Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

জাতীয় পতাকা অবমাননার হিড়িক

মেহেদী হাসান মাসুদ, বালিয়াকান্দি (রাজবাড়ী)

মেহেদী হাসান মাসুদ, বালিয়াকান্দি (রাজবাড়ী)

নভেম্বর ২৯, ২০২২, ০৮:০৬ পিএম


জাতীয় পতাকা অবমাননার হিড়িক

ফুটবল বিশ্বকাপ জ্বরে ভুগছে গোটা বিশ্ব। এ জ্বরে ভুগছে বাংলাদেশ, পিছিয়ে নেই রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাও। বিশ্বকাপ জ্বরে ভুগছে গ্রাম থেকে শহরের মানুষ। ভিনদেশীদের প্রেমে পড়েছে তরুণ থেকে বৃদ্ধ।

দলের সমর্থনে গোটা দেশের ন্যায় বালিয়াকান্দির বিভিন্ন বাজার সহ প্রত্যন্ত গ্রামে উড়ানো হয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা সহ ভিনদেশীয় পতাকা। আর এসব ভিনদেশীয়দের প্রেমে নিজ দেশের জাতীয় পতাকার মহাৎসবে চলছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, বালিয়াকান্দি উপজেলার গ্রাম-গঞ্জের হাট বাজার ও বাসা বাড়ীতে দেখা গেছে তাদের পছন্দের দেশের পতাকা বাড়ীর ছাদে, বাড়ীর আঙিনায়, দোকানে, রাস্তার পাশে, গাছের ডালে সহ বিভিন্ন জায়গায় উত্তোলন করেছেন।

বিদেশী পতাকার উপরে উত্তোলন করা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা। আর এসব পতাকা উড়ানো হয়েছে খেলা শুরুর বেশ আগেই। বিশ্বকাপ খেলার শেষ অবদি কিংবা পতাকা ছিড়ে নষ্ট না হওয়া পর্যন্ত উড়বে বাংলাদেশের জাতীয় পতাকা।

সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলনের বিধান থাকলেও তার কোন তোয়াক্কাই করছেন না কেউ। জাতীয় পতাকা অবমাননার হিড়িক পড়লেও কোন ধরনের সচেতনতা কিংবা ব্যবস্থা গ্রহণের দৃশ্য চোখে পড়েনি এখন পর্যন্ত।

বালিয়াকান্দি সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মতিন ফেরদৌস মনে করেন, বাংলাদেশের লাল-সবুজের জাতীয় পতাকা শুধু মাত্র একটি কাপড় নয়। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অস্তিত্বের প্রতীক আমাদের প্রিয় লাল সবুজের পতাকা। বিশ্বকাপ ফুটবল খেলা উপলক্ষে যা হচ্ছে এটি আমাদের কাম্য নয়। ইচ্ছেমতো পতাকার অবমাননা করা হচ্ছে যত্রতত্র। অনেক ত্যাগ আর রক্তের বিনিময়ে এদেশের লাল সবুজের পতাকা অর্জন করেছি আমরা। রাষ্ট্রের আইন আছে। এক্ষেত্রে দেশের জাতীয় পতাকা অবমাননাকারীদের প্রচলিত আইনে শাস্তির দাবিও জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, আমার দৃষ্টিতে যদি দেখি জাতীয় পতাকার অবমাননা করা হচ্ছে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

এআই

Link copied!