Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ধামরাইয়ে ইটভাটার লাইসেন্সের দাবিতে ভাটা মালিকদের মানববন্ধন

ধামরাই প্রতিনিধি

ধামরাই প্রতিনিধি

নভেম্বর ২৭, ২০২২, ০৮:১৪ পিএম


ধামরাইয়ে ইটভাটার লাইসেন্সের দাবিতে ভাটা মালিকদের মানববন্ধন

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ (সংশোধন) আইন ২০১৯ এ বর্ণিত জিগজ‍্যাগ ইট ভাটা ছারপত্র ও লাইসেন্স প্রাপ্তি এবং কয়লা সংকট সমাধানের দাবিতে মানববন্ধন করেছেন ধামরাইয়ের ইটভাটার মালিক ও শ্রমিকরা।  

রোববার (২৭নভেম্বর) বিকাল ৪টার দিকে ধামরাই উপজেলার সোমভাগ ইউনিয়নের ডাউটিয়া এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ধামরাই ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ বলেন, প্রতিটি ভাটার বেশিরভাগ মালিকরাই ব্যাংক ঋণ অথবা আত্মীয়- স্বজনদের কাছ থেকে টাকা ধার করে নিয়ে ইটভাটা শুরু করেছে। আমাদের প্রতিটি ইটভাটায় দুই থেকে তিনশত শ্রমিক কাজ করে। এখন হঠাৎ করেই যদি ভাটা বন্ধ করে দেয়া হয় তাহলে এই শতাধিক শ্রমিকেরা কি করবে এবং ভাটার মালিকরা কিভাবে ঋণ পরিশোধ করবে?

তিনি আরো বলেন, অনেক ভাটা প্রথমে অনুমোদন নিয়ে চালু করেছিলো। কিন্তু বর্তমানে সেই ভাটা গুলোর নবায়নের জন্য আবেদন করা হলেও তা দেয়া হচ্ছে না। তা হলে প্রথমে কেন লাইসেন্স দিলেন? আমাদের সকলের দাবি সব ভাটার লাইসেন্স যেনো আমরা পাই৷ এবং বর্তমানে কয়লা সংকটের সমাধানের দাবি জানাচ্ছি। সংশ্লিষ্ট কর্মকর্তারা যেনো আমাদের দিকে নজর দেন সেই অনুরোধ করলাম।

এসময় ধামরাইয়ের অর্ধশতাধিক ইটভাটার মালিক ও শ্রমিকগন মানববন্ধনে অংশগ্রহণ করেন।

এআই

Link copied!