Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

জন্মের পর থেকেই শিশুর গালে নৌকা প্রতীক

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

আগস্ট ৪, ২০২২, ০৫:০১ পিএম


জন্মের পর থেকেই শিশুর গালে নৌকা প্রতীক

জামালপুরের সরিষাবাড়ীতে বিএনপি সমর্থকের ঘরে ৮ মাস বয়সী শিশু সাওদার গালে নৌকা প্রতীক জন্ম দাগ দেখা গেছে। এ বিষয়ে এলাকায় নানা চাঞ্চল্যকর সৃষ্টি হয়েছে। শিশুর গালে এ নৌকা প্রতীক দেখতে স্থানীয় লোকজন ভিড় করছে শিশুর বাড়ীতে। শিশু সাওদা সরিষাবাড়ী পৌর এলাকার আরামনগর গ্রামের আরিফুল হক এর মেয়ে৷

বৃহস্পতিবার (৪ আগস্ট) সরেজমিনে জানা যায়, সরিষাবাড়ি উপজেলার আরামনগর বাজার এলাকার বাসিন্দা বন্ধন কোয়ালিটি আইসক্রীম বরফকলের মালিক মোঃ আরিফুল হক ও হাশি আক্তার দম্পতির ঘরে গালের ডান পার্শে নৌকার প্রতীক নিয়ে ২০২১ সালের ৬ডিসেম্বর সরকার পাশা ওয়েল ফেয়ার ট্রাস্টে জন্মগ্রহণ করেন শিশুটি। গালে নৌকা প্রতিক নিয়ে জন্ম নেওয়ার বিষয়টি বাবা বিএনপির সমর্থিত বলে গোপন করে রাখে। জন্ম গ্রহণের পর শিশুটির নাম রাখা হয় আরিফা তাওসিনা সাওদা।  আরিফুল হক এর বড় ছেলে বন্ধন আরামনগর কামিল মাদরাসার ৪র্থ শ্রেণীতে ও ছোট ছেলে লাবীব চাইল্ড মমস স্কুলের প্রথম শ্রেণীতে অধ্যয়নরত রয়েছে। শিশু সাওদার গালে এ নৌকা প্রতিকের জন্মগত চিহ্ন থাকায় এরই মধ্যে তাকে নৌকা কন্যা সাওদা নাম দিয়েছে স্থানীয়রা।

কথা হলে শিশুটির মা হাসি আক্তার এ প্রতিবেদক মাসুদুর রহমানকে বলেন, জন্মের সময় স্পষ্ট ছিলো না তাই আর আমরা কাউকে বলিনি। আমার প্রথম শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে নিয়ে বিদ্যালয়ে গেলে অনেকেই অভিভাবকরা বাচ্চাটিকে কোলে নেয়। গালের নৌকা প্রতিক চিহ্নটা দেখে অবাক হয়ে যায়। তারা নৌকা সাওদা নাম রেখেছে।

এ বিষয়ে শিশুটির পিতা আরিফুল হক বলেন, কিছুদিন যাবত আমি লক্ষ্য করলাম গালে নৌকা প্রতিকের প্রতিচ্ছবিটি বুঝা যাচ্ছে। এটা গোপন রাখা যাচ্ছে না। আল্লাহর প্রদত্ত দাগ এটা কারোর কিছুই করার নেই। অনেকেই নৌকা কন্যা সাওদা নামেই ডাকে। আর এটা যদি প্রকৃতপক্ষেই নৌকার চিহ্ন হয় তাহলে নৌকার মালিকের দৃষ্টিতে আসুক সেটাই আমি চাই।

বিভিন্ন গ্রাম থেকে ছুটে আসা দর্শনার্থীরা জানান, অনেক বাচ্চাই জন্ম দাগ নিয়ে জন্ম গ্রহণ করে। কিন্তু এ রকম নৌকা প্রতিক নিয়ে জন্ম গ্রহণ করেছে এর আগে দেখিনি। লোক মুখে শুনে বিশ্বাস হচ্ছিল না তাই নিজ দেখে গেলাম।

কথা হলে ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর জানান, বাচ্চাটির বাবা আরিফুল হক আমার ঘনিষ্ট বন্ধু। এই বাচ্চাটি আওয়ামী লীগের প্রতিক স্বরুপ যেটা আল্লাহ তায়াআলা দিয়েছেন, এটা বিশ্বের ইতিহাসে এটিই প্রথম আমার মনে হয়। এই বাচ্চাটি যেহেতু নৌকা কন্যা পরিচিত হয়েছে আমি আশা করব যাতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নৌকা কন্যার প্রতি সুদৃষ্টি রাখে।  

কেএস 

Link copied!