Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

নান্দাইলে ফোরফোর্টি লাইনে প্লাস্টিক মোড়িয়ে ভবন নির্মাণ, দুর্ঘটনার শঙ্কা

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

অক্টোবর ৩০, ২০২২, ০২:১৪ পিএম


নান্দাইলে ফোরফোর্টি লাইনে প্লাস্টিক মোড়িয়ে ভবন নির্মাণ, দুর্ঘটনার শঙ্কা

ময়মনসিংহের নান্দাইলে পল্লী বিদ্যুতের ফোরফোর্টি লাইনে নিজ উদ্যোগে প্লাস্টিক মোড়িয়ে এর নীচে দ্বিতলা ভবন নির্মাণ করছে এক ব্যবসায়ী। উপজেলার তারেরঘাট বাজারের মশলা মিলস এর ব্যবসায়ী রুহুল আমিন পল্লী বিদ্যুত সমিতির কোন অনুমোদন না নিয়ে বিদ্যুতের গুরুত্বপূর্ণ ফোরফোর্টি লাইনে সরাসরি এ ধরনের অবৈধ কাজ করার অভিযোগ উঠেছে।

স্থানীয় এলাকাবাসীর ধারণা বিদ্যুতের লাইন ম্যান ও একটি ইলেক্ট্রিশিয়ানের যোগসাজসেই বিদ্যুতের লাইনে প্লাস্টিক মোড়িয়েছে ব্যবসায়ী রুহুল আমিন। এতে করে যেকোন সময় ফোরফোর্টি লাইনে মোড়ানো তার ঝলসে গিয়ে বৈদ্যুতিক অগ্নিকান্ড সহ যেকোন ধরনের বৈদ্যুতিক গোলযোগ সৃষ্টি হতে পারে। ফলে তারেরঘাট বাজার ব্যবসায়ী সহ এলাকাবাসী বৈদ্যুতিক অগ্নিকান্ড সহ প্রাণহানি ঘটতে পারে এমন আতংকে রয়েছে।

সরজমিন পরিদর্শন করে দেখা গেছে, ব্যবসায়ী রুহুল আমিন তারেরঘাট বাজারে তার মশলার মিলস এক তলা পাকা ভবন রয়েছে। ভবনের ৬ ফুট উপর দিয়ে চলে গেছে পল্লী বিদ্যুতের ফোরফোর্টি বিদ্যুত লাইন। ব্যবসায়ী রুহুল আমিন তার পাকা ভবনের উপর আরো এক তলা তথা দ্বিতল ভবনের কাজ করছেন। কিন্তু ফোরফোর্টি বিদ্যুত লাইনের জন্য সেখানে তিনি দ্বিতল ভবন করতে না পারছেন না। তাই তিনি পল্লী বিদ্যুত অফিসে কোন ধরনের আবেদন ছাড়াই অফিসের যোগসাজসে অবৈধভাবে নিজ উদ্যোগে উক্ত বিদ্যুত লাইনের ৪টি তারের ২০ ফুট অংশ প্লাস্টিক মোড়িয়েছেন এবং পিভিসি প্লাস্টিক পাইপ দ্বারা বিদ্যুতের লাইনগুলো উচিয়ে রেখে দ্বিতল ভবনের কাজ শুরু করেছেন। যদিও উক্ত বিদ্যুৎ লাইনের ১০ ফুট দূরত্ব রখার বিধান রয়েছে। কিন্তু তিনি কোন দুরত্ব না রেখে বরং প্লাস্টিক পাইপ দিয়ে লাইন উচু করে  ভবনের কাজ করছেন। এতে করে যেকোন সময় দুর্ঘটনার আশংকা রয়েছে।

এ বিষয়ে উক্ত কাজ বন্ধ করার জন্য সেলিম খান নামে স্থানীয় এক বাসিন্দা পল্লী বিদ্যুতের মুশুল্লী এরিয়া অফিস সহ নান্দাইল পল্লী বিদ্যুত সমিতির জোনাল অফিসে অভিযোগ করেন। কিন্তু কর্তৃপক্ষের গাফিলতির কারণে কাজ চালিয়ে যাচ্ছে ব্যবসায়ী রুহুল আমিন।

রুহুল আমিনের সাথে যোগাযোগ করা হলে তার পুত্র রাতি বলেন, ‘বাবা, তাবলীগে গেছেন। এ বিষয়ে আমি কিছুই জানি না।’

মশুল্লী এরিয়া বিদ্যুৎ অফিসের ইঞ্জিনিয়ার শামীম মিয়া জানান,  “কোন আবেদন না করেই ব্যবসায়ী রুহুল আমিন এ কাজ করেছেন। পরে বিষয়টি জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করে এসেছি। এখন অব্যশ্যই রুহুল আমিনের বিরুদ্ধে নোটিশ দেওয়া হবে। ডিজিএম স্যার সিদ্ধান্তের অপেক্ষায় আছি।”  
এদিকে নান্দাইল পল্লী বিদ্যুত সমিতির ডিজিএম বিপ্লব চন্দ্র সরকার বলেন, এ ধরনের কোন অনুমোদন দেইনি, আর অনুমতি দেওয়ার প্রশ্নই আসে না। তবে ওইখানে কোন দুর্ঘটনা ঘটলে এর দায় দায়িত্ব ওই লোকেরই (ব্যবসায়ীর)।

কেএস

Link copied!