Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৪, ২০২২, ০৫:০৩ পিএম


সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টায় প্রথমে রাষ্ট্রপতি, পরে প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একই সঙ্গে সারাদেশে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সাধারণ মানুষ।

আমার সংবাদ জেলা প্রতিনিধিদের পাঠানো নিউজ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

বরিশাল ব্যুরো: বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে মুক্তিযুদ্ধকালীন পাক বাহিনীর ক্যান্টনমেন্ট হিসেবে পরিচিত বরিশাল ওয়াপদা কলোনীর টর্চার সেল স্মৃতিস্তম্ভে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ এবং জেলা ও মহানগর আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে সেখানে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জলন করেন তারা। বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে নগরীর ৩০ গোডাউন এলাকার বদ্ধভূমি স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি মো. শহিদুল্লাহ, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। অপরদিকে দিবসটি পালন উপলক্ষে বেলা ১২টায় বরিশাল মহিলা ক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন। বিকেলে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সদর রোডের দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ফুলেল শ্রদ্ধা নিবেদনকালে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, বিশ্বে বাংলাদেশ আজ মাথা তুলে দাঁড়িয়েছে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য। আগামীতে একটি সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক মুক্ত সমাজ প্রতিষ্ঠার প্রত্যাশা করেন তিনি।

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি: বরিশালের আগৈলঝাড়ায় বুধবার সকাল ১১টায় দউপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের আযোজনে বিশাল একটি র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির আসন অলংকৃত করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বাড়ৈ। দিনটির তাৎপর্য তুলেধরে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো: লিটন সেরনিয়াবাত এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ও ইউনিয়নের সকল পর্যায়ের আওয়ামী লীগের নেতৃবৃন্দ। একই দিনে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ সুকান্ত আব্দুল্লাহ হলরুমে উপজেলা নির্বাহীকর্মকর্তা মো: সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, ভাইচ চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার, ওসি তদন্ত মাজহারুল ইসলাম সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ। পরিশেষে শহীদ বুদ্ধিজীবী সহ সকলশহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আগৈলঝাড়া কেন্দ্রিয় মসজিদের পেস ইমাম হাফেজ মাওলানা ফজলুল হক।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের অন্তিম মূহূর্তে জাতির বিবেক পেশাজীবী সুশীলদের হত্যার করুন স্মৃতি বিজড়িত দিন ১৪ ডিসেম্বর। দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়। প্রতিবারের মত এবারও এদিন জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে। বুধবার সকালে বাংলাদেশ আওয়ামী লীগ সহ বিভিন্ন অঙ্গসংগঠন, পেশাজীবী সংগঠন, সরকারী বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থার পক্ষ থেকে স্মৃতি অম্লান চত্বর, স্মৃতি সৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনের নেতৃত্বে স্মৃতি সৌধে পুষ্পস্তবক প্রদানকালে উপস্থিত ছিলেন, নীলফামারীর সংরক্ষিত নারী এমপি রাবেয়া আলিম, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মহসিনুল হক, পৌর ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম, অধ্যক্ষ সাখাওয়াত হোসেনসহ আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ। এদিকে সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহানের নেতৃত্বে একইস্থানে পুষ্পস্তবক অর্পণ করে পরিষদের ওয়ার্ড ও নারী কাউন্সিলর, কর্মকর্তা, কর্মচারীরা। এর আগে পৌরসভা চত্বর থেকে মৌন মিছিল নিয়ে শহীদ তুলশীরাম সড়ক হয়ে বঙ্গবন্ধু চত্বর দিয়ে শহীদ ক্যাপ্টেন মৃধা সামসুল হক সড়কের স্মৃতি সৌধে পৌঁছেন তারা। এছাড়া রেলওয়ে কারখানা বিভাগের উদ্যোগে রেলওয়ে কারখানার শহীদ স্মৃতি স্তম্ভে অনুরুপ কর্মসূচী পালন করা হয়। এতে কারখানা বিভাগীয় তত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান, ওয়ার্কস ম্যানেজার (ডাব্লিউএম) শেখ হাসানুজ্জামানসহ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। অন্যদিকে প্রজন্ম ৭১‍‍`র পক্ষ থেকে শহরের রেলওয়ে পুলিশ ক্লাব ও রেলওয়ে পুলিশ সুপারের কার্যালয়ের সামনে স্মৃতি অম্লানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পূবাইল (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুর মহানগরীর পূবাইল মেট্রোপলিটন থানার ঐতিহ্যবাহী মাজুখান জহুরা খাতুন আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বুধবার (১৪ ডিসেম্বর) সকালে জাতীয় বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ খোরশেদ আলম, সাবেক কমান্ডার পূবাইল ইউনিয়ন মুক্তিযোদ্ধা পরিষদ।হারবাইদ স্কুল এন্ড কলেজ এর সাবেক অধ্যক্ষ মারফত আলী দেওয়ান এর সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক আব্দুর রশিদ, বিভাগীয় প্রধান হিসাববিজ্ঞান পূবাইল আদর্শ কলেজ। আউয়াল হোসেন সাধারণ সম্পাদক পদপ্রার্থী পূবাইল থানা আওয়ামী যুবলীগ। শহীদ বুদ্ধিজীবী দিবস অনুষ্ঠান পরিচালনায় ছিলেন আকরাম হোসেন মাস্টার, প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক জহুরা খাতুন আদর্শ উচ্চ বিদ্যালয়। আলোচনা শেষে শহীদ বুদ্ধিজীবীদের জন্য মোনাজাতে দোয়া ও উপস্থিত অতিথি ও ছাত্রছাত্রীদের মাঝে তবারক বিতরণ করা হয়। দিবসটি বাংলাদেশের ইতিহাসে একটি অবশ্যস্মরণীয় ঘটনা যা আজও জাতিকে ভাবিয়ে তোলে দিনটির তাৎপর্য সম্পর্কে।

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের হোসেনপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শহিদ বুদ্ধিজীবি দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (১৪ ডিসেম্বর) সকালে কুড়িঘাট বধ্যভূমিতে নির্মিত স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পন, শহিদ বুদ্ধিজীবিদের স্বরণে ১ মিনিট নিরবতা পালন ও শহিদ বুদ্ধিজীবিদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত শেষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া পারভেজ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, সহকারি কমিশনার (ভূমি) নাশিতা-তুল ইসলাম, এএসপি (সার্কেল) সুজন সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম নুরু মিয়া, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা, উপজেলা কৃষি অফিসার ইমরুল কায়েছ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক শাহ মাহবুবুল হক, সিদলা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামন কাঞ্চন, সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওয়াহিদুজ্জাম, সাবেক মুক্তিযোদ্ধা করামান্ডার আব্দুস সালাম,পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী আসমা প্রমূখ। এ সময় উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ায় যথাযথ মর্যদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে বুধবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের কাউতলীতে শহীদ স্মৃতি সৌধ হিরন্ময়ে পুষ্পস্তবক অর্পন করা হয়। এ সময় জেলা প্রশাসক মোঃ শাহগীর আলম, পুলিশ সুপার মোঃ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার, পৌর মেয়র মিসেস নায়ার কবীর’সহ স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ পরিষদ, জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও দিনটি পালনে শিশু কিশোরদের অংশগ্রহনে চিত্রাংক ও আবৃত্তি প্রতিযোগিতা, মসজিদ, মন্দিরসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া ও প্রার্থনা এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসূচির আয়োজন করা হয়।

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ীতে শহীদ বুদ্ধিজীবি দিবস পালন উপলক্ষে পুষ্পমাল্য অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ ডিসেম্বর) সকালে দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে পৌরশহরের স্থানীয় সড়ক ও জনপথ বিভাগের অভ্যন্তরে বধ্যভূমিতে পৃথক পৃথক ভাবে পুষ্পমাল্য অর্পন করেন মাননীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পলাশবাড়ী পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, প্রেস ক্লাব ও মহিলা লীগসহ অন্যান্য সংগঠনসমূহ। পুষ্পমাল্য অর্পন শেষে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়নের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, গাইবান্ধা-৩ আসেনর সংসদ সদস্য ও বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি উপাধ্যক্ষ শামিকুল ইসলাম সরকার লিপন, সাধারণ সম্পাদক মহদীপুর ইউপি চেয়ারম্যান মো. তৌহিদুল ইসলাম মন্ডল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আলতাফ হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুর রহমান, বীর মুক্তিযোদ্ধার সন্তান মোছা. টুম্পা আকতার ও  মহিলা আওয়ামী লীগ সভাপতি সাবিনা ইয়াসমিন ঝুনু প্রমুখ। এসময় সহকারি কমিশনার (ভূমি) এস.এম ফয়েজ উদ্দিন, পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব, উপজেলা আওয়ামী লীগ সাবেক সভাপতি আবু বকর প্রধান, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান এএসএম রফিকুল ইসলাম মন্ডল রিপন, থানা অফিসার ইনচার্জ মো. মাসদু রানা, পুলিশ পরিদর্শক (তদন্ত) দিবাকর অধিকারী, পলাশবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইনচার্জ  মুহাম্মদ মশিউর রহমান, উপজেলা প্রকৌশলী মো. শাহারিয়ার, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. আতিকুর রহমান, উপজেলা আ’লীগ সহ-সভাপতি ছাইফুলার রহমান চৌধুরী তোতা, সাংগঠনিক সম্পাদক মাহিবুল হাসান মুকিত, পলাশবাড়ী প্রেস ক্লাব রবিউল হোসেন পাতা ছাড়াও উপজেলা প্রশাসনের অপরাপর দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে শহীদদের আত্মার শান্তি ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের দেলদুয়ারে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পন করা হয়। বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, ভাইস চেয়ারম্যান এস.এম এহসানুল হক সুমন, উপজেলা আ.লীগ সভাপতি মো. ফজলুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ শোয়েব মাহমুদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. বাহাউদ্দিন সারওয়ার রিজভী, উপজেলা প্রকৌশলী আব্দুল বাতেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মোবারক হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দেওয়ান খায়রুন নাহার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তৈয়বা আক্তার প্রমূখ।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে উপজেলা পর্যায়ে ৪৪তম জাতীয় বিজ্ঞান, প্রযুক্তি সপ্তাহ বিজ্ঞানমেলা ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড ও শহীদ বুদ্ধিজীবী দিবস ২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় উপজেলা চত্বরে বিভিন্ন স্টল পরিদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রভাষক জাকারিয়া মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার,উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন দাস, সাবেক মুক্তিযোদ্ধা মজিবর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান কনক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহামদ আলী পোদ্দার রতন, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ফজলুর রহমান, ফুলবাড়ী জসিমিঞা মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদ আলী খন্দকার, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ফুলবাড়ী শাখার ব্যবস্থাপক জগজুল হায়দার, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সহ আরো অনেকে। বক্তারা বিজ্ঞান প্রযুক্তি মেলার গুরুত্ব নিয়ে ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন।

কাউনিয়া প্রতিনিধি: কাউনিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকালে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। সূর্যদোয়ের সাথে কাউনিয়া মোফাজ্জল হোসেন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা তারিন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের মুক্তি যুদ্ধ বিষয়ক সম্পাদক ও কোম্পানি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার আব্দুল হাকিম, উপজেলা প্রকৌশলী আসাদুজ্জামান জেমি, কাউনিয়া কলেজর অধ্যক্ষ ফারুক আজম, থানা অফিসার ইনচার্জ ওসি মোন্তাছের বিল্লাহ, সমাজ সেবা অফিসার মোঃ সামিউল আলম, বালাপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনছার আলী, ওসি তদন্ত সেলিমুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহসান হাবীব প্রমূখ। পরে শহীদ বুদ্ধিজীবিদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়েছে।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: নাগরপুর উপজেলা আ.লীগের উদ্যোগে বুধবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস। সারাদেশব্যাপী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আ.লীগ নাগরপুর উপজেলা শাখার উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে শহীদ বুদ্ধিজীবী পালনের জন্য দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ বুদ্ধিজীবীদের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১১ ঘটিকার সময় নাগরপুর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নাগরপুর উপজেলা আ.লীগের সহ-সভাপতি মো: মতিয়ার রহমান মতি এবং আলোচনা সভা সঞ্চালনা করেন নাগরপুর উপজেলা আ.লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক ও নাগরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ কুদরত আলী। এসময় উপস্থিত ছিলেন নাগরপুর উপজেলা আ.লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক সৈয়দ আব্দুস সবুর, আব্দুল আলীম দুলাল, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহীদুল ইসলাম অপু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ খালিদ হোসেন, শিক্ষা ও মানব কল্যাণ সম্পাদক আব্দুর রাজ্জাক, মহিলা বিষয়ক সম্পাদক রওশন আরা বেগম, নাগরপুর উপজলো আ.লীগরে সদস্য মোঃ সানযি়ার হোসনেসহ আওয়মীলীগের বিভিন্ন সহযোগী অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দগণ। আলোচনা সভার শেষে দেশ ও জাতির কল্যাণে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: রাঙ্গাবালীতে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে বুধবার (১৪ ফ্রেব্রুয়ারি) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে রাঙ্গাবালী উপজেলা হলরুমে আলোচনা  সভা অনুষ্ঠিত হয়। এ সময় রাঙ্গাবালী উপজেলা নির্বাহী ভারপ্রাপ্ত কর্মকর্তা ও রাঙ্গাবালী উপজেলা নির্বাহী মেজিস্ট্রেট (ভূমি) মোঃ ছালেক মুহিদ, রাঙ্গাবালী থানা অফিসার ইনচার্জ মোঃ নুরুল ইসলাম মজুমদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোসাঃ মাতোয়ারা লিপি, রাঙ্গাবালী উপজেলা কৃষি অফিসার মোঃ ইকবাল আহম্মেদ, রাঙ্গাবালী উপজেলা আইসিটি অফিসার মোঃ মাসুদ মিয়া, বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকসহ নানা শ্রেণি পেশার মানুষ এ সভায় উপস্থিত ছিলেন। এছাড়াও দিনটি পালনে শিশু কিশোরদের অংশগ্রহণে চিত্রাংক  প্রতিযোগিতা, অনুষ্ঠিত হয়। রাঙ্গাবালী উপজেলা নির্বাহী ভারপ্রাপ্ত  কর্মকর্তা ও রাঙ্গাবালী উপজেলা নির্বাহী মেজিস্ট্রেট (ভূমি) মোঃ ছালেক মুহিদ বলেন, ১৯৭১ সালের এ দিনে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে ঘৃণ্য হত্যাকান্ড সংগঠিত হয়। এদিন মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয় জেনে পাকিস্তাানি হানাদার বাহিনী বাঙালি জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য চক্রান্ত করে। তারা তাদের এ দেশীয় দোসরদের নিয়ে শিক্ষক, বিজ্ঞানী, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী, প্রকৌশলী, আইনজীবী, ক্রীড়াবিদ, সরকারি কর্মকর্তাসহ বহু মানুষকে হত্যা করে। মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের পর সারা দেশের বিভিন্ন স্থানের বধ্যভূমিতে বুদ্ধিজীবীদের চোখ-হাত বাঁধা ক্ষতবিক্ষত মৃতদেহ পাওয়া যায়।

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাটে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১১ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে অফিসার্স ক্লাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরে তাসনীমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব খন্দকার বিপ্লব, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ মশিউর রহমান মন্ডল। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াছমিন বেগম, রাজারহাট থানা ওসি তদন্ত প্রাণকৃষ্ণ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, উপজেলা সমবায় কর্মকর্তা শাহ আলম সরকার, উপজেলা নির্বাচন কর্মকর্তা মনোয়ার হোসেন, রাজারহাট প্রেসক্লাবের সভাপতি সরকার অরুণ যদু প্রমুখ।

থানচি (বান্দরবান) প্রতিনিধি: সারাদেশে ন্যায় বান্দরবান থানচিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। পৃথিবীর ইতিহাসের সবচেয়ে ঘৃণিত দিন হিসেবে জাতির শ্রদ্ধার সাথে এই দিনটি স্মরণ করে পালন করা হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টা সময় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও থানচি থানা ব্যানারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা ও উপজেলা নির্বাহী অফিসার মুহাঃ আবুল মনসুর সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ বাহিনীর সদস্য, সাংবাদিক, শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সকাল ১০টায় উপজেলা মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মুহাঃ আবুল মনসুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, সমাজ সেবা অফিসার পারভেজ ভূঁইয়া, থানচি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ, উপজেলা শিক্ষা অফিসার মিজান উদ্দিন, ইউআরসি প্রশিক্ষক সাকের উদ্দিন, আমার বাড়ি আমার খামার ব্যবস্থাপক জমির উদ্দিন, থানচি থানা প্রতিনিধি, এস আই ইমাম প্রমুখ।

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি: কেন্দুয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার (১৪ ডিসেম্বর) দুপুরে নেত্রকোনার কেন্দুয়া উপজেলা পরিষদ মিলনায়তনে সৎ কর্মঠ এবং মানবিক উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে দেশ বিরোধী ষড়যন্ত্রকারীরা এদেশের বুদ্ধিজীবীদের দেখে দেখে নৃশংসভাবে হত্যা করেছিল। আর তাদের হত্যাকারীরা এদেশে এখনো ষড়যন্ত্র করে চলছে। এদেশের মাটিতে তাদের বিচার হবেই। উপজেলা ক্রীড়া  সংস্থার সম্পাদক মোঃ আশরাফ উদ্দিন ভুঞার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. রাজিব হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগম সুমী, কেন্দুয়া থানার অফিসার ইন চার্জ আলী হোসেন,  পিপিএম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ভাস্কর তালুকদার, বীর মুক্তিযোদ্ধা গোলাম জিলানী, উপজেলা প্রেসক্লাব সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্ব শর্মা প্রমূখ। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা বৃন্দ, বীর মুক্তিযোদ্ধা গণ, সুশীল সমাজের প্রতিনিধিরা এবং প্রিন্ট মিডিয়া সাংবাদিক বৃন্দ।

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: বাংলাদেশ স্বাধীনতার ইতিহাসে ১৪ ডিসেম্বের একটি গুরুত্বপূর্ণ ও ঘটনাবহুল দিন। এদেশের বিজয় সুনিশ্চিত জেনে এদিন পাকিস্তানি হানাদার বাহিনী দেশের মেধাবী শ্রেষ্ঠ সন্তানদের বাসা থেকে তুলে এনে পৈশাচিক নির্যাতনের পর জাতিকে মেধাশূণ্য করতে হত্যা করেছিল। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এই দিনকে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ ঘোষণা করেন। দিবসটি উদযাপন উপলক্ষে মানিকছড়ি উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্বরণে বিনম্র শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরীল নেতৃত্বে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন। পরে মানিকছড়ি থানা, বনবিভাগ ও রানী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বিদেহী আত্নার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল, সহকারি কমিশনার (ভূমি) রুম্পা ঘোষ, মানিকছড়ি থানার ওসি মোহাম্মদ শাহানূর আলম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সূচয়ন চৌধুরী, কৃষি অফিসার মো. হাসিনুর রহমানসহ সরকারি-বেসকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অন্যদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে মানিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিন’র নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের যৌথ উদ্যোগে নিজস্ব কার্যালয়ের সামনে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা। এ সময় উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মো. আশাদুল ইসলামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বিরামপুরে শহীদ বৃদ্ধিজীবী দিবস পালিত। চিত্রাঙ্কন প্রতিযোগীতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা দোয়া মাহফিলের মধ্যে দিয়ে পালন করার হয়েছে। বিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে (১৪ই ডিসেম্বর) বুধবার সকাল ১০ টায় উপজেলা কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকারের সভাপতিত্বে এবং প্রশাসনিক কর্মকর্তা আসমা বানুর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মন্ডল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিরামপুর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান, বিরামপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ  অদ্বৈত্য কুমার অপু, বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সুমন কুমার মহন্ত, মহিলা বিষয়ক কর্মকর্তা মোশাররত জাহান, শিক্ষকবৃন্দ, মুক্তিযোদ্ধাগণ ও সুধীজনসহ প্রিন্ট মিডিয়ার ইলেকট্রনিক সাংবাদিকবৃন্দ গণ উপস্থিত ছিলেন।

পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি: রাজবাড়ীর পাংশায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের কর্মসূচি শুরু করা হয়। উপজেলার হাবাসপুর ইউনিয়নে অবস্থিত বীর মুক্তিযোদ্ধা শহীদ আরশাদ আলী সর্দারের সমাধিতে রাজবাড়ী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পৃথকভাবে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, পাংশা মডেল থানা, পাংশা সরকারি কলেজ, মুক্তিযোদ্ধা সংসদসহ সর্বস্তরের মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। বিশেষ অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান এ, কে, এম শফিকুল মোরশেদ আরুজ, উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা সরকারি কলেজের অধ্যক্ষ হোসনেয়ারা খাতুন, সহকারী কমিশনার ভুমি মোঃ মাসুদুর রহমান রুবেল, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মাসুদুর রহমান, পাংশা উপজেলা সাবেক মুক্তিযুদ্ধা কমান্ডার মোঃ চাদ আলী খান ও হাবাসপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আল মামুন খানসহ মুক্তিযোদ্ধা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

গুইমারা (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলা প্রশাসন উদ্যোগে শহীদ বুদ্ধিজিবী দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে গুইমারা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে স্থাপিত শহীদ বুদ্ধিজীবী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ। পরে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোতাছেম বিল্যার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি ও সাবেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, উপজেলা কৃষি অফিসার ওস্কার বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান কংজরী মারমা, গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রশিদ প্রমূখ। বক্তারা বলেন, ১৯৭১ সালের পাকিস্তানের পরাজিত বাহিনী পরাজয় আসন্ন জেনে  ১৪ ডিসেম্বর বাংলার শিক্ষক, চিকিৎসক, সাংবাদিকসহ মেধাবীদের নির্মম গণহত্যা করে মেধাশূন্য করে। আজও তাদের দূসররা বিচরণ করছে। তাদের ব্যাপারে সজাগ থেকে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস তুলে ধরার আহবান জানান।

শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শেরপুরে সম্মিলিত সাংবাদিক জোটের উদ্যোগে বুধবার (১৪ ডিসেম্বর) বেলা ১১ টায় পৌরসভা হলরুমে শহীদ বুদ্ধিজীবি ও হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে। দৈনিক মনব জমিন পত্রিকার প্রতিনিধি শফিকুল ইসলাম শফিকের সভাপতিত্বে ও সাংবাদিক সৌরভ অধিকারী শুভর সঞ্চালনায় সম্মানীত অতিথির বক্তব্য রাখেন, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব জানে আলম খোকা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ওবায়দুর রহমান, বীর মুক্তিযোদ্ধা নিমাই ঘোষ, গোপেশ চন্দ্র রায়, নরত্তম সরকার, বগুড়া জেলা পরিষদের সদস্য মোস্তাফিজার রহমান ভুট্টো, পৌর কাউন্সিলর বদরুল ইসলাম পোদ্দার ববি, সাপ্তাহিক তথ্যমালা পত্রিকার সম্পাদক সুজিত বসাক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি দীপক কুমার সরকার, প্রথম আলোর পত্রিকার প্রতিনিধি সবুজ চৌধুরী, যুগান্তর পত্রিকার প্রতিনিধি জাহাঙ্গীর ইসলাম, উত্তরবঙ্গ সাংবাদিক সংস্থার সভাপতি তাজুল ইসলাম, আজকের পত্রিকার প্রতিনিধি রঞ্জন কুমার দে, আমার সংবাদ পত্রিকার প্রতিনিধি লিমন হাসান প্রমূখ।

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলে শহিদ বুদ্ধিজীবী দিবসে সূর্যোদয়ের সাথে সাথে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) জেলা প্রশাসক কার্যালয় চত্বরে শহীদ বেদিতে প্রথমে রাষ্ট্র ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার শ্রদ্ধাঞ্জলি জানান। এরপর পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, হাউজিং প্রোপার্টির পক্ষে জাফর আহমেদ প্রমুখ শ্রদ্ধাঞ্জলি জানান। পরে জেলা সদর পানির ট্যাংক সংলগ্ন বধ্যভূমি ও শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যানে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। শেষে শহিদ বুদ্ধিজীবী, বীরমুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত ও দেশের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। সকাল ১১ টায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের হাটহাজারীতে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ, প্রশাসন, পৌরসভা, বীর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ও মডেল থানার পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক পরবর্তী উপজেলা পরিষদ অডিটোরিমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহিদুল আলমের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হানের সঞ্চালনায় উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মোহাম্মদ আলী, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নুরুল আলম বাশেক, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, ডেপুটি কমান্ডার মোহাম্মদ হোছেন, নির্বাচন কর্মকর্তা সাইয়েদ মো. আনোয়ার খালেদ, প্রেস ক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, মডেল থানার ওসি (তদন্ত) মো. নুরুল আলম, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম চৌধুরী, মো. ইসমাইল, হাফেজ কামাল উদ্দিন, ফতেপুর ইউপি চেয়ারম্যান জায়নুল আবেদীন, মুক্তিযোদ্ধা সন্তান মো. শাকিল মাহমুদ। এ সময় বক্তারা বলেন, পাকিস্তানীরা যখন বুঝতে পারল মুক্তিকামী বাঙ্গালিকে দমানো সম্ভব নয়। জয় তাদের নিশ্চিত তখন বিজয়ের একদিন আগে ১৪ ডিসেম্বর বাঙ্গালিকে মেধাশূন্য, অকার্যকর, মেরুদন্ডহীন করতে রাজাকার আলবদর আলশামসের পরামর্শে ও সহযোগিতায় বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে পাকিস্তানীরা। অপরদিকে দিবসটি উপলক্ষে হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয় হলরুমে স্কুলের প্রধান শিক্ষক জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম। এসময় অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন, ডেপুটি কমান্ডার মোহাম্মদ হোছেন মাস্টার, নুরুল হুদা, মো. ইছমাইল, মো. হারুন অর রশিদ, সাংবাদিক কেশব কুমার বড়ুয়া প্রমূখ।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মেজবা উল আলম ভূঁইয়ার সভাপতিত্বে উপজেলা পরিষদ সভাকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আজম পাশা চৌধুরী রুমেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আরজুমান পারভীন। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পিয়াস চন্দ্র দাস। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্তমকর্তা মোঃ বেলাল হোসেন, উপজেলা  মহিলা কর্মকর্তা তাহমিনা তামান্না, কোম্পানীগঞ্জ থানা অফিসার সাজেদুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ মোঃ কামাল ফারভেজ প্রমূখ।

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবি দিবস ও ডিজিটাল বাংলাদেশ উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ কর্তৃক আয়োজিত বুদ্ধিজীবিদের আত্মত্যাগ ‘ডিজিটাল বাংলাদেশের প্রেরণা, ডিজিটাল বাংলাদেশ ও ভবিষ্যতের শিক্ষা শিক্ষা’ শীর্ষক সেমিনার বুধবার সকালে কালিয়াকৈর উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডঃ মুহাম্মদ মাহফুজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন, সেমিনারের প্রধান অতিথি ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আলহাজ অ্যাডভোকেড আকম মোজাম্মেল হক এমপি, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, উপ-উপাচার্য ড. মোঃ মাহবুবুল আলম জোয়ার্দার,ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ প্রমূখ।

সালথা (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের সালথায় শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) বিকাল ৪টায় উপজেলা প্রশাসনের আয়োজন উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আক্তার হোসেন শাহীনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সালাহউদ্দিন আইয়ূবী, উপজেলা মৎস্য অফিসার রাজীব রায়, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ শাখাওয়াত হোসেন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ নিয়ামত হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিতোষ বাড়ৈ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল আল-আমীন হোসাইন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সালথা থানার উপপরিদর্শক এস আই ফরহাদ হোসেন প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন, ১৪ ডিসেম্বর পৃথিবীর ইতিহাসের এক কালো অধ্যায়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাঙালি বুদ্ধিজীবী নিধন বাংলাদেশের ইতিহাসে নৃশংসতম ও বর্বরোচিত হত্যাযজ্ঞ। জাতি যখন বিজয়ের খুব কাছে সেই সময় পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় রাজাকার, আলবদর, আলশামস বাহিনী দেশের শ্রেষ্ঠ সন্তানদের ধরে ধরে হত্যা করে। ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদগণ এই সুপরিকল্পিত হত্যাযজ্ঞের শিকার হন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার কৃষ্ণ চক্রবর্তী।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১১ টায় শহীদ বুদ্ধিজীবী দিবসে সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন সহ উপজেলার বিভিন্ন দলীয় নেতাকর্মীবৃন্দ। এদিন শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উপজেলা পরিষদের হল রুমে এক আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শাহারিয়ার আজম মুন্না। এসময় সহকারি কমিশনার ভুমি ইন্দ্রজিৎ সাহার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, মহিলা ভাইস শেফালী বেগম, মহিলা আওয়ামী লীগের সম্পাদিকা ফরিদা ইয়াসমিন, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান প্রমুখ। এছাড়াও আলোচনা সভায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা কর্মচারী, ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশকে নশ্যাত করার জন্যই এই বুদ্ধিজীবীদের নির্মম ভাবে হত্যা করেছিল।কিন্তু তাদের এই উদ্দেশ্য সফল হয়নি। বাংলাদেশ আবারো বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাঁড়িয়েছে। আমাদের প্রতিটি শিক্ষার্থীদের মাঝে এই বিশেষ দিবস গুলো নিয়ে আলোচনা করা উচিৎ।

নীলফামারীর প্রতিনিধি: আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ১০ থেকে ১৪ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের প্রথম শ্রেণীর সকল বুদ্ধিজীবীকে হত্যা করে। এ কাজে বাংলাদেশীদের মধ্যে রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর সদস্যরা তাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছিল। তাই প্রতিবছর দেশে ১৪ ডিসেম্বর দিনটিকে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয়। তারই ধারাবাহিকতায় দিবসটি স্মরণীয় করে রাখতে নীলফামারীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। বুধবার (১৪ ডিসেম্বর) দিবসটি পালন উপলক্ষে নীলফামারী সরকারী কলেজ বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। পর্যায়ক্রমে জেলা পুলিশ, জেলা পরিষদ, সরকারী-আধাসরকারী প্রতিষ্ঠান, শিক্ষক, জেলা রিপোর্টার্স ইউনিটি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত শেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে কলেজের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম, নীলফামারী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ দিদারুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নবেজ উদ্দিন সরকার, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. মমতাজুল হক, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা নির্বাহী অফিসার জেসমিন নাহারসহ অনেকে।

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উপলক্ষে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের কর্মসূচি শুরু করা হয়। পরে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াছ বখত চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আলমগীর চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা গৌর প্রসাদ রায়, প্রেসক্লাব সভাপতি রাসেল চৌধুরী প্রমুখ।

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা পরিষদ গণমিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা প্রশাসন এই আলোচনা সভার আয়োজন করে। সভা শুরু করার আগে উপজেলা পরিষদ চত্বরে থাকা বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার ( ইউএনও) দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অলিদুজ্জামান  এই সভায় সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বক্ত্যব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা এ টি এম নাজিম উদ্দিন আল আজাদ, বীর মুক্তিযোদ্ধা সুলতান মজুমদার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সালমুন হাসান বিপ্লব, উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস প্রমুখ।

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুরে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় পালিত হয় এবং উপজেলা প্রশাশনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা অডিটোরিয়াম হল রুমে দিবসটি উদযাপনে উলিপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা উম্মে হাবিবা পলির সঞ্চালনায় ইউএনও শোভন রাংসাথর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, উলিপুর পৌর মেয়র মামুন সরকার মিঠু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু সাঈদ সরকার, উলিপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শরিফুর রহমান খোকন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আহসান হাবিব রানা, উলিপুর থানা অফিসার ইনচার্জ শেখ আশরাফুজ্জান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক স.ম আল মামুন সবুজ, সদস্য আব্দুল মজিদ হাড়ি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, উলিপুর বণিক সমিতির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা, উলিপুর মহারাণী স্বর্ণময়ী স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর আলম সরদার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষজন।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরে পৃথকভাবে উপজেলা প্রশাসন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। উদয়ের পথে শুনি কার বাণী ভয় নাই ওরে ভয় নাই, এই প্রতিপাদ্যকে সামনে রেখে, সৃষ্টির সংগ্রামে শহীদ হওয়া জাতির সূর্যসন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এ দিবসটি উপলক্ষে বুধবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে স্মৃতিস্তম্ভে পূস্পস্তবক অর্পন করা হয়। পরে উপজেলা হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মামুনুর রশিদ লিয়াকত, সহকারি কমিশনার (ভূমি) লিয়াকত সালমান, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শাহদত হোসেন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ ফজলুল হক, শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ নজরুল ইসলাম মৃধা প্রমূখ। এছাড়াও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালোব্যাজ ধারণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম আরম্ভ হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ১-এ স্থাপিত অস্থায়ী শহীদ বেদিতে পুষ্পন্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এসময় আরও উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার জনাব মোঃ সোহরাব আলী, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এদিন বিকেলে শাহজাদপুর প্রেসক্লাব ও উপজেলা ক্রীড়া সংস্থা চত্ত্বরে সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র শাহজাদপুরের আয়োজনে আলোচনা সভা ও আবৃত্তির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করে। সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কাজী শওকতের সঞ্চালনায় ও সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি এ এ শহীদুল্লাহ বাবলুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু মহিলা কলেজের সহকারি অধ্যাপক শাহ আলম, সরকারি কলেজের সহকারি অধ্যাপক মাহবুবুর রহমান মিলন ও আছমত আলী। এছাড়াও এসময় উপস্থিত ছিলেন উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মোঃ বায়েজিদ হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ এর সাধারণ সম্পাদক কোরবান আলী লাভলুসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও সাংস্কৃতিক কর্মীরা।

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের নবগঠিত মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৪ টার দিকে উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনের মিলনায়তনে ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক মনিন্দ্র চন্দ্র সরকারের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক আব্দুল হকের পরিচালনা এতে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য ও নারী নেত্রী সমাজ সেবক সাজেদা আহমেদ, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহব্বায়ক রবীন্দ্র সরকার পুতুল, সদস্য শাহজাহান মিয়া, চঞ্চল সরকার, কাজল সরকার, সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নিউটন সরকার, ইউনিয়ন মৎস্যজীবি লীগের সভাপতি মানিক মিয়া প্রমুখ।

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি: বুধবার দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে এ দিন সকালে উপজেলা সদরের চৌধুরীপাড়ার গণকবর ও আলোহালীর বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও হাইস্কুল সংলগ্ন গণকবর জিয়ারত করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক ও ইউএনও সুমন জিহাদী। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) রুপম দাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুর রহমান, থানা অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল হোসেন মহলদার, বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুল মজিদ, বীরমুক্তিযোদ্ধা সুজ্জাত আলী, প্রেসক্লাবের সভাপতি গোলাম ফারুক, আওয়ামী লীগ নেতা মহসিন আলী, সদর ইউনিয়ন চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক ব্যাংকার আজিজুল হক প্রমুখ। অপরদিকে বেলা ১১টায় দুপচাঁচিয়া প্রেসক্লাবে সভাপতি গোলাম ফারুকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফিরোজ হোসেনের সঞ্চালনায় ক্লাব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, বীরমুক্তিযোদ্ধা সুজ্জাত আলী, প্রভাষক সামছুজ্জোহা সালাম, সাংবাদিক প্রভাষক মতিউর রহমান দেওয়ান পলাশ, কে.এম বেলাল, সাজু মন্ডল, অসীম কুমার দাস প্রমুখ।

দোহার (ঢাকা) প্রতিনিধি: ঢাকার দোহারে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। বুধবার বেলা ১১ টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদের সভা কক্ষে এ দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে দোহার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আলমগীর হোসেন বলেন, প্রতিবছর বাংলাদেশে ১৪ ডিসেম্বর দিনটিকে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয়। ১৯৭১ সালের ১০ থেকে ১৪ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের প্রথম শ্রেণীর সকল বুদ্ধিজীবীকে হত্যা করে। এ কাজে বাংলাদেশীদের মধ্যে রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর সদস্যরা তাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছিল। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন পশ্চিম পাকিস্তানের হানাদার বাহীনি পরাজয় নিশ্চিত যেনে বাঙ্গালি জাতীর মেরুদন্ড ভেঙ্গে দিতে নির্বিকারে হত্যা করে দেশের শত শত বুদ্ধিজীবিকে। বাঙ্গালি জাতীকে দমিয়ে রাখার এই প্রচেষ্টায় তারা সফল হতে না পারলেও বাঙ্গালি হারায় শত শত মেধাবী কর্ণধার। যে ক্ষতি কখনো পূরণ হবার নয়। দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মোবাশ্বের আলমের সভাপতিত্বে দোয়া মাহফিল ও আলোচনা সভায় আরোও উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা ইসলাম বিথী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক আহবায়ক বীর মুক্তিযোদ্ধা রজ্জব আলী মোল্লা, বীর মুক্তিযোদ্ধা ইব্রাহীম খলিল সবুজ, বীর মুক্তিযোদ্ধা ডা.বোরহান উদ্দিন,বীর মুক্তিযোদ্ধা খোকা, উপজেলা সহকারী কমিশনার(ভুমি) এস এম মুস্তাফিজুর রহমান, দোহার থানা পরিদর্শক(তদন্ত) মো. আজাহারুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির আর্ন্তজাতিক বিষয়ক সদস্য সুরুজ আলম সুরুজ, উপজেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল ইসলাম, পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক দেলোয়ার হোসেন মাঝি প্রমুখ।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওের পীরগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা হলরুমে শহীদদের আত্মার শান্তির কামনায় কোরআন তেলাওয়াত শেষে দোয়া খায়ের ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার নজিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও পীরগঞ্জ পৌরসভার মেয়র ইকরামুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইব্রাহিম খান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুলউল্লাহ, প্রাথমিক শিক্ষা অফিসার হাবিবুল্লাহ, ভারপ্রাপ্ত আনসার ভিডিপি কর্মকর্তা নাহিদ হাসান, উপজেলা সিনিয়র মৎস্য, মহিলা বিষয়ক কর্মকর্তা, সমাজসেবা অফিসার ও সমবায় অফিসারসহ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন, এছাড়াও সরকারি-বেসরকারি কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ। আলোচনা সভা সঞ্চালনা করেন উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক নূরনবী চঞ্চল। এছাড়া বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবসটি উপলক্ষে কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কেরানীগঞ্জ প্রতিনিধি: মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন। বুধবার (১৪ ডিসেম্বর) উপজেলা চত্বরে অবস্থিত শহীদ স্মৃতিসৌধে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। পরে ১৪ ডিসেম্বর সকল শহীদ বুদ্ধিজীবীদের স্বরণে এক মিনিট নিরবতা পালন শেষে সুরা ফাতিহা পাঠ ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান, কেরানীগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলো বেগম, সহকারী কমিশনার (ভূমি) শাহাদাৎ হোসেন, কৃষি কর্মকর্তা শহিদুল আমিন, সমাজ সেবা অফিসার মোঃ ফখরুল আশরাফ, উপজেলা প্রকৌশলী কাজী মাহমুদউল্লাহ, নির্বাচন কর্মকর্তা আব্দুল আজিজ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুল ইসলামসহ অনেকে।

মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ জেলা অনলাইন প্রেসক্লাবের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মুন্সীগঞ্জের কৃতি সন্তান শহীদ সাংবাদিক নিজামউদ্দিন আহমদ এর স্মরণে মিলাদ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ১৪ ডিসেম্বর মুন্সীগঞ্জ জেলা অনলাইন প্রেস ক্লাব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় মুন্সীগঞ্জ জেলা অনলাইন প্রেসক্লাবের সভাপতি কাজী বিপ্লব হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার  মুন্সীগঞ্জ সদর সার্কেল থান্দার খাইরুল হাসান পিপিএম, মুন্সীগঞ্জ জেলা অনলাইন  ক্লাবের প্রধান উপদেষ্টা ও দৈনিক মুন্সীগঞ্জের খবর পত্রিকার প্রকাশক ও সম্পাদক এডভোকেট সোহানা তাহমিনা, উপদেষ্টা কে,এম  সাইফুল্লাহ ভূঁইয়া, সাবেক সভাপতি সামসুল হুদা হিটু, সাধারণ সম্পাদক এম এম রহমান রহমান, এডভোকেট  আবু হানিফ রানা, মুন্সীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি হোসনেই হাসান কবির, সাধারণ সম্পাদক মোঃ রুবেলসহ মুন্সিগঞ্জ জেলা অনলাইন টেস্ট ক্লাব মুন্সিগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সংবাদ কর্মী বৃন্দ।

দিরাই প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় দিরাইয়ে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, সহকারী কমিশনার (ভূমি) জনি রায়, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা শরিফুল আলম, দিরাই থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল, দিরাই প্রেসক্লাবের সাবেক সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, প্রসান্ত সাগর দাস সহ বিভিন্ন শ্রেণি পেশার জনগন। সভা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

গৌরীপুর প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গৌরীপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে গৌরীপুর সদর ইউনিয়নের শালিহর বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভা, শহীদদের উদ্দেশ্যে দোয়া অনুষ্ঠিত ও মোমবাতি জ্বালিয়ে শহীদদের স্মরণ করা হয়। আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি। বক্তব্য রাখেন এসিল্যান্ড মোসাঃ নিকহাত আরা, থানা অফিসার ইনচার্জ মোঃ মাহমুদুল হাসান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, আওয়ামী লীগ নেতা ডাঃ হেলাল উদ্দিন আহমেদ, আব্দুল মন্নাফ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহিম, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদসহ বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সরকারি কর্মকর্তাবৃন্দ, মশিউর রহমান কাউসার, সুপক উকিলসহ মুক্তিযোদ্ধার সন্তানবৃন্দ, সাংবাদিক আবু কাউসার চৌধুরী রন্টিসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে তাদের পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর বাহিনী  পূর্ব-পরিকল্পিতভাবে বাংলার বিশ্ববিদ্যালয় শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, লেখক-সাহিত্যিকসহ বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার মাত্র দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী দখলদার হানাদার বাহিনী আত্মসমর্পণ করে এবং পৃথিবীর মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি: বুধবার দুপুরে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও বুড়িচং উপজেলার সাবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক উপজেলা  চেয়ারম্যান মোঃ সাজ্জাদ হোসেন এর আয়োজনে এবং বুড়িচং উপজেলা আওয়ামী লীগ অঙ্গ সংগঠনের যৌথ উদ্যোগে শহীদ বুদ্ধি জীবি দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুড়িচং সদর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণ থেকে প্রধান অতিথি  কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ সাজ্জাদ হোসেন এর নেতৃত্বে একটি র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ইউনিয়ন পরিষদের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে অংশ গ্রহণ করেন বুড়িচং সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ইঞ্জিনিয়ার আলহাজ্ব জয়নাল আবেদীন,উপজেলা আওয়ামী লীগ নেতা  মোঃ জহিরুল ইসলাম,  উপজেলা ছাত্র লীগের সাবেক সহ-সভাপতি মোঃ জসিম উদ্দিন, উপজেলা ছাত্র লীগের সাবেক যুগ্ম সাধারণ ও বিআরডির চেয়ারম্যান মোঃ শরীফুল ইসলাম ভূইয়া, ছাত্র লীগের সাবেক দপ্তর সম্পাদক মোঃ আমিনুল ইসলাম রাসেল, যুবলীগ নেতা আরিফুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ ইমন, যুবলীগ নেতা মোঃ আল হেলাল, ফারুক আহমেদ,  সফিকুল ইসলাম, বাবুল মিয়া, আবু হাসান ভূইয়া, আরিফুর রহমান খান,  উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মোঃ কামরুজ্জামান মিঠু, নেতা নাসির উদ্দীন রানা, যুব মহিলা লীগের নেতা ইয়াসমিন আক্তার, নাজমা আক্তার, রিংকু আক্তার, শিল্পী আক্তার,  উপজেলা মৎস্য জীবি লীগের সভাপতি মোঃ আয়ূইব নবী, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোঃ কবির হোসেন, উপজেলা তাতী লীগের সাধারণ সম্পাদক মোঃ জহিরুল হক মেম্বার,  কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্র লীগের সহ-সম্পাদক রাজিব, হাবিবুর রহমান হাসান, উপজেলা ছাত্র লীগ নেতা সোহেল আহমেদ, রাকিবুল হাসান, প্রভাষক ইসরাফিল, তোফায়েল আহমেদ, প্রমুখ। এসময় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি: শহীদ বুদ্ধিজীবী দিবসে ময়মনসিংহের গফরগাঁও উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে।১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর নির্মম হত্যাকান্ডের শিকার শহীদ বুদ্ধিজীবী বীর সন্তানদের স্মরণে গফরগাঁও পৌরশহরের লঞ্চঘাটা বধ্যভূমি স্মৃতিসৌধে মোমবাতি প্রজ্বলনও পুস্পস্তর্বক অপর্ণ করা হয়। বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মোমবাতি প্রজ্বালন ও পুস্পস্তর্বক অপর্ণ করে স্মৃতিচারণ ও শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধারা। এসময় উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবিদুর রহমান, সহকারি কমিশনার (ভূমি) ইয়াসিন খন্দকার, গফরগাঁও থানার ওসি ফারুক আহম্মেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ আতাউর রহমান,ইউপি চেয়ারম্যান নাজমুল হক ঢালী, জেলা পরিষদ সদস্য দেলোয়ার হোসেন রিপন, শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল মালেক, সমবায় অফিসার মীর মোঃ কাশেম, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আরিফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মফিজ আহমেদ, সলিমউল্লাহ মোস্তফাসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ প্রমুখ উপস্থিত ছিলেন। শেষে দোয়া ও মোনাজাত করা হয়। 

মিলন (কুষ্টিয়া) খোকসা: যথাযথ মর্যাদায় কুষ্টিয়ার খোকসা উপজেলায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে বুদ্ধিজীবীদের স্মরণে মুক্তিযোদ্ধা সংসদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পুষ্পস্তবক অর্পন শেষে মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবসের স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ বাবুল আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, সহকারী কমিশনার (ভূমি) নাজমুস সাদাত, থানা অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার সাবেক মোঃ ফজলুল হক, কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা প্রমুখ।

মাধবপুর প্রতিনিধি: মাধবপুরে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-পালিত হয়েছে। বুধবার সকালে উপজেলা কনফারেন্স রুমে মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস সাত্তার বেগের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান,জনস্বাস্থ্য কর্মকর্তা হুমায়ূন কবির, সমাজসেবা কর্মকর্তা আশরাফ আলী, সমবায় কর্মকর্তা মিজানুর,মাধ্যমিক  শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুর মামুন,পল্লী উন্নয়ন কর্মকর্তা ফয়সাল চৌধুরী ,আনসার বিডিপি কর্মকর্তা কামরুল ইসলাম, তথ্যসেবা কর্মকর্তা মেরিন নাসরিন,ক্রীড়া সংস্থার সেক্রেটারি সুকুমল রায়, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক বেনু মাধব রায়, যুবলীগের সভাপতি ফারুখ পাঠান, সাংবাদিক আয়ুব খান, মিজানুর রহমান প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজনৈতিক ,সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ। বক্তারা বলেন, পাকিস্তানি বাহিনী নিশ্চিত পরাজয় জেনে তারা ১৪ ডিসেম্বর আমাদের দেশের  বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।সকাল থেকে ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে সংগীত, চিত্রাংকন ও যেমন পার তেমন সাজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি: পাবনার সাঁথিয়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সাঁথিয়া প্রেসক্লাবের আয়োজনে মানিক মিয়া রানার সভাপতিত্বে ও প্রেসক্লাবের সম্পাদক অধ্যাপক আঃ হাই এর সঞ্চালনায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টার দিকে প্রেসক্লাব হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ দেলোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান আলী খাঁন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন, সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন সাঁথিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আব্দুদ দাইন সরকার, সাবেক সভাপতি আলী আহসান মনজু, সাবেক সম্পাদক রতন দাস, প্রেসক্লাবের সহসভাপতি জালালউদ্দিন, সাবেক সহসভাপতি মনসুর আলম খোকন, প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক তাইজুল ইসলাম, রাসেল হোসেন, সাংবাদিক খালেকুজ্জামান পান্নু,  কোষাধ্যক্ষ আবু সামা, সাংবাদিক আঃ ছাক্তারসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

মুন্সিগঞ্জ প্রতিনিধি: ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজ সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক কাজী নাহিদ রুসুল, মুন্সীগঞ্জ জেলার সম্মানিত পুলিশ সুপার  মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন বিপিএম পিপিএম মহোদয়সহ সকল শ্রেণি পেশার লোকজন। পুষ্পস্তবক অর্পণ শেষে সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মুন্সীগঞ্জ জেলা পুলিশের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২২ বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জনাব সুমন দেব মহোদয়সহ মুন্সীগঞ্জ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কেএস 

Link copied!