Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

গংগানগর সিদ্ধেশ্বরী মন্দিরে চলছে নামযজ্ঞ অনুষ্ঠান

শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুর প্রতিনিধি

ডিসেম্বর ১৪, ২০২২, ০২:৩৩ পিএম


গংগানগর সিদ্ধেশ্বরী মন্দিরে চলছে নামযজ্ঞ অনুষ্ঠান

দেশ মাতৃকা ও বিশ্ব জননীর সকল জীবের শান্তি ও মঙ্গল কামনায় ঐতিহ্যবাহী গংগানগর সিদ্ধেশ্বরী কালি মাতার মন্দিরে ৭১ বার্ষিকী সাত দিন ব্যাপী অখন্ড তারকব্রহ্ম মহা নামযজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করেছে গংগানগর সিদ্ধেশ্বরী কালি মন্দির কমিটি। সিদ্ধেশরী কালী বাড়ি শরীয়তপুর জেলার সদর উপজেলার গংগানগর গ্রামে অবস্থিত একটি প্রাচীন মন্দির। প্রতি বছর এই সময়ে এই মহৎ অনুষ্ঠানে আয়োজন করে গংগানগর এলাকাবাসী।

গত ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বাংলা সোমবার (১২ ডিসেম্বর) ভোর হতে মহা নামযজ্ঞ শুরু হয়েছে নামযজ্ঞ চলবে ২রা পৌষ ১৪২৯ বাংলা ১৮ই ডিসেম্বর ২০২২ই  দিবারাত্রি পর্যন্ত। এরপর ৩রা পৌষ মহা উৎসবের আয়েজন করেছে মন্দির কতৃপক্ষ। গংগানগর কালী মন্দিরের এই মহা নামযজ্ঞ অনুষ্ঠান এই এলাকার সবচেয়ে বড় উৎসব বলে চিহ্নিত। বিশাল জাক জমক ভাবে এই অনুষ্ঠান পালন করেন গংগানগর এলাকা বাসী।

নামযজ্ঞ অনুষ্ঠানে একনাম পরিবেশন করেন বাংলাদেশর প্রথম শ্রেনীর সুনামধন্য ৬টি একনাম কৃর্তনের দল। নামযজ্ঞ শুরু হওয়ার পূর্বে উক্ত মন্দিরে ১২ দিন ভাগবতপাঠ হয়েছে। নামযজ্ঞ উপলক্ষে প্রতিদিন স্থানীয় ও দূর দূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত ও শ্রোতা এসে মিলিত হয় সিদ্ধেশ্বরী কালী মাতার মন্দিরে এবং এ সময় কালে এক উৎসব মুখর পরিবেশে পরিনত হয় গংগানগর এলাকা। আগত শ্রোতা ভক্তবৃন্দের জন্য প্রতিদিন দিবারাত্রি প্রসাদের ব্যাবস্থাও রয়েছে।  
         
সিদ্ধেশ্বরী কালী মন্দির কমিটির লোকজন বলেন, আমরা প্রতি বছর দেশ মাতৃকা ও বিশ্ব জননীর সকল জীবের শান্তি ও মঙ্গল কামনায় মহা নামযজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করে থাকি। আমরা মায়ের নিকট প্রার্থনা করি যাতে প্রতি বছর এভাবেই আমরা আয়োজন করতে পারি এবং ভক্ত ও শ্রোতার মিলন মেলা ঘটাতে পারি।

কেএস

Link copied!