Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

অনলাইনে মিলবে চট্টগ্রাম চিড়িয়াখানার টিকিট

আজিজুল হক, চট্টগ্রাম

আজিজুল হক, চট্টগ্রাম

আগস্ট ৩০, ২০২২, ০১:১৫ পিএম


অনলাইনে মিলবে চট্টগ্রাম চিড়িয়াখানার টিকিট

চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রথম বারের মতো অনলাইন টিকেট সিস্টেম চালু হয়েছে। এখন থেকে বাসায় বসেই দর্শনার্থীরা অনলাইনে চিড়িয়াখানায় প্রবেশের জন্য টিকিট কাটতে পারবেন।

সোমবার (২৯ আগস্ট) অনলাইন টিকেট সিস্টেম কার্যক্রমের উদ্বোধন করেন চিড়িয়াখানা নির্বাহী কমিটির সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় আজ প্রথম বারের মতো চালু করা হয়েছে ই-টিকেটিং। ঘরে বসেই দর্শনার্থীরা (www.chittagongzoo.gov.bd)) এ গিয়ে  ই-টিকেটিং প্রবেশ টিকেট কাটতে পারবেন। এছাড়া প্রায় তিন যুগ পর চিড়িয়াখানার কর্মকর্তা-কর্মচারীদের জন্য চালু হয়েছে প্রভিডেন্ট ফান্ডও।

তাছাড়া চিড়িয়াখানার পশু পাখি পরিবহন, খাদ্য পরিবহন ও বিভিন্ন কাজের জন্য কেনা হয়েছে একটি পিকআপ ভ্যান। আগামী দুই মাসের মধ্যে নতুন প্রজাতির প্রাণী আসবে এই চিড়িয়াখানায়।

চট্টগ্রাম চিড়িয়াখানার বর্তমান ব্যবস্থাপনা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জানান, শিগগিরই অনলাইন টিকেট সিস্টেম চালু হয়েছে; দর্শনার্থীরা ঘরে বসেই ই-টিকেট সংগ্রহ করতে পারবেন। চট্টগ্রাম চিড়িয়াখানার কর্মকর্তা-কর্মচারীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। এছাড়া কর্মকর্তা কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড এই মাসেই চালু হবে বলে জানান তিনি। 
চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও সার্বিক তত্ত্বাবধানে চট্টগ্রাম জেলার একমাত্র বন্যপ্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদন কেন্দ্র হিসেবে পরিচালিত হচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানা। চিড়িয়াখানায় বিভিন্ন প্রকার অবকাঠামোগত সংস্কার কাজ বাস্তবায়ন করা হচ্ছে এবং নতুন নতুন প্রাণী ক্রয় ও সংগ্রহের মাধ্যমে চট্টগ্রাম চিড়িয়াখানার পর্যটন সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এতে ব্যাপক হারে চিড়িয়াখানায় দর্শক সমাগম হচ্ছে। সরকারি অনুদান কিংবা স্থানীয় ব্যবসায়ীদের অনুদান ছাড়া শুধুমাত্র টিকেট বিক্রির টাকা দিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা সকল অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কার কাজ, পশু-পাখির খাদ্য ব্যয়, ওষুধ ও পরিচর্যা ব্যয়, প্রাণি ক্রয় ও সংগ্রহ বাবদ ব্যয় এবং কর্মকর্তা-কর্মচারিদের বেতন দেওয়া হচ্ছে।

কেএস 

Link copied!