Amar Sangbad
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪,

সারাদেশে বর্ণাঢ্য শোভাযাত্রায় ‍‍‘জাতীয় আইনগত সহায়তা দিবস‍‍’ পালিত

নিজস্ব প্রতিনিধি:

নিজস্ব প্রতিনিধি:

এপ্রিল ২৮, ২০২৪, ০৮:২৭ পিএম


সারাদেশে বর্ণাঢ্য শোভাযাত্রায় ‍‍‘জাতীয় আইনগত সহায়তা দিবস‍‍’ পালিত

সারাদেশে বিভিন্ন উৎসবমুখর কর্মসূচির মধ্য দিয়ে সরকারি আইনগত সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য ‍‍`জাতীয় আইনগত সহায়তা দিবস‍‍` পালন করেছে লিগ্যাল এইড কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস ।

আজ ২৮ এপ্রিল সারাদেশে ‍‍`স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালিত হয়েছে। এবার দিবসটি ১২ তম বারের মতো দেশব্যাপী পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস আজ ২৮ এপ্রিল রোববার সকাল ৮টা ৩০ মিনিটে ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিনের নেতৃত্বে আদালতসংলগ্ন সড়কে শোভাযাত্রার মাধ্যমে দিনের কার্যক্রম শুরু করে।

শোভাযাত্রায় মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম চৌধুরী, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ মাশফিকুল ইসলাম সহ আদালতে কর্মরত বিচারকগণ ও এর অধস্তন কর্মচারীগণ, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, আইনজীবীগণ, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী, বিচারপ্রার্থী, আইন-আদালত নিয়ে কাজ করে এমন এনজিওসমূহ এবং কোর্ট রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সদস্যগণ অংশগ্রহণ করেন।

এদিন বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, ব্যান্ড পার্টিসহ বর্ণাঢ্য শোভাযাত্রা উৎসবমুখর পরিবেশে আদালত সংলগ্ন রাস্তাসমূহ প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে লিগ্যাল এইড ক্যাম্প ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন। দিবসটি উপলক্ষ্যে তিনি আদালত চত্বরে লিগ্যাল এইড কমিটি কর্তৃক আয়োজিত লিগ্যাল এইড মেলা উদ্বোধন করেন।

এরপর তিনি জেলা লিগ্যাল এইড অফিস, কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জ, পুলিশ প্রশাসন, ব্লাস্ট, সমাজসেবা অধিদপ্তর ও ব্র্যাক এনজিওর স্থাপিত স্টল পরিদর্শন করেন। এ ছাড়া লিগ্যাল এইড ক্যাম্পে আইনগত সহায়তা, আইন-আদালত সম্পর্কিত তথ্যসেবা, আইন বই প্রদর্শনী, ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় জেলা লিগ্যাল এইড অফিস রক্তদান কর্মসূচির আয়োজন করে।

এবারে ঢাকার জেলা জজ আদালতের নাজির খাদেমুল ইসলাম এর রক্তদানের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করা হয়।

পরবর্তীতে ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন বলেন, "অর্থের অভাবে যেন কোনো মানুষ ন্যায়বিচার পেতে বঞ্চিত না হয় সে জন্যই বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকার সরকারিভাবে বিনা মূল্যে লিগ্যাল এইডের মতো পরিষেবা চালু করেছেন, যা আজ সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে"।

জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ সফলভাবে পালনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এ সময় বিভিন্ন আদালতের বিচারকগণ ও এর অধস্তন কর্মচারীগণ, জেলা প্রশাসন, জেলা ও মহানগর পুলিশ প্রশাসন, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

ঢাকা জেলা লিগ্যাল এইড কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) মো. সায়েম খান গণমাধ্যম কর্মীদের কে বলেন, "অত্যন্ত সুষ্ঠুভাবে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হচ্ছে। দিনব্যাপী কর্মসূচি চলবে"।

ঢাকার বাইরে চট্টগ্রাম ,বগুড়া, পাবনা, খুলনা , নড়াইল, নোয়াখালী , ফেনী সহ সারা দেশে বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালিত হয়েছে।


বিআরইউ

Link copied!