সংবাদ সম্মেলনে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আসাদুজ্জামান, কোষ্টাল প্রকল্পের মোঃ গিয়াস উদ্দিন আহমেদ সহ উপজেলায় কর্মরত বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকার কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।   

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি:
নিরাপদ মাছে গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে মৎস্য সপ্তাহ উপলক্ষে গাজীপুরের কাপাসিয়া উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে আজ শনিবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলার কর্মরত সাংবাদিকগণের সাথে কাপাসিয়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরেরকর্মকতাদের  এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য  কর্মকর্তা মোঃ হারুন-অর রশিদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম গোলাম মোর্শেদ খান,উপজেলা কমিশনার (ভূমি) রুবাইয়া ইয়াসমিন, উপজেলা উপ-স্বাস্থ্য প্রক্যেশলী মো. রেজাউল ইসলাম,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্ত আবদুর রহীম, সহ  উপজেলা অফিসার বৃন্দ ।

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: 
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে বোদায় জাতীয় মৎস সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন উপজেলা মৎস কর্মকর্তা আব্দুল্লাহ আল ইমরান। শনিবার দুপুরে উপজেলা মৎস কর্মকর্তার কার্যালয়ের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, উপজেলা মৎস কর্মকর্তা আব্দুল্লাহ আল ইমরান। তিনি মৎস সপ্তাহ ২৩-২৯ জুলাই পালন উপলক্ষে গৃহিত বিভিন্ন কর্মসূচীর কথা তুলে ধরেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বোদা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোফাজ্জল হোসেন বিপুল, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বাবু, সদস্য আব্দুল্লাহ আল মামুন সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। 

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ঝালকাঠির রাজাপুরে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা করেছে উপজেলা মৎস্য বিভাগ। শনিবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ:দা:) মো. মোজাম্মেল হক জানান, গত দশ বছরে মৎস্য বিভাগে ব্যাপক সফলতা এসেছে। এরই ধারাবাহিকতায় দেশের চাষ উপযোগী প্রতিটি জলাশয়ের সর্বোচ্চ উৎপাদনশীলতা নিশ্চিত করার লক্ষে প্রতি বছরের ন্যায় এবছরও “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩ জুলাই হতে ২৯ জুলাই সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপিত হতে যাচ্ছে। এ সময় মেরিন ফিশারিজ কর্মকর্তা মাহমুদুল হাসান সহ উপজেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মরত সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
"নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জের বেলকুচিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনিসুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন,  উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম রেজা, বেলকুচি প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব গাজী সাইদুর রহমান, সাধারণ সম্পাদক রেজাউল করিম, সদস্য নারায়ন মালাকার,  এম, এ, মুসা, পারভেজ আলী, সবুজ সরকার, উজ্জ্বল অধিকারী, আব্দুর রাজ্জাক, টুটুল শেখসহ বেলকুচির কর্মরত সাংবাদিকবৃন্দ।

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের বিরামপুর উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ২৩ থেকে ২৯ জুলাই পযর্ন্ত সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বিরামপুর প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ১১টায় উপজেলা পরিষদের অডিটোরিয়ামে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী নিয়ে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিমল কুমার সরকার, উপজেলা মৎস্য কর্মকর্তা কাওসার হোসেন ও উপজেলা খামার ব্যবস্থাপক প্রফুল্ল চন্দ্র রায়। মতবিনিময় সভায় ৭দিনের কর্মসূচী ঘোষনা করা হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং ও পোষ্টার ব্যানার স্থাপন, মাছের পোনা অবমুক্তকরন, মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক নিবিড় পরামর্শ সেবা প্রদান, পুকুরে মাটি ও পানি পরীক্ষা। মৎস্য চাষীদের বিভিন্ন উপকরন ও পুরস্কার বিতরণ। প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষীদের সাথে মতবিনিময় সভা। মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন।

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:
"নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ" এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের মধুপুরে  জাতীয় মৎস্য সপ্তাহ-উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে উপজেলা সিনিয়র  মৎস্য কর্মকর্তা মো: তারিকুল ইসলাম সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা করেন। উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ২৩ জুলাই সকাল ১১:০০টায় মৎস্য কর্মকর্তার হলরুমে বিভিন্ন প্রিন্ট ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি:
খানসামায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকগণকে নিয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। শনিবার (২৩ জুলাই) সকাল ১১ টার সময়উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা মৎস্য দপ্তরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন উপজেলা মৎস্য অফিসার রতন কুমার বর্মন। এ সময় উপস্থিত ছিলেন মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী মণিভূষন রায়।“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয়ের উপর বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার। তিনি জানান, ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহে ছোট মাছ, রেনু-পোনা ধরা বা মারা সম্পূর্ন নিষিদ্ধ। এছাড়া সারা বছরই মৎস্য আইনে রেনু-পোনা নিধন ও অবৈধ চাইজ দোয়ারী, মশাড়ি জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ ও অভিযান অব্যহত থাকবে।

জামালপুর প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জামালপুরে গণমাধ্যম কর্মীদের নিয়ে মতবিনিময় সভা হয়েছে। শনিবার দুপুরে শহরের ফিসারীজ মোড় এলাকায় জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সভার আয়োজন করা হয। সভায়  জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য দেন, মৎস্য অধিদপ্তরের সহকারি পরিচালক মিজানুর রহমান,জামালপুর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা দেবযানী ভৌমিক ও খামার ব্যবস্থাপক মোখলেছুর রহমান  প্রমুখ। নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্ত এক সপ্তাহের কর্মসূচি হাতে নিয়েছে। 

নাগরপুর (টাংগাইল) প্রতিনিধি:
নিরাপদ মাছে ভরবো দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে টাংগাইলের নাগরপুরে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২উদযাপিতহচ্ছেশনিবার (২৩জুলাই) নাগরপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ মাসুম বিল্লাহ। এ সময় আরও উপস্থিত ছিলেন, ক্ষেত্র সহকারী মোঃ আলী জিন্নাহ, সাংবাদিক সহ। নাগরপুর মৎস্য দপ্তর জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে ব্যানার ফেস্টুন সহযোগে সড়ক র‌্যালি, আলোচনা সভা, স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষীদের মাঝে পুরস্কার বিতরণ, উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, বর্তমান সরকারের মৎস্য সেক্টরে অগ্রগতি বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শণী, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা সহ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে নওগাঁর রাণীনগরে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শিল্পী রায়। শনিবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে মত বিনিময় করেন তিনি। "নিরাপদ মাছে ভরবো দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ"প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনে বিভিন্ন কর্মসূচী তুলে ধরেন। এছাড়া রাণীনগর উপজেলায় মৎস্য উদপাদন, মৎস্যখাতে উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি। তিনি বলেন, ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে। রাণীনগর উপজেলা প্রসাশন ও উপজেলা মৎস্য দপ্তরের বাস্তবায়নে অনুষ্ঠিত মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন,উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা নূর-ই-স্বজ্ঞা, অফিস সহকারী হারুন অর রশিদ, সহকারী আইনুল হক ও অফিস সহায়ক সাইফুল ইসলাম। মত বিনিময় সভায় রাণীনগরে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে জৈষ্ঠ ক্ষেত্রসহকারী শফিকুল ইসলাম শফিকের সঞ্চালনে উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) আফসানা ইয়াসমিন জাতীয় মৎস্য সপ্তাহ -২০২২ উদযাপন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করেন  স্থানীয় মৎস্য দপ্তর। এদিকে ইউএনও তার লিখিত বক্তব্যে বলেন, সারা দেশের ন্যায় সিরাজগঞ্জের চৌহালীতে মৎস্য সপ্তাহ পালনের বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমাদের স্বাধীনতার ২ বছরের মাথায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক জনসভায় বলেন, মাছ হবে দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছে। তাই এবারের শ্লোগান হচ্ছে, “বেশি বেশি মাছ চাষ করি , বেকারত্ব দূর করি"। বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতি, সমৃদ্ধি ও সর্বোপরি দারিদ্র দূরীকরণে মৎস্য খাতের অবদান খুবই গুরুত্বপূর্ণ। অত্র উপজেলার মানুষের মাঝে মাছ চাষের আগ্রহ দিনদিন বেড়েই চলছে। ধানের সাথে মাছ চাষ শুরু হওয়ার পর অধীক লাভ দেখে কৃষকরা এখন আর ধান চাষ না করে নিবিড় মৎস্য চাষ করা শুরু করেছে। এ উপজেলায় ৯টি প্লাবন ভূমি ও ৪শত ৬৫টি পুকুর আছে। এছাড়া ১৩টি খাল ও ৯টি বরোপিট রয়েছে। আমরা মাছ চাষে আগ্রহ সৃষ্টিতে সদা প্রস্তুত রয়েছি। এ উপজেলার মাছের চাহিদা পুরুণ করে বাহির উপজেলায় মাছ সরবরাহ করতে সক্ষম হয়ে উঠেছে। আসুন আমরা সবাই মৎস্য আইন মেনে চলি, দেশের সম্পদ রক্ষা করি। তাহলে আমাদের মাছে ভাতে বাঙ্গালী প্রচীন সেই প্রবাদটির বাস্তবে রূপদান করতে পারবো। আগামী প্রজন্মের জন্য আমিষের চাহিদা পূরণ করে মেধা সম্পন্ন জাতী গঠনে মৎস্য সম্পদের ভুমিকা অপরিসীম। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য অফিসার মনোয়ার  হোসেন ও উপজেলা  প্রকল্প বাস্তবায়ন অফিসার মোহাম্মদ মজনু মিয়াসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

মদন (নেত্রকোনা) প্রতিনিধি:
নেত্রকোনার মদনে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ হল রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম লুৎফর রহমানের সভাপতিত্বে বিভিন্ন কর্মসূচী সম্পর্কে বক্তব্য রাখেন,  উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুল হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুফতি আনোয়ার হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল আহাদ, মহিলা বিষয়ক কর্মকর্তা রিক্তা বেগম, একাডেমিক সুপারভাইজার জোসনা বেগম, মদন প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন উজ্জ্বল, আল আমিন তালুকদার সহ-সভাপতি মোতাহার আলম চৌধুরী, সাধারণ সম্পাদক পরিতোষ দাস, সাবেক সাধারণ সম্পাদক  মোঃ সাকের খান, সাংবাদিক  তোফাজ্জল হোসেন, মোঃ শামসুল আলম, সুদর্শন আশ্চর্য, বাবুল মিয়া, নিজামউদ্দিন, আরমান জাহান চৌধুরী, আব্দুল আওয়াল পলাশ প্রমূখ।

ইটনা (কিশোরগঞ্জ) প্রতিনিধি:
নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গ বন্ধুর বাংলাদেশ। এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ (২৩-২৯) জুলাই ২০২২ ইং উদযাপন উপলক্ষে ২৩শে জুলাই শনিবার সকাল ১১ টায় সংবাদ সম্মেলন ও স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময় এর আয়োজন করা হয়। ইটনা উপজেলা মৎস্য অফিস কক্ষে সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহের ৭ দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন উপজেলা মৎস্য অফিসার মোঃ ফরিদ আহম্মেদ তিনি বলেন, প্রথম দিন স্থানীয় সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন মত বিনিময় ও উপজেলায় মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচারণা, ব্যানার পেস্টুন সহযোগে সড়ক র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, স্থানীয় পর্যায়ের সফল মৎস্য চাষি, ব্যাক্তি, উদ্ধোক্তা প্রতিষ্ঠানকে মৎস্য পুরস্কার প্রদান, জেলা উপজেলার গুরুত্ব পূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনা মাছ অবমুক্ত করণ। মৎস্য সেন্টারে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন। প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষি ও মৎস্য জীবিদের সাথে মত বিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোট পরিচালনা, উপজেলায় গুরুত্ব পূর্ণ এলাকায় মৎস্য জীবিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফল ভোগীদের প্রশিক্ষণ বিভিন্ন উপকরণ বিতরণ বৈধ জাল এ আই জি বিকল্প কর্ম সংস্থানের উপকরণ মৎস্য খাদ্য উৎপাদন উপকরণ, এবং সপ্তম ও সর্বশেষ দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনি অনুষ্ঠান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইটনা উপজেলার সিনিয়র সাংবাদিক মোঃ শাহেদ আলী, বিশিষ্ঠ সাংবাদিক মাওলানা তাজুল ইসলাম, জুনিয়র সাংবাদিক সিরাজুল ইসলাম আতশি, আজাদ হুসেন ও অন্যান্য সাংবাদিকবৃন্দ প্রমূখ। এ সময় ইটনা উপজেলা মৎস্য অফিসের অফিস সহকারী মোঃ মারুফ আকন্দ সহ অন্যান্য কর্মচারী উপস্থিত ছিলেন। 

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি: 
নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে শনিবার (২৩ জুলাই) থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত সাত দিনের এই র‌্যালি চলবে ২৯ জুলাই পর্যন্ত। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন আজ (২৩ জুলাই) সকাল ১০ টায় স্থানীয় গনমাধ্যমকর্মীদের অংশগ্রহনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। কালিগঞ্জ উপজেলা য় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে উপজেলা সিনিঃ মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা’র সভাপতিত্বে ও সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অতিথি হিসাবে বক্তব্য রাখেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু। উপস্থিত ছিলেন স্থানীয় গনমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সংবাদ সম্মেলনে সিনিঃ মৎস্য কর্মকর্তা বক্তব্যে বলেন- নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায় ও নিরাপদ অবস্থানটাকে নিশ্চিত করতে আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ভাতে মাছে বাঙালি সেই ঐতিহ্যকে আমরা ফিরিয়ে আনতে চাই। ‘মাছ শুধু আমরা নিজেরাই খাবো না, বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবে উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। আমরা চাইব যে যেখানে আছেন ভরাট পুকুর খাল, নদী-নালা, বাওর, বিল সব জায়গায় মাছের চাষ করবেন। এরইমধ্য দিয়ে আমাদের সেই পুরনো দিনের মাছে ভাতে বাঙালির ঐতিহ্যটাকে ফিরিয়ে আনব।

কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সিরাজগঞ্জের কামারখন্দে মৎস্য  অধিদফতর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১১ টায় উপজেলার মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলাতে প্রায় ১ হাজার ৮৮১ টি পুকুরে প্রায় ১ হাজার ৯৫০ জন মৎস্য চাষী মাছ চাষ করছেন।  বর্তমানে উপজেলায় মাছের চাহিদা ২ হাজার ৮৯০ মেট্রিক টন থাকলেও উৎপাদন হচ্ছে ১ হাজার ৭০২ মেট্রিক টন। এতে ঘাটতি রয়েছে ১ হাজার ১৮৮ মেট্রিক টন। তবে ২০১৯-২০২০ অর্থ বছরে উৎপাদন ছিল ১ হাজার ৬০২ মেট্রিক টন গত বছরের চেয়ে এবছরে ১০০ মেট্রিক টন উৎপাদন বেড়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা বলেন, মাছ চাষে অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় উপজেলায় চাষির সংখ্যা দিন দিন বাড়ছে। এতে মাছের উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে। এসময় উপস্থিত ছিলেন কামারখন্দ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের রাকিবুল ইসলাম রুবেল, দৈনিক আমার সংবাদের ইয়াছিন কবির, যুগের কথার রাইসুল ইসলাম রিপন,  প্রতিদিনের সংবাদের আশিক সরকার, যমুনা প্রবাহের গোলাম কিবরিয়া, দিনকালের আব্দুর রাজ্জাক রাজ, আজকের পত্রিকা’র আব্দুল্লাহ আল মারুফসহ প্রমূখ।

শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি:
শেরপুরের শ্রীবরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ জুলাই শনিবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে মতবিনিময় করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তারেক আজিজ। এসময় তিনি উপজেলার মৎস্য সেক্টরের নানা তথ্য তুলে ধরেন। মতবিনিময় সভায় উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। 

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো - দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ প্রতিপাদ্য বিষয়ের আলোকে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ (২৩ থেকে ২৯ জুলাই) উদযাপন  উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদের শহীদ আফজাল মিলনায়তনে শনিবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১০ টায় এ মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন। সভায় পাটগ্রাম উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মো. আসাদুল্লাহ্ বিভিন্ন তথ্য তুলে ধরে বলেন, উপজেলার ৮ ইউনিয়ন ও ১ পৌরসভায় ৭৬ টি গ্রামে প্রায় আড়াই লাখ মানুষ বসবাস করে। প্রতি বছর মাছের চাহিদা ৪ হাজার ৯ শ ৮০ টন। এ উপজেলা খড়া প্রবণ এলাকা হওয়ায় স্থানীয় বাসিন্দাদের চাহিদা পূরণ না হওয়ায় প্রতিবছর বগুড়া, নওগাসহ বিভিন্ন জেলা থেকে মাছের জোগান দিতে হয়। পাটগ্রাম উপজেলায় ২১- ২২ অর্থবছরে মাছ উৎপাদন হয় ৩ হাজার ৮ শ ৮ মে. টন। ওই অর্থবছরে ঘাটতি থাকে ১ হাজার ১ শ ৭২ মে. টন। উপজেলায় পুকুর রয়েছে ৪ হাজার ২ শ ৯৬ টি। মৎস্যজীবি ৮ শ ৪৭ জন ও চাষী রয়েছে ৪ হাজার ১২ জন। সরকারি জলমহাল ৬ টি, বিল ৬ টি ও নদী ৪ টি এবং প্লাবনভূমি আছে রয়েছে ১৮ টি। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল গাফ্ফার উপস্থিত ছিলেন। 

জয়পুরহাট প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্য নিয়ে জয়পুরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে সাংবাদিকগণের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী নানা কর্মসূচী হাতে নিয়েছে জেলা মৎস্য অধিদপ্তর। এ সময় উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা সরদার মহীউদ্দিন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা সাঈদ মো. শাহরিয়ার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দিপক কুমার হলদার, জয়পুরহাট প্রেস ক্লাবের সম্পাদক রতন কুমার খাঁন প্রমুখ।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি: 
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্য নিয়ে ২৩-২৯ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হতে যাচ্ছে। এরই অংশ হিসেবে পটুয়াখালীর মির্জাগঞ্জে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ১০ টায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদাঃ) মোঃ মোসলেম উদ্দিন খান সাংবাদিক সম্মেলনে মৎস্য সপ্তাহের কর্মসূচিসমূহ সাংবাদিকদের কাছে তুলে ধরেন। কর্মসূচির মধ্যে রয়েছে স্থানীয় পর্যায়ে সফল মৎস্যচাষী/উদ্যোক্তাকে পুরস্কার প্রদান, মাছের পোনা অবমুক্তকরণ, বাজার মনিটরিং, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ এবং প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়। ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত এসব কর্মসূচি চলবে। মির্জাগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ ফারুক খান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জোমাদ্দার সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ স্লোগান কে সামনে রেখে টাঙ্গাইলের ঘাটাইলে জাতীয় মৎস্য সপ্তাহ -২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা মৎস্য কর্মকর্তা কার্যালয়ের আয়োজনে উপজেলা হলরুমে (২৩ জুলাই থেকে ২৯ জুলাই) এই সাতদিন মৎস্য সপ্তাহ পালনে বিভিন্ন উদ্যোগ গ্রহণে আলোচনা করেন ঘাটাইল উপজেলা মৎস্য কর্মকর্তা মোছাঃ খাদিজা খাতুন। এসময় উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ও এলাকায় মাইকিংয়ের মধ্যদিয়ে সপ্তাহ ব্যাপী জাতীয় মংস্য সপ্তাহ শুরু হয়েছে। শনিবার কোটচাঁদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোটচাঁদপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও মংস্য কমিটির সভাপতি মোঃ দেলোয়ার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন কোটচাঁদপুর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্চয় কুমার,কৃষিবিদ নজরুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন  সাংবাদিক নজরুল ইসলাম, কাজী মৃদুল,সুব্রত কুমার, মঈন উদ্দিন খান,ও আব্দুলা বাশার। মংস্য কর্মকর্তা বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরও জাতীয় মংস্য সপ্তাহ শুরু হয়েছে। যা চলবে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত। এরমধ্যে প্রতিদিনই রয়েছে বিভিন্ন কর্মসূচি। শনিবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ও মাইকিংয়ের মধ্যদিয় এ সপ্তাহের শুরু হয়েছে।

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে নীলফামারীর জলঢাকায় স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন উপজেলা মৎস্য অফিসার লিসমা হাসান। শনিবার (২৩ জুলাই) সকালে উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে মৎস্য অফিস কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী আবু ইয়াহিয়া ও সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহণে মতবিনিময়ে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারা দেশের ন্যায় জলঢাকা উপজেলায় সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন উপজেলা মৎস্য অফিসার।

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি:
জামালপুরের বকশীগঞ্জে “ নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয় নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম রিয়েল। শনিবার দুপুর ১২ টায় উপজেলা মৎস্য কমর্কতার কার্যালয়ে ওই  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং ৭ দিন ব্যাপী নির্ধারিত কর্মসূচি নিয়ে আলাপচারিতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম রিয়েল। মতবিনিময় সভায় বকশীগঞ্জ উপজেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা জানান, মাছের উৎপাদন বৃদ্ধি, সংরক্ষণ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরই মৎস্য সপ্তাহ উদযাপন করা হয়। তারই ধারাবাহিকতায় বকশীগঞ্জ উপজেলায় মৎস্য চাষের সম্ভাবনার দোয়ার খুলতে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি:
“বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২২ উপলক্ষে সাংবাদিকদের সাথে উপজেলা সিনিয়র মৎস্য অফিসারের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে আজ শনিবার (২৩ জুলাই) দুপুর ১২ টায় গোসাইরহাট  উপজেলা সিনিয়র মৎস্য অফিসারের কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, দৈনিক মানবকণ্ঠের জেলা প্রতিনিধি কে এম সাইফুল্লাহ কাওসার,দৈনিক আমার সংবাদের উপজেলা প্রতিনিধি নয়ন দাস, দৈনিক যায়যায়দিনের উপজেলা প্রতিনিধি এস এম নাজমুল হোসেন, শরীয়তপুর খবরের উপজেলা প্রতিনিধি সাহেদ বাবু, ক্ষেত্র সহকারী মো. নুরুজ্জামান, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাখরিক সুলাইমান প্রমুখ। মতবিনিময় সভায় সিনিয়র মৎস্য কর্মকর্তা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করবে গোসাইরহাট সিনিয়র মৎস্য অফিস। মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামী ২৩ থেকে ২৯ জুলাই পর্যন্ত নানা কর্মসূচি পালিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে মাইকিং, পোনামাছ অবমুক্তকরণ, র্যালি, উদ্বোধনী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস্য চাষীদের সাথে মতবিনিময়, মঙ্গলবার মোবাইল কোর্ট/ অভিযান পরিচালনা, মাছচাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের মাঝে উপকরণ বিতরণ এবং শুক্রবার মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান উপজেলা পরিষদে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি:
জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা করেছে উপজেলা মৎস্য দপ্তর। শনিবার সকালে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে মৎস্য বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা কামরুজ্জামান খান। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা (এনএটিপি-২) হোসনে আরা খাতুন, মাদারগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জুলফিকার আলী বাবলু প্রমূখ। এসময় মৎস্য অফিসের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। 

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি:
নিরাপদ মাছে গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে মৎস্য সপ্তাহ উপলক্ষে গাজীপুরের কাপাসিয়া উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে আজ শনিবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলার কর্মরত সাংবাদিকগণের সাথে কাপাসিয়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরেরকর্মকতাদের  এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য  কর্মকর্তা মোঃ হারুন-অর রশিদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম গোলাম মোর্শেদ খান, উপজেলা কমিশনার (ভূমি) রুবাইয়া ইয়াসমিন, উপজেলা উপ-স্বাস্থ্য প্রক্যেশলী মো. রেজাউল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্ত আবদুর রহীম, সহ  উপজেলা অফিসার বৃন্দ।

ভান্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার কর্মরত সাংবাদিকদের নিয়ে উপজেলা মৎস্য অধিদপ্তর গতকাল শনিবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এক মত বিনিময় সভার আয়োজন করে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহার সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার সীমা রাণী ধর, মেরিন ফিসারিজ কর্মকর্তা প্রদীপ রায়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডা. সাকিরুল ইসলাম, সাংবাদিক মো. ছগির হোসেন, শঙ্কর জিৎ সমদ্দার, মোঃ আল আমিন আহমেদ, মো. তরিকুল ইসলাম প্রমূখ। সভায় বক্তারা ‘২৩ জুলাই হতে -২৯ জুলাই’ পর্যন্ত মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচী তুলে ধরাসহ বদ্ধ জলাশয়ের মধ্যে পুকুর এবং উন্মুক্ত জলাশয়ে মাছের উপৎপাদন বাড়াতে জনসচেতনতা বৃদ্ধির জন্য নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ প্রতিপাদ্যকে তরান্বিত করতে ব্যানার ফেস্টুন নিয়ে প্রচারনা, প্রান্তিক মৎস্যচাষিদের উদ্ভুদ্ধ করতে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রশিক্ষন দিয়ে দক্ষ মৎস্যচাষি তৈরী করা, মাছের পোনা অবমুক্ত করা, মাছের প্রজনন মৌসুমে চাষিদের বিকল্প কর্মসংস্থানের উপকরণ, খাদ্য বিতরণ এবং দক্ষ চাষীদের মূল্যায়ণ করে তাদের পুরস্কৃত করা সহ নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বরিশালের আগৈলঝাড়ার সাংবাদিকদের সাথে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন র্প্বূক সাংবাদিকদের সাথে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নেহের নিগার তনু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুশান্ত কর্মকর্তা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মাদ আলম, উপজেলা একাডেমী সুপারভাইজার প্রান কুমার ঘটক, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আয়শা বেগম, একটি বাড়ি একটি খামারের ম্যানেজার রতন কুমার বাড়ৈ, আগৈলঝাড়া প্রেসক্লাব সভাপতি সরদার হারুন রানা, সাধারন সম্পাদক তপন বসু, আগৈলঝাড়া সাবেক সভাপতি মো.সাইফুল ইসলামসহ প্রমুখ। 

দাকোপ (খুলনা) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ২৩ থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ পালিত হবে। মৎস্য সপ্তাহ পালন উপলক্ষ্যে দাকোপ উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে শনিবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সেলিম সুলতানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অতিথির বক্তৃতা করেন দাকোপ প্রেসক্লাব সভাপতি মোঃ শিপন ভূঁইয়া, সাধারণ সম্পাদক শেখ মোজাফফার হোসেন, সাবেক সভাপতি শচীন্দ্র মন্ডল, সাবেক সাধারণ সম্পাদক আজগর হোসেন ছাব্বির, জি এম রেজা, সিনিয়ার সহ-সভাপতি যুবায়ের হোসেন লিংকন। বক্তৃতা করেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা বাদল কৃষ্ণ সাহা, প্রেসক্লাব সহ-সাধারণ সম্পাদক শামীম হাসান, অর্থ বিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম মনি, দপ্তর সম্পাদক জি এম আজম, সাবেক সহসভাপতি স্বপন কুমার রায়, সাংবাদিক জি এম জাকির হোসেন, বিধান চন্দ্র ঘোষ, মোঃ মামুনুর রশিদ, দীপক সরদার, সোহাগ আহম্মেদ, কার্য্য নির্বাহী সদস্য মজুন ফকির, পারুল বেগম প্রমুখ।  

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি: 
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধু’র বাংলাদেশ” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে মহেশপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করে উপজেলা মৎস্য অধিদপ্তর।  শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী মৎস কর্মকর্তা আলা উদ্দিন। মতবিনিময় সভায় মহেশপুর উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।
উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা আলা উদ্দিন বলেন, ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী উপজেলা মৎস্য অফিসের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

রাঙ্গামাটি প্রতিনিধি:
রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে মাছের প্রকৃতি প্রজনন বৃদ্ধি ও নতুন মাছ উৎপাদনসহ মৎস্য চাষীদের সাবলম্বী করতে রাঙ্গামাটি মৎস্য অধিদপ্তর কাজ করছে বলে জানিয়েছেন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা। শনিবার সকালে নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এনেক্স ভবনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে রাঙ্গামাটিতে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা এইসব কথা বলেন রাঙ্গামাটি মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা। এসময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ ইয়াছিন, জেলা মৎস্য সম্পদ কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, রাঙ্গামাটি বিএফডিসির ব্যবস্থাপক মোঃ তৌহিদুল ইসলাম, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক প্রমূখ। সভায় জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা সাংবাদিকদের জানান, কাপ্তাই হ্রদে মৎস্য প্রজনন বৃদ্ধির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ১মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরা বন্ধকালীন সময়ে প্রায় ২২ হাজার ৯শত ৫২ জন বেকার জেলেকে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে চাল বিতরণ করা হয়। তাছাড়া তিন পার্বত্য জেলার ২৬টি উপজেলায় ক্রিক প্রকল্পের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের পক্ষ থেকে প্রায় ১১৮ কোটি টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা মৎস্য অধিদপ্তর। এসময় কর্মকর্তারা দেশের মিটা পানির মৎস্য ভান্ডার সংরক্ষণ করার জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: 
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সারা দেশের ন্যায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বংলাদেশ”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তরে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলী রেজা শামীমের সভাপতিত্বে উপজেলায় কর্মরত সাংবাদিকগণের সাথে মৎস্য কর্মকর্তা ও উপজেলা মৎস্য সম্পসারণ কর্মকর্তা অন্তরা ইয়াশমীনের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ, জনস্বাস্থ্য বিভাগের সহকারী প্রকৌশলী ইউসুফ আলী, পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন-অর-রশিদ, একাডেমিক সুপারভাইজার ওয়ালিউল্লাহ উপস্থিত ছিলেন। এসময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলী রেজা শামীম সপ্তাহব্যাপি কর্মসূচির বিবরণ দেন।

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিবাদ্যকে সামনে রেখে পিরোজপুরের ইন্দুরকানীতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করা হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরে উদ্যোগে মৎস্য অফিস কার্যালয়ের মৎস্য কর্মকর্তা সরদার জুলফিকার আলী সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি এইচ এম ফারুক হোসাইন, সাধারণ সম্পাদক মনির্জ্জুামান খান, সাংবাদিক আলমগীর কবির মান্নু,আবুল কালাম আজাদ,কে.এম শামীম রেজা, আল আমিন হোসেন, হাফিজুর রহমান, মারুফুল ইসলাম, রাকিবুল ইসলাম, আরিফুল ইসলাম প্রমূখ। 

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’-এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গাইবান্ধার ফুলছড়িতে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ফুলছড়ি উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে শনিবার (২৩ জুলাই) দুপুরে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, ফুলছড়ি উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক, ফুলছড়ি উপজেলা প্রেসক্লাব সভাপতি আমিনুল হক, সাধারণ সম্পাদক শাহ আলম যাদু, দপ্তর সম্পাদক রাজু সরকার, কোষাধ্যক্ষ রাকিবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক জামিরুল ইসলাম সম্রাট,  ক্রীড়া সম্পাদক হাবিবুর রহমান, কার্যকরী সদস্য সাহিম রেজা প্রমুখ। এতে ফুলছড়ি উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহন করেন। উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক জানান, ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ফুলছড়ি উপজেলায় মাছের পোনা অবমুক্ত করণ, র‌্যালী, আলোচনা সভা, প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষীদের মধ্যে বিভিন্ন উপকরণ বিতরণ ও মতবিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, প্রামাণ্য চিত্র প্রদর্শন সহ বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। তিনি জানান, প্রাণীজ আমিষের ৬০ শতাংশ আমরা মাছ থেকে পেয়ে থাকি। মোট জিডিপির ৩ দশমিক ৫ শতাংশ এবং কৃষিক্ষেত্রে ২৫ দশমিক ৭২ শতাংশ মৎস্য খাতের অবদান।

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: 
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্যে ময়মনসিংহের ফুলপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সিরাজুস সালেহীন, ৮ নং রুপসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ্ সুলতান চৌধুরী, ফুলপুর প্রেসক্লাব সভাপতি মোঃ নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক বিল্লাল হোসাইন, সিনিয়র সাংবাদিক হুমায়ূন কবির মুকুল, নুরুল আমিন, এটিএম রবিউল করিম, মোস্তফা খান প্রমুখ। এছাড়া ফুলপুর প্রেসক্লাব, উপজেলা মফস্বল সাংবাদিক ফোরাম ও ফুলপুর রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২৪ জুলাই রবিবার মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হবে এবং সারাদেশের ন্যায় ২৯ জুলাই পর্যন্ত ফুলপুরেও এটি পালিত হবে। মৎস্য সপ্তাহ-২০২২ উদ্বোধনে ফুলপুর উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর রেলি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ সহ বিভিন্ন কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছেন। 

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি:
রংপুরের গঙ্গাচড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ  উদযাপন উপলক্ষে স্হানীয়  সাংবাদিকদের সাথে গতকাল শনিবার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে ঘিরে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দীপা রানী বিশ্বাস। এ সময় তিনি মৎস্য খাতে সরকারের সফলতা তুলে ধরেন এবং সপ্তাহ ব্যাপী কর্মসূচী উল্লেখ করেন। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান ও গঙ্গাচড়া প্রেসক্লাব সভাপতি সাজু আহম্মেদ লাল, যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল বারী স্বপন, রিপোর্টার্স ক্লাবের সভাপতি আব্দুল আলীম প্রামানিক, সদস্য সবুজ মিয়া, রিপোর্টার্স ইউনিটির সভাপতি জাকিরুল ইসলাম মন্টু  সাধারণ সম্পাদক কামরুজ্জামান  লিটন, যুগ্ন সাধারণ সম্পাদক নির্মল রায়, প্রেসক্লাব গঙ্গাচড়ার সাধারণ সম্পাদক বাবুল মিয়া, বাংলাদেশ প্রেসক্লাব গঙ্গাচড়ার সাধারণ সম্পাদক সুজন আহম্মেদ, সদস্য আব্দুল বারী বাবু প্রমূখ উপস্থিত ছিলেন।

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি: 
মাগুরা মহম্মদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা মিনি কনফারেন্স রুমে শনিবার সকালে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের  উদ্যোগে  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এ- প্রতিপাদ্য নিয়ে মহম্মদপুর উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদা) ফেরদৌসী আক্তারের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল- এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহম্মদপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি এম শওকত বিপ্লব রেজা। অনুষ্ঠানে মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল সাংবাদিকদের সামনে জাতীয় মৎস্য সপ্তাহের লিখিত বক্তব্য পাঠ করে শোনান। এ-সময় উপস্থিত ছিলেন মহম্মদপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী. সহ প্রেসক্লাব মহম্মদপুরের বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক বৃন্দ।

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: 
“নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ/২০২২ইং,(২৩ জুন-২৯জুন) উপলক্ষে বগুড়ার আদমদীঘি উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা হলরুমে বগুড়ার আদমদীঘি উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে উপজেলা নির্বাহী অফিসার ও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির সভাপতি শ্রাবনী রায়ের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা বেগম চাঁপা, সিনিয়র মৎস্য অফিসার সুজয় পাল, কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারী, সান্তাহার প্লাবনভুমি মৎস্য গবেষনার বৈজ্ঞানিক কর্মকর্তা ড,ডেভিট রেন্টু দাস, সাংবাদিক খন্দকার মেহেদী হাসান, মিহির কুমার সরকার, মুনছুর আলী, আনোয়ার হোসাইন, সাগর খান, হেদায়েতুল ইসলাম উজ্জল, এহসানুল হক সবুর খান, নেহাল আহম্মেদ প্রান্তসহ বিভিন্ন পত্রিকায় কর্মরত সাংবাদিকবৃন্দ। মতবিনিময় সভায় সিনিয়র মৎস্য অফিসার সুজয় পাল সপ্তাহ ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচি গুলো আলোকপাত করেন। 

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি:
বাগেরহাটের রামপালে মৎস্য সপ্তাহের কর্মসূচি পালনে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অন্জন বিশ্বাস। শনিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা মৎস্য কর্মকর্তা অন্জন বিশ্বাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন। মতবিনিময় সভায় সিনিয়র মৎস্য কর্মকর্তা বলেন, বৈশ্বিক মহামারি করোনার দুর্যোগের কারণে চিংড়ি উৎপাদন বাঁধাগ্রস্ত হলেও মাছের উৎপাদন বেড়েছে। জানান ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে। এক পরিসংখ্যানে তিনি জানান রামপালে চিংড়ি উৎপাদন কিছুটা কমেছে। এ বছর গলদা চিংড়ি উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৮২৫ মে. টন, বাগদা ৩ হাজার ৯৩০ মে. টন, কার্ফ মাছ ৭ হাজার ৭৮৮ মে. টন, কাঁকড়া ৬৫৭.৩০ মে.টন ও সাদা মাছ, কুচিয়াসহ অন্যান্য ৪ হাজার ৯৭৭ মে. টনের লক্ষমাত্রা ধরা হয়েছে। মৌসুমের মাঝামাঝি সময়ে বাগদাদ চিংড়িতে মড়ক লাগায় প্রায় ৬০০ মে. টন উৎপাদন কম হয়েছে তবে সাদা মাছের উৎপাদন এবছর বেড়েছে। এ দপ্তর থেকে মাছ চাষে চাষিদের নানাভাবে সহযোগিতা, উঠান বৈঠক, প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করা হয়েছে। জনবল সংকটের কারণে কাংখিত সেবা প্রদান করা যাচ্ছে না বলে ও জানান সিনিয়র ওই মৎস্য কর্মকর্তা। মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা এইচ, বি, এ সাত্তার, প্রেসক্লাব রামপাল এর সভাপতি এম, এ সবুর রানা, রামপাল প্রেসক্লাবের সভাপতি হাওলাদার আ. হাদি, সাধারণ সম্পাদক ও রামপাল সরকারি কলেজের সহকারী অধ্যাপক সাইফুল আলম বক্তিয়ার, সাংবাদিক রবিউল ইসলাম, মো. হাফিজুর রহমান, সুজন মজুমদার, মো. তারিকুল ইসলাম, গোলাম ইয়াছিন রাজু, মেহেদী হাসান প্রমুখ।

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি: 
নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত জাতীয় মৎস্য দিবস উপলক্ষ্যে শনিবার (২৩ জুলাই) সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় উপজেলার মৎস্য কর্মকর্তা বলেন, কেন্দুয়ায় চাহিদার চেয়ে বেশি মাছ উৎপাদন হচ্ছে। যা এলাকার চাহিদা মিটিয়ে বাহিরে রপ্তানি করা হচ্ছে। মাছ উৎপাদনে এ উপজেলা অনেকটা এগিয়ে রয়েছে। এছাড়াও মতবিনিময় সভায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঞা, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা প্রমুখ। সভায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলম সাংবাদিকদের জানান, কেন্দুয়া  উপজেলায় মাছের লক্ষ্যমাত্রা ১০ হাজার ৭শ ২৫ মেট্টিক টন। এর মধ্যে চাহিদা রয়েছে ৮ হাজার ৩শ ৯০ মেট্টিক টন। উপজেলায় জলমহাল রয়েছে ৪৮টির মধ্যে তালিকাভুক্ত ৩৪টি। পুকুর রয়েছে ৮ হাজার ৪শ ৩০টি, নদী ৪টি, হাওর ১টি, খাল ১৩টি, বাণিজ্যিক খামার ১৫৫টি, বিল ৫৫টি, প্লাবণ ভূমি ৪০টি, মৎস্য নার্সারি ৩৯টিসহ হ্যাচারীও রয়েছে। এই সমস্ত জলাশয়ে উৎপাদিত বিভিন্ন জাতের মাছ কেন্দুয়ার চাহিদা মিটিয়ে বাহিরে রপ্তানি করা হচ্ছে। 

মৌলভীবাজার প্রতিনিধি: 
দেশে মাছ উৎপাদন বৃদ্ধি ও জনগনকে  আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে আজ  থেকে শুরু হয়েছে জাতী মৎস্য সপ্তাহ। এই আয়োজন চলবে আগামী ৭দিন ব্যাপী। এ বছরের জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। প্রতিবছরের ন্যায় আজ ২৩ জুলাই (শনিবার) আজ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জেলা মৎস্য মৎস্য কর্মকর্তা মুহম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানা। সংবাদ সম্মেলনে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন। মৎস্য কর্মকর্তা বলেন মাছ উৎপাদন বৃদ্ধিতে পৃথিবীর অন্যতম ৪ টি দেশের একটি বাংলাদেশ। সরকারের বাস্তবমুখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পুর্নতা অর্জন করেছে। মৎস্যজাত  উৎস থেকে প্রানীজ আমিষের চাহিদা পুরন, দারিদ্র্য বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধির লক্ষে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে। তিনি আরও বলেন, বিগত ২০২১-২২ অর্থবছরে চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে প্রায় ৪৬৬.৪০ মেট্রিক টন  মাছ ভারতে রপ্তানি করা হয়েছে যার আর্থিক মূল্য ছিল ৮ কোটি ৪৮ লক্ষ টাকা। সাংবাদিকদের প্রশ্নোত্তরে জেলা মৎস্য সম্পদ কর্মকর্তা বলেন  জেলার হাওরাঞ্চলের বিলগুলোতে  যাতে অবাধে মা ও পোনা শিকার করতে না পারে সেজন্য নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যাতে অবৈধ জাল ব্যবহার করে পোনা মাছ না ধরতে পারে সে ব্যাপার পদক্ষেপ নেয়া হয়েছে এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মাছ চাষীদের ক্ষতিপূরণের জন্যও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন মাছের নিরাপদ বংশবিস্তারের লক্ষে বছরের একটি নির্দিষ্ট সময়  বিলে মাছ ধরা নিষিদ্ধ করা হবে  এবং প্রান্তিক জেলেরা যাতে জীবিকার উৎস হারিয়ে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য তাদেরকেও আর্থিকভাবে সহযোগিতা করা হবে। এ বছর মৎস্য সম্পদের সংরক্ষণ ও  উন্নয়নের লক্ষে জেলা মৎস্য সম্পদ অধিদপ্তর ৭ দিন ব্যাপী যে কর্মসূচি গ্রহণ করেছে।

নীলফামারী প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জেলা মৎস্য কর্মকর্তা বরুন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোজাম্মেল হক রাসেল, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুর রহমান, জেলা মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আনোয়ার হোসেন, নীলফামারী সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোছাঃ শারমিন আখতার সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা বরুন চন্দ্র বিশ্বাস জানান, ‘সাতদিন ব্যাপী মৎস্য সপ্তাহের আজকের দিনের কর্মসূচি জেলা উপজেলায় ব্যাপক প্রচারনা চালানো ও সাংবাদিক সম্মেলন। আগামীকাল রবিবার আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হবে। সপ্তাহব্যাপী চলা মৎস্য সপ্তাহের সমাপনী আগামী ২৯ জুলাই অনুষ্ঠিত হবে।’

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি:
ময়মনসিংহের গফরগাঁওয়ে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’-এই শ্লোগানে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উৎযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা শনিবার সকালে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবিদুর রহমান সভাপতিত্বে সভায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ মালিক তানভীর হোসেন। তিনি জানান, মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামী ২৩ থেকে ২৯ জুলাই পর্যন্ত নানা কর্মসূচি পালিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে শনিবার মাইকিং, রোববার পোনামাছ অবমুক্তকরণ, র‌্যালী, উদ্বোধনী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন, সোমবার মৎস্য চাষীদের সাথে মতবিনিময়, মঙ্গলবার মোবাইল কোর্ট/ অভিযান পরিচালনা, বুধবার মৎস্যচাষীদের মাছচাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, বৃহস্পতিবার সুফলভোগীদের মাঝে উপকরণ  বিতরণ এবং শুক্রবার মূল্যায়ণ ও সমাপনী অনুষ্ঠান উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হবে। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা (মৎস্য) মোঃ জহিরুল ইসলাম, গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস ছালাম সবুজসহ সাংবাদিকবৃন্দ।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: 
“নিরাপদ মাছে করব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল শনিবার প্রথমদিনে উপজেলায় মাইকিং করে প্রচারণা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তার কর্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আগামী সাত দিনের নেওয়া বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল ইসলাম। এ সময় উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা নাসিরুদ্দিন উপস্থিত ছিলেন। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন আতিকুল ইসলাম আজম, আসাদুল্লাহ আহমদ, আল-মামুন বিশ্বাস, ইয়াহিয়া খান রুবেল, নাহিদ ইসলাম, আব্দুস সালাম তালুকদার, মনিরুল ইসলাম দোয়েলসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা। মতবিনিময় কালে উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল হক সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এছাড়া তিনি ২৩-২৯ জুলাই আগামী ৭দিনের বিভিন্ন কর্মসূচী পালনে সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন।

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:
নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ, এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে মুন্সীগঞ্জের সিরাজদীখানে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিসের আয়োজনে শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাফরোজা সুলতানার সভাপতিত্বে ও সাবেক সহকারি মৎস্য কর্মকর্তা যুধিষ্ঠির রঞ্জন পালের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন সিরাজদীখান প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাবেদুর রহমান যুবায়ের, সাংবাদিক আব্দুল্লাহ আল মাসুদ, নাছির উদ্দিন, হামিদুল ইসলাম লিংকন, আরিফ হোসেন হারিছ, আজাদ বিন আজম নাদভী, মো. আজিম হাওলাদার,মো মিজান প্রমুখ। মতবিনিময় সভায় ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সাত দিনের কর্মসূচির ঘোষণা করা হয়।

কবিরহাট (নোয়াখালী) প্রতিনিধি: 
নোয়াখালীর কবিরহাট উপজেলায় “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ ” এই প্রতিপাদ্যে জাতীয় মৎস সপ্তাহ ২০২২ উপলক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ ঘটিকায় উপজেলা মৎসা কর্মকর্তার কার্ষালয়ের হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস অফিসের উদ্যোগে কবিরহাট উপজেলায় মৎস্য সম্পদের উন্নয়নে ও নিরাপদ আমিষ তৈরির জন্য করণীয় সম্পর্কে সাংবাদিকদের সাথে মতবিনিময় করা হয় এবং ২৪-২৯ জুলাই সপ্তাহ জুড়ে নানান কর্মসূচির ঘোষণা করা হয়। কবিরহাট উপজেলা মৎস কর্মকর্তা মাসুমা আক্তার এর সভাপতিত্বে,উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য কর্মকর্তা এয়াছিন মজুমদার।কবিরহাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা মহাসচিব এস এম  ফারুক হোসেন ,  সহ সভাপতি বিধান ভৌমিক ও নোয়াখালী জেলা  প্রেসক্লাবের সদস্য ইমাম উদ্দিন আজাদসহ জেলা -উপজেলার  কর্মরত সাংবাদিকগণ। উপজেলা মৎস্য কর্মকর্তা মাসুমা আক্তার বলেন,নিরাপদ মাছ চাষের মাধ্যমে সুস্থ -সবল মানুষ হব। বেকারত্ব দূর হবে, উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। তিনি আরো বলেন, যে যেখানে আছেন পুকুর, খাল, নদী-নালা, বাওর, বিল সব জায়গায় মাছের চাষ করবেন। তাহলে আমরা সেই পুরনো দিনের  মাছে ভাতে বাঙালির ঐতিহ্যটাকে ফিরিয়ে আনব।’ এছাড়াও মৎস সপ্তাহ ২০২২ উপলক্ষে উপজেলা জুড়ে বিভিন্ন কর্মসূচির কর্মসূচি ঘোষণা করা হয়। ২৪ জুলাই স্বাস্থ্যবিধি মেনে উদ্বোধনী অনুষ্ঠান,জনসচেতনতা র‌্যালি, পুরস্কার বিতরণ ও পোনামাছ অবমুক্তকরণ। মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শণসহ ২৫ -২৮ জুলাই থেকে মৎস্য সপ্তাহের অনান্য কর্মসূচি পালন করার কথা জানান।

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধ: 
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে  সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক’র সভাপতিত্বে উপজেলায় কর্মরত বিভিন্ন পত্রিকার সাংবাদিকগণ বক্তব্য রাখেন। জাতীয় মৎস্য সপ্তাহ ২৩-২৯ জুলাই পর্যন্ত পালন করা হবে। সভায় মৎস্য পালনের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করা হয়।

বারহাট্টা (নেত্রকোনা) প্রতিনিধি:
নেত্রকোনার বারহাট্টা জাতীয় মৎস্য সপ্তাহ—২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার  উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ তানবীর আহম্মেদ, সম্প্রসারণ কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, ক্ষেত্র সহকারী তপন কুমার পোদ্দার, দেবরাজ কুমার দাশ, বারহাট্টা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফেরদৌস আহমাদ বাবুল, সাংবাদিক মাসুদুর রহমান খান, রুকুনুজ্জামান খান, লতিবুর রহমান খান, মামুন কৌশিক, আজিজুল হক ফারুক, মুখলেছুর হীর প্রমুখ।

খুলনা প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ পালিত হবে। খুলনা জেলায় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে আজ (শনিবার) সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার। সভায় জানানো হয়, বাংলাদেশে মাছের বার্ষিক উৎপাদন ৪৬ লাখ ২১ হাজার মেট্রিক টনে উন্নীত হয়েছে। দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের বেশি অর্থাৎ এক কোটি ৮৫ লাখের বেশি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জীবিকার জন্য মৎস্য খাতের ওপর নির্ভরশীল। দেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩.৫৭ শতাংশের বেশি। বর্তমানে বাংলাদেশে মাথাপিছু দৈনিক ৬০ গ্রাম মাছের চাহিদার বিপরীতে খাবার হিসেবে মাছ গ্রহণের পরিমাণ ৬২.৫৮ গ্রাম। খুলনা জেলায় ২০২১-২২ অর্থবছরে মাছের মোট উৎপাদন হয়েছে ৮৮ হাজার ৮১ মেট্রিক টন যা জেলার চাহিদার চেয়ে ৩১ হাজার আটশত ৪৯ মেট্রিক টন বেশি। একই সময়ে জেলায় চিংড়ি মাছের উৎপাদন হয়েছে ২৭ হাজার চারশত ৫৩ মেট্রিক টন। চিংড়ি মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলায় দ্রুত বর্ধনশীল ভেনামি চিংড়ির পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে। এছাড়া জেলায় কার্প জাতীয় মাছ, ইলিশ, শুটকি, কুঁচিয়া, সামদ্রিক মাছ উৎপাদন ও আহরণের পরিমাণ প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে। সভায় খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, জেলা মৎস্য কর্মকর্তা জয়বেদ পাল, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, সিনিয়র সাংবাদিক এসএম জাহিদ হোসেনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন। সভায় আরও জানানো হয়, ২৪ জুলাই সকাল নয়টায় নগরীর শহিদ হাদিস পার্কের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, সাড়ে নয়টায় হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি, ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, পৌনে ১২টায় সফল মৎস্যচাষি, ব্যক্তি, উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান এবং দুপুর সাড়ে ১২টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এই অনুষ্ঠান প্রধান অতিথি থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। ২৫ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই সকাল ১০টায় খুলনা বিশ্ববিদ্যালয় লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে। ২৭ জুলাই খুলনা শ্রিম্প টাওয়ারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং দুপুর ১২টায় আড়ংঘাটায় মাছচাষ বিষয়ক পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানির গুণাগুণ পরীক্ষা করা হবে। ২৮ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে সুফলভোগীদের মাঝে মাছচাষের উপকরণ বিতরণ করা হবে। ২৯ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হবে।

গাজীপুর প্রতিনিধি:
শনিবার জেলা প্রশাসন ভাওয়াল  সম্মেলন কক্ষে  জাতীয় মৎস সপ্তাহে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সাংবাদিক সম্মেলনে গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন আগামী ২৪ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস সপ্তাহের পোনা অবমুক্ত করণ উদ্বোধন করবেন। জেলা উপজেলা পর্যায়ে প্রচার প্রচারণায় এ সাংবাদিক সম্মেলন। এ উপলক্ষে সফল মৎসচাষিকে পুরস্কার প্রদান,মৎস সেক্টরে সরকারের  অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস চাষিদের মাছচাষ বিষয়ে সেবা প্রদান,সুফল ভোগীদের প্রশিক্ষণ প্রদান, মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান করা হবে। এ সময় উপস্থিত ছিলেন জেলা মৎস কর্মকর্তা ড. ক্ওাসার মুহাম্মদ মইনুল হাসান,ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক  সহ সাংবাদিক বৃন্দ।

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি:
ভোলার চরফ্যাশনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। শনিবার বেলা ১১টায় চরফ্যাশন প্রেসক্লাবের হলরূমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মেরিন মৎস্য কর্মকর্তা কৃষিবিদ সাইদুর রহমান বলেন, নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হয়েছে। আজ থেকে শুরু হয়ে জাতীয় মৎস্য সপ্তাহ চলবে ২৯ জুলাই পর্যন্ত। এই সময় যুগান্তর প্রতিনিধি আমির হোসেন সংবাদ প্রতিনিধি জামাল মোল্লা,সমকাল প্রতিনিধি নোমান সিকদার, ইত্তেফাক সংবাদদাতা মিজান নয়ন, মতবাদ প্রতিনিধি মাইন উদ্দিন জমাদার, ভোরের কাগজ প্রতিনিধি সোহেব চৌধুরী,জনতা প্রতিনিধি মাহাবুব নাজমুল, মৎস্য অফিস সহকারী আব্বাস উদ্দিন প্রমুখ।

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি:
নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই মূল প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর মহাদেবপুরে গতকাল শনিবার জাতীয় মৎস্য সপ্তাহে উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার। উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মাকসুদুর রহমান লিখিত বক্তব্যে সপ্তাহের কার্যক্রমের বর্ণনা দেন। এছাড়াও তিনি বক্তব্যে মৎস্য চাষের ক্ষেত্রে বর্তমান সরকারের বিভিন্ন সফলতা তুলে ধরেন। এ সময় উপজেলা মৎস্য সম্প্রসারণ অফিসার এ কে এম জামান ও ক্ষেত্র সহকারি আব্দুস ছালাম উপস্থিত ছিলেন। 

মাদারীপুর প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লোগানের মধ্য দিয়ে মাদারীপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করে মাদারীপুর জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলাম এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিন, জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আনিসুজ্জামান, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তপন কুমার মজুমদার, খামার ব্যবস্থাপক শারমিন আক্তার, সহকারী মৎস্য কর্মকর্তা মো. আসলাম হোসেনসহ জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। 

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:
“ নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গ বন্ধুর বাংলাদেশ” এ স্লোগানকে সামনে রেখে নওগাঁর আত্রাইয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) দুপুরে সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ের আয়োজনে মৎস্য সপ্তাহ পালনে বিভিন্ন উদ্যোগ গ্রহণে আলোচনা সভায় সভাপত্বি করেন আত্রাই সিনিয়র উপজেলা মৎস্য অফিসার পলাশ চন্দ্র দেব নাথ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আত্রাই উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক এ কে এম কামাল উদ্দিন টগর। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক করতোয়া আত্রাই উপজেলা প্রদিনিধি মোঃ মুজাহিদ খাঁন, দৈনিক ইত্তেফাক পত্রিকার আত্রাই উপজেলা প্রতিনিধি ফরিদুল আলম পিন্টুসহ আত্রাইয়ের কর্মরত সকল সাংবাদিকগন মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন। সিনিয়র উপজেলা মৎস্য অফিসার পলাশ চন্দ্র দেবনাথ জানান, আত্রাইয়ে মৎস্য উৎপাদনে সারা দেশের মধ্যে সেরা। তাই এই উপজেলায় আরো বেশি বেশি মাছের চাষ বৃদ্ধি করতে সমন্বিত প্রকল্প নেয়া হয়েছে। মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে আমরা (২৩ঁ জুলাই হতে ২৭ জুলাই) সপ্তাহ ব্যাপী কর্মসূচি হাতে নিয়েছি। আশা করছি এর মাধ্যমে মৎস্যজীবিরা আরো বেশি উদ্বুদ্ধ হবে।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: 
নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। এই প্রতিপাদ্যকে সামনে রেখে উল্লাপাড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ ইং উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। শনিবার উল্লাপাড়া উপজেলা মৎস্য অধিদপ্তর এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা মোঃবায়েজিদ আলম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি জানান,উল্লাপাড়া উপজেলায় মাছের বার্ষিক চাহিদা ১৩,৭০৫ মে.টন এর বিপরীতে বর্তমানে উৎপাদন ১৫৪২০.৯৪ মে.টন। উদ্বৃত্ত ১৭১৫.৯৪ মে.টন। উল্লাপাড়া মৎস্য দপ্তরের ২০২০-২১ অর্থবছরে বাস্তবায়নকৃত নিয়মিত কার্যক্রমের মধ্যে মৎস্য আইন বাস্তবায়ন অভিযান/মোবাইল কোর্ট-১৫ টি,৬৮ জন প্রদর্শনী চাষীকে (সিআইজি এবং আর ডি) প্রশিক্ষণ প্রদান এবং মাছের খাদ্য, পোনা ও উপকরণ প্রদান; ২০২০-২১ অর্থবছরে ৪৩.৪১ লক্ষ মে.টন চাহিদার বিপরীতে মৎস্য উৎপাদন হয়েছে ৪৬.২১ লক্ষ মে. টন। তিনি উল্লেখ করেন,এ উপজেলায় অবক্ষয়িত জলাশয় পুনঃখনন ৫.২১৭ হেঃ।  মৎস্য অভয়াশ্রম স্থাপন ও ব্যবস্থাপনা ৭ টি। উš§ুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ করা হয়েছে ৫৭০ কেজি। রাজস্ব ও প্রকল্প খাতে মৎস্যচাষীদের প্রশিক্ষণ ৩৫০ জন।  মাছের খামার পরিদর্শন এবং রোগপ্রতিরোধ ও নিয়ন্ত্রণে পরিদর্শনসহ পরামর্শ প্রদান (৩৫০ জন)। সংবাদ সম্মেলনে উল্লাপাড়ার বিভিন্ন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল ব্যুরো: 
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগানে বরিশালে শুরু হয়েছে মৎস্য সপ্তাহ। শনিবার সকালে বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, ইলিশ জাতীয় সম্পদ ও দেশীয় মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরো সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ মাছসহ দেশীয় প্রজাতির সব মাছ সংরক্ষণ, সুষ্ঠু বিচরণ ও প্রজনন কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে জেলেদের সচেতন করতে হবে। তারা যেন সরকারি আইন অমান্য করে মৎস্য আহরণ না করে। মৎস্য জাতীয় সম্পদ এ বিষয়ে জেলেদের উদ্বুদ্ধকরণ এবং অবৈধ জালের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানো হবে। অবৈধভাবে মৎস্য আহরণ থেকে বিরত না থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন আজ সকাল ১০টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে সংবাদ সম্মেলনে সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত, বরিশাল মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) ফজলুল করিম, বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গৌতম বাড়ৈ, জেলা তথ্য অফিসের পরিচালক জাকির হোসেনসহ মৎস্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় জানানো হয়, আগামী ২৪ জুলাই জেলা প্রশাসকের কার্যালয় থেকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের হবে। পাশাপাশি জেলা প্রশাসন বেলা ১১টায় ডিসি লেকে মাছের পোনা অবমুক্ত করবে এবং বেলা সাড়ে ১১টায় সার্কিট হাউজে মৎস্যচাষিদের পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া সন্ধ্যা ৭টায় মৎস্য সেক্টরের অগ্রগতি নিয়ে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ বাজারে প্রামাণ্যচিত্র প্রদর্শণ হবে। তৃতীয় দিন সোমবার সকাল ১০টায় মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাঁশিপুরে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষিদের সঙ্গে মতো বিনিময় করা হবে। চতুর্থ দিন মঙ্গলবার বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন বাজারে ও কীর্তনখোলা নদীতে মোবাইল কোট পরিচালনা করা হবে। এছাড়া ২৭ ও ২৮ জুলাই সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাশিপুরে মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ে পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করবেন। সপ্তাহের শেষ দিন শুক্রবার মৎস্য ভবনে মৎস্য সপ্তাহ-২০২২ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হবে। এছাড়া দেশের সব জেলা-উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ -এই প্রতিপাদ্য বিষযকে সামনে রেখে নওগাঁর সাপাহারে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে শনিবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে স্থানীয় সাংবাদিকদের নিয়ে উপজেলা মৎস্য বিভাগ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত করে। সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের অবগত করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন। সপ্তাহব্যাপী গোটা উপজেলায় প্রচারণা, র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা,জবই বিলে অবৈধভাবে মাছ নিধন ও ফরমালিন বিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলে তিনি উপস্থিত সাংবাদিকদেও জানান। উক্ত সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য অফিসার রুজিনা পারভিন, সাপাহার উপজেলা প্রেসক্লাবের সভাপতি বাবুল আকতার,সাপাহার প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম মানিক, সাংবাদিক হাফিজুল হক,আনন্দ টেলিভিশনের উপজেলা প্রতিনিধি নিখিল বর্মন সহ উপজেলায় কর্মরত সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

শান্তিগঞ্জ প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে  সাংবাদিকদের সাথে মতবিনিময় করছেন শান্তিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম। শনিবার বিকাল ৩টায় উপজেলা পরিষদ কমপ্লেক্সে মৎস্য কর্মকর্তার কার্যালয়ের এ মতবিনিময় করেন তিনি। এসময়  কার্প হ্যাচারী কর্মকর্তা মো. মোজাম্মেল হক ও জলবায়ু পরিবর্তন প্রকল্পের ফিল্ড ফেসিলিটেটর নিপেশ চন্দ্র পাল উপস্থিত ছিলেন। সাংবাদিকদের মধ্য থেকে উপস্থিত ছিলেন- শান্তিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, সাধারণ সম্পাদক মো. নূরুল হক, সাংগঠনিক সম্পাদক হোসাঈন আহমদ, অর্থ সম্পাদক সোহেল তালুকদার, দপ্তর সম্পাদক ইয়াকুব শাহরিয়ার, সদস্য জামিউল ইসলাম তুরান, সাংবাদিক নাহিদ আহমদ ও নোহান আরেফিন নেওয়াজ।

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি:
নাটোরের গুরুদাসপুরে  জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে স্থানীয় সংবাদ কর্মীদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ১২ টার দিকে মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা মৎস্য দপ্তরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মোবাশ্বীর হোসেন। “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিপাদ্য বিষয়ের উপর বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মোবাশ্বীর হোসেন। তিনি আরও বলেন, ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহে ছোট মাছ, রেনু-পোনা ধরা বা মারা সম্পূর্ন নিষিদ্ধ। এছাড়া সারা বছরই মৎস্য আইনে রেনু-পোনা নিধন ও অবৈধ চাঁই দোয়ার, মশাড়ি জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ ও অভিযান অব্যহত থাকবে। এ সময় উপস্থিত ছিলেন গুরুদাসপুর মডেল পেসক্লাবের সভাপতি মোঃ মাজেম আলী মলিন, গুরুদাসপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আনিসুর রহমান, মোহনা টিভির সাংবাদিক মিজানুর রহমান, সিনিয়র সাংবাদিক মোঃ আবুল কালাম আজাদ, আমার সংবাদের সাংবাদিক মোঃ আব্দুস সালাম প্রমুখ। পরে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মোবাশ্বীর হোসেন জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচী সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি আরো বলেন উপজেলার বিভিন্ন মাছ বাজারে ফরমালিন বিরোধী অভিযান চালানো হবে ও খাষ জলাশয় গুলো আমরা চিন্থিত করে আমাদের মৎস্য রপ্তানি বৃদ্ধি করে আমিষের ঘাটতি পূরণ করবো ইনশা আল্লাহ।

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি: 
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জামালপুরে মেলান্দহে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছে উপজেলা মৎস্য অধিদপ্তর। ২৩ থেকে ২৯ জুলাই অনুষ্ঠেয় জাতীয় মৎস্য সপ্তাহের ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে এ সভা অনুষ্ঠিত হয়। শনিবার (২৩ জুলাই) মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে উপজেলা মৎস্য দপ্তর ও উপজেলা প্রশাসন এর আয়োজনে এ মতবিনিময় সভার আয়োজন করেন। মতবিনিময় সভায় মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক শাহ জামালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহমুদুর রহমান, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা সাইদা জান্নাত, মৎস্য বীজ উৎপাদন খামারের সম্প্রসারণ কর্মকর্তা (মৎস্য) মো. হাছেন আলী, অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত সহকারী মো. শামচ্ছুজ্জোহা।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগান নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা এ.টি.এম. সামসুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ্ আলম প্রামাণিক, সহ-সভাপতি সিরাজুল ইসলাম কিসলু, সাবেক সহ-সভাপতি আব্দুল আলীম আকন্দ, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শাহীন সহ প্রসক্লাবের সাংবাদিক বৃন্দ। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা জানান, ২৩ থেকে ২৯ শে জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ চলাকালীন সময়ে রেনু পোনা ধরা বা মারা সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া সারাবছরই মৎস্য আইনে রেনু পোনা নিধন ও অবৈধ চায়না জাল, মশারী জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ। এসময় নিয়ম বহির্ভুতভাবে রেনু পোনা নিধনকারী ও অবৈধ চায়না জাল ব্যবহারকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি: 
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে কিশোরগঞ্জের কটিয়াদীতে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা করেছে উপজেলা মৎস্য বিভাগ। ২৩ জুলাই শনিবার সকালে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপজেলার বিভিন্ন পর্যায়ে মৎস্য বিভাগের কার্যক্রম তুলে ধরেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসাইন। এ সময় পল্লী দারিদ্র বিমোচন কর্মকর্তা মোঃ শফিউল আলম ও স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” শ্লোগানে এবারের মৎস্য সপ্তাহের কর্মসূচীর মধ্যে রয়েছে উপজেলার ৩ জন সফল মৎস্যচাষী পুরস্কার প্রদান, মাছের পোনা অবমুক্তকরণ, বাজার মনিটরিং, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ এবং প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়। ২৩ জুলাই  থেকে ২৯ জুলাই পর্যন্ত এ কর্মসূচি চলবে।

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদ্যাপন উপলক্ষে ঢাকার নবাবগঞ্জে সংবাদ সম্মেলন করেছে উপজেলা মৎস্য বিভাগ। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ অনুষ্ঠান করা হয়। মৎস্য কর্মকর্তা প্রিয়াংকা সাহা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানান, “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন করা হবে। তিনি জানান, হাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩সালে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করে মৎস্যচাষকে সামাজিক আন্দোলনের রুপ দেয়ার সূচনা করেছিলেন। জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে মৎস্য বান্ধব কর্মসূচীর ফলে দেশ আজ মাছে সয়ংসম্পূর্ণতা পেয়েছে। বাংলাদেশে আজ তৈরি পোশাক শিল্পের পরই মৎস্য ও মৎস্যজাত দ্রব্য সর্বাধিক বৈদেশিক মুদ্রা আর্জন করছে। উপস্থিত ছিলেন সাংবাদিক- মো. ইব্রাহীম খলিল, মো. জহিরুল ইসলাম, সাহিদুল হক খান ডাবলু, শাহিনুর রহমান তুতি প্রমুখ। 

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে দিনাজপুরের বীরগঞ্জে সাংবাদিকগণের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান  মোঃ আমিনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা হিমেল চন্দ্র রায়, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ওসমান গনি। এ সময় স্থানীয় গন্যমাধ্যম কর্মী ও মৎস্য অফিসের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। ‘মতবিনিময় সভায় মৎস্য বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হিমেল চন্দ্র রায়।‘বেশী বেশী মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’-এমন শ্লোগানে এবারের মৎস্য সপ্তাহের কর্মসূচীর মধ্যে রয়েছে সফল মৎস্যচাষী/উদ্যোক্তাকে পুরস্কার প্রদান, মাছের পোনা অবমুক্তকরণ, বাজার মনিটরিং, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ এবং প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়। ২৩ জুলাই থেকে ৩০ জুলাই  পর্যন্ত এসব কর্মসূচি চলবে।

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:
টাঙ্গাইলের সখীপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১০ টায় উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন উপজেলা মৎস্য কর্মকর্তা সমীরণ সাহা। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’  এ প্রতিপাদ্য বিষয়ের উপর বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার । তিনি বলেন, ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহে ছোট মাছ, রেনু-পোনা ধরা বা মারা সম্পূর্ন নিষিদ্ধ। এছাড়া সারা বছরই মৎস্য আইনে রেনু-পোনা নিধন ও অবৈধ চাইজ দোয়ারী, মশাড়ি জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ ও অভিযান অব্যহত থাকবে। সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা সমীরণ কুমার সাহা, প্রেসক্লাব সভাপতি ইকবাল গফুর, সাবেক সাধারণ সম্পাদক মামুন হায়দার, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সানি, সাংবাদিক আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

ঝিনাইগাতী (শেরপুর) প্রতিনিধি: 
শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার হল রুমে আজ বেলা ১১টার সময় মৎস্য সপ্তাহ শুরু উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে ‘নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে আজ ২৩ জুলাই থেকে ২৯ শে জুলাই পর্যন্ত সপ্তাহ ব্যাপি সকল কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা কামনা করেন নবাগত মৎস্য কর্মকর্তা গোলাম মোস্তুফা। সংবাদ সম্মেলনে উপজেলা চেয়ারম্যান এস এম এ ওয়ারেজ নাইম বলেন ভাতে মাছে বাঙ্গালী মাছ চাষের প্রতি আরো মনোযোগী হয়ে অর্থনৈতিক ভাবে অবদান রাখার জন্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে আহবান রাখেন উপজেলাবাসীকে । এ সময় মৎস্য অফিসের গোলাপ হোসেন, ঝিনাইগাতী প্রেস ক্লাবের সাংবাদিক বৃন্দ গোলাম রব্বানী-টিটু, সাংবাদিক এম মোকাদ্দে আলী, জাহিদুল হক মনির, আবু রায়হান, সাইফুল ইসলাম সোয়াগ, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সহ স্থানীয় অন্যান্য গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানে রাজশাহীর গোদাগাড়ীতে উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই বেলা ১১ টায় উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে। মতবিনিময় সভায় সভাপতিত্বে করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরুণ কুমার মন্ডল। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জানে আলম।মতবিনিময় সভায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রথমদিন (২৩ জুলাই) মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা। দ্বিতীয়দিন (২৪ জুলাই) প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎস্যচাষীদের সাথে মতবিনিময়। তৃতীয়দিন (২৫ জুলাই) সফল মৎস্যচাষীদের পুরস্কার প্রদান। চতুর্থদিন (২৬ জুলাই) অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা। পঞ্চমদিন (২৭) উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি পরীক্ষা। ৬ষ্ঠদিন (২৮ জুলাই) মৎস্যচাষীদের মাঝে মৎস্য খাদ্য বিতরণ এবং সপ্তমদিন (২৯ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনি অনুষ্ঠান। মতবিনিময় সভায় জানানো হয়, উপজেলায় মাছের মোট উৎপাদন ৮৭১৪.০২ মে.টন । মাছের বার্ষিক চাহিদা ৬৫২২ মে.টন। উদ্বৃত হচ্ছে ২১৯২.০২ মে.টন। এছাড়াও মৎস্য উৎপাদন উপলক্ষে মাছ সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ সহ মাছ উৎপাদনের জন্য নানা দিক নিয়ে আলোচনা করা হয়। মতবিনিময় সভায় উপজেলা বিভিন্ন পত্রিকার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়া প্রতিনিধি:
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস সপ্তাহ উদযাপন উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) সকাল ১১ টায় উপজেলা মৎস অফিসে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ চলবে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত। নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। সভায় বক্তব্য রাখেন উপজেলা মৎস কর্মকর্তা দেবাশীষ বাছাড় সহ টুঙ্গিপাড়া উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সভায় বক্তারা মৎস খাতে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং সেগুলো কিভাবে মোকাবেলা করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়।

রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি:
নরসিংদীর রায়পুরায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছেন উপজেলা প্রশাসন ও মৎস্য অধিপ্তর। শনিবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত মত বিনিময় সভায় উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. সাজ্জাত হোসেনের সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ নিয়ে আলোচনা করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হাবিব ফরহাদ আলম। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোজাম্মেল হোসেন, রায়পুরা প্রেসক্লাবের সভাপতি মো. মোস্তফা খান, সাধারণ সম্পাদক এম নূর উদ্দিন আহমেদ সহ মিডিয়ায় কর্মরত সংবাদকর্মীগণ।

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: 
রংপুরের কাউনিয়া উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে সাংবাদিকগণের সাথে মতবিনিময় সভা শনিবার দুপুরে মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা (অ.দা) মো. মাহবুব উল আলম। উপজেলার মৎস্য দপ্তরের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার নানাদিক তুলে ধরে বক্তব্যে তিনি জানান, চলতি মৌসুমে উপজেলায় মাছের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৬০০ মেঃ টন। বাৎসরিক মাছের চাহিদা ৫৫০৮.২৫ মেঃ টন। সেখানে উৎপাদন হয়েছে ৪৪৭৭ মেঃ টন। মাছের ঘাটতি আছে ১০৩১ মেঃ টন। উপজেলায় তালিকাভুক্ত পুকুর রয়েছে ৪১১৭টি এরমধ্যে সরকারি পুকুরের সংখ্যা ৪টি আর অভায়শ্রম রয়েছে মাত্র একটি। তিনি আরও জানান, উপজেলায় ৭টি মৎস্যজীবী সমিতি এবং ১২টি মৎস্য চাষি সমিতি রয়েছে। মৎস্যজীবীর সংখ্যা ১২২৯ জন ও মৎস্য চাষি রয়েছেন ৩১০৪ জন। উপজেলায় ৬টি উন্নয়ন প্রকল্প চলমান আছে। আগামী মৌসুমে মাছের এ চাহিদা পূরণ হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্ষেত্র সহকারি মো. আশরাফুল ইসলামসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।  

ডোমার (নীলফামারী) প্রতিনিধি: 
নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ।”  এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজকে শনিবার (২৩ জুলাই) সকাল ১১টায় নীলফামারীর ডোমার উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ডোমার উপজেলা মৎস্য অফিসে জাতীয় মৎস্য সপ্তাহ ২৩-২৯ জুলাই ২০২২ উপলক্ষে  স্থানীয় গণমাধ্যমকর্মীদের অংশগ্রহণে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিসার আংগুরী বেগমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডোমার উপজেলা প্রেসক্লাবের সভাপতি আসাদুজ্জামান চয়ন, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রাজা,সহ-সভাপতি আবু ফাত্তাহ কামাল পাখি (যুগান্তর), দৈনিক করতোয়া প্রতিনিধি মোজাফফর আলী, বাংলাদেশ প্রেস ক্লাব ডোমার উপজেলা শাখার সভাপতি জাবেদুল ইসলাম সানবীম, (ভোরের কাগজ) সাধারণ সম্পাদক নুরকাদের সরকার ইমরান(আমার সংবাদ) ডোমার রিপোর্টাস ইউনিটির সভাপতি জুলফিকার আলী ভুট্টো,(দৈনিক যায়যায়দিন)সাধারণ সম্পাদক রওশন আলম পাপ্পু (ভোরের ডাক) রওশন রশিদ(সমকাল), আব্দুল্লাহ আল মামুন সোহাগ (মানবজমিন) রিপোর্টাস ক্লাবের সভাপতি রতন রায় (আমাদের অর্থনীতি)সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, (সংবাদ) স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে ডোমার উপজেলা মৎস্য অফিসার আংগুরী বেগম সাংবাদিকদের কাছে জাতীয়  মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে আগামী ২৩ থেকে ২৯শে জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি সম্পর্কে উন্মুক্ত আলোচনা করেন। দেশের মৎস্য সম্পদ রক্ষার্থে সবাইকে সজাগ দৃষ্টি রাখার জন্য অনুরোধ করেন।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: 
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে  “নিরাপদ  মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ ” এ প্রতিবাদ্য নিয়ে  জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) উপজেলা মৎস্য অফিসের  উদ্যোগে উপজেলা পরিষদ হল রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহারিয়ার নজিরের সভাপতিত্বে বিভিন্ন কর্মসূচী সম্পর্কে বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা খালেদ মোশারফ,  উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম,  বাঁধন,লতিফুর রহমান, সহ উপজেলার বিভিন্ন গনমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। জাতীয় মৎস্য সপ্তাহ ২৩ থেকে ২৯ জুলাই পর্যন্ত পালন করা হবে। সম্মেলনে মৎস্য পালনের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করা হয়।

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: 
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশথ-এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায়ে রাজারহাটে জাতীয় মৎস্য সপ্তাহ/২০২২ উপলক্ষে উপজেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ২৩ শে জুলাই শনিবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ সম্মলেন কক্ষে সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহের গুরুত্ব ও তাৎপর্যের উপরে ব্রিফিং করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো: আরিফুল আলম। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রেসক্লাব রাজারহাটের সভাপতি এস.এ বাবলু, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম,রাজারহাট প্রেসক্লাব সভাপতি সরকার অরুণ যদু, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মী ব্যক্তিদ্বয়। 

গজারিয়া প্রতিনিধি:
নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে আজ (২৩ জুলাই) শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠান। এসময় গজারিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা (আঃদাঃ) মোঃ রফিকুল আলম বলেন "বাংলাদেশে মাছ এখন উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ, আজ বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের পরই মৎস্য ও মৎস্যজাত দ্রব্য সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জন করছে'' শুধু তাই নয় গ্রামীণ জনগোষ্ঠীর আমিষের ৬০ শতাংশ যোগান দেয় মাছ। সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা এ-সব কথা বলে তিনি। “নিরাপদ মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশদ মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার দুপুরে উপজেলা মৎস্য কর্মকর্তার কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা (আঃদাঃ) মোঃ রফিকুল আলম, গজারিয়া উপজেলা প্রেসক্লাবে সভাপতি দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি মোঃ জসিম উদ্দিন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, দৈনিক আমাদের অর্থনীতির উপজেলা প্রতিনিধি নেয়ামুল হক নয়ন, দৈনিক ঢাকা প্রতিদিন ও আমার সংবাদ পত্রিকার উপজেলা প্রতিনিধি গাজী মাহমুদ পারভেজ সহ উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তারা। পরে উপজেলা মৎস্য কর্মকর্তা (আঃদাঃ) মোঃ রফিকুল আলম বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচী সাংবাদিকদের সামনে তুলে ধরেন। এবং উপজেলা পর্যায়ে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে হাটে বাজারে মাইকিং, ব্যানার, ফেস্টুন ইত্যাদির মাধ্যমে ব্যাপক প্রচারণা। মৎস্য চাষিদের মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান এবং মিডিয়ায় ব্যাপক প্রচারের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ এর সফলতা কমনা করে।

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি: 
শনিবার (২৩ জুলাই) থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। চলবে ২৯ জুলাই পর্যন্ত। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাউজানে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।সভায় লিখিত বক্তব্য ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পীযূষ প্রভাকর। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, অফিস কর্মকর্তা বোরকান উদ্দিনসহ গণমাধ্যম কর্মীরা। মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা জানায়, ২৩ জুলাই শনিবার থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ নানা কর্মসূচি পালন করা হবে।তিনি আরও জানায়,জাতীয় মৎস্য সপ্তাহ কর্মসূচীর মধ্যে রয়েছে মাইকিং, পোনামাছ অবমুক্তকরণ, র‌্যালি, উদ্বোধনী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস্য চাষীদের সাথে মতবিনিময়, মঙ্গলবার মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা, মাছচাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা,সুফলভোগীদের মাঝে উপকরণ বিতরণ এবং শুক্রবার মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান উপজেলা পরিষদে অনুষ্ঠিত হবে বলে জানান।

কেএস 

Link copied!