Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

অনিয়মের আখড়া ডিমলা তিস্তা কলেজ

অবৈধ ভাবে নিয়োগকৃত ৩ শিক্ষকের বেতন-ভাতা ফেরতের নির্দেশ

আল-আমিন, নীলফামারী

আল-আমিন, নীলফামারী

ডিসেম্বর ১৭, ২০২২, ০৩:৩৩ পিএম


অবৈধ ভাবে নিয়োগকৃত ৩ শিক্ষকের বেতন-ভাতা ফেরতের নির্দেশ

অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির আখড়ায় পরিণত হয়েছে নীলফামারী জেলার ডিমলা উপজেলার তিস্তা ডিগ্রী কলেজ। পদ নেই তবুও ভুয়া পদে একাধিক শিক্ষক নিয়োগ দিয়ে হাতিয়ে নেয়া হয়েছে লাখ লাখ টাকা।

এদিকে তদন্তে অনিয়ম প্রমাণিত হওয়ায় ৩ শিক্ষকের উত্তোলিত বেতন-ভাতা সরকারি কোষাগারে ফেরত প্রদানের নির্দেশ দেয়ায় থলের বিড়াল বেরিয়ে পরায় ঘটনা ধামাচাপা দিতে জালিয়াতির মাধ্যমে আদালতের দ্বারস্থ হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

সূত্র জানায়, নিয়োগের সমস্ত নিয়মনীতি উপেক্ষা করে তিস্তা ডিগ্রী কলেজ কর্তৃপক্ষ অবৈধ ভাবে তৃতীয় কোটায় ভৃগুরাম চক্রবর্তী, আনোয়ারুল ইসলাম এবং অধ্যক্ষ সৈয়দ আলী তার নিজ শ্যালকের স্ত্রী জেসমিন আক্তারকে নিয়োগ দেন এবং অবৈধ ভাবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর রংপুর অঞ্চল, রংপুর অফিস থেকে এমপিও ভুক্ত করানো হয়।

সূত্র জানায়, ভৃগুরাম চক্রবর্তীর ফাইল একাধিকবার লেগ অব কোয়ালিফিকেশনের কারণে সর্বশেষ গত ৩০মে ২০২০ সালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর থেকে ৩য় বারের মতো বাতিল হওয়ার পরে অলৌকিক ভাবে আবার ঐ মাসের এমপিও লিস্টে তার নাম আসে। এদিকে গত ২০২১ সালের ৪ মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (কলেজ-২) এনামূল হক হাওলাদার স্বাক্ষরিত পত্রে ভৃশুরাম চক্রবর্তীসহ উল্লেখিত ঐ ৩ শিক্ষকের এমপিও স্থগিত করে এমপিও বাবদ উত্তোলিত বেতন-ভাতার অর্থ সরকারি কোষাগারে ফেরত প্রদানের নির্দেশ দেয়া হয়। কিন্তু দীর্ঘ দিনেও তা বাস্তবায়ন হয়নি।

সূত্র জানায়, ভৃগুরাম চক্রবর্তী এশিয়ান ইউনিভার্সিটি থেকে যে সনদ দিয়ে চাকরিতে যোগদান করেন সেটিও ভুয়া। কারণ ২০১০ সালে এশিয়ান ইউনিভার্সিটিতে কোন ভাইস চ্যান্সেলর ছিলেন না বলে গত ১৬ নভেম্বর ২০১৬ইং সরকারি প্রজ্ঞাপন থেকে জানা যায়। এছাড়া ভৃগুরাম চক্রবর্ত্তীকে নিয়োগ প্রদানের মাত্র সাতদিন আগে বাংলা বিভাগে ৩য় শিক্ষক হিসেবে জনৈক এনামূল হক নামের অপর একজনকে নিয়োগ দেয়া হলেও মোটা অংকের টাকার বিনিময়ে ভৃগুরাম চক্তবর্ত্তী নাম এমপিও লিস্টে পাঠানো হয়। যা পরবর্তীতে স্থগিত হয়ে যায়। এছাড়া ভৃগুরাম চক্রবর্তী ১৯৯৮সালে এসএসসি, ২০০৫সালে এইচএসসি, ২০০৯ সালে অনার্স ও ২০১০ সালে এমএ পাস করার বিষয়টি আমলে নিয়েই এমপিও তালিকা থেকে তার ফাইল বাতিল করা হয়েছিল বলে জানা গেছে।

এব্যাপারে কলেজ অধ্যক্ষ সৈয়দ আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্ততা স্বীকার করে বলেন, ভৃগুরাম চক্রবর্ত্তী ঘটনা ধামাচাপা দিতে তার নিয়োগ ও যোগদান পত্রের বিষয় পরিবর্তন করে উচ্চ আদালতে একটি রিট পিটিশন করেছেন। যা গত ২৭ফেব্রয়ারি মহাপরিচালক, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে লিখিত ভাবে জানানো হলেও কার্যকরী কোন পদক্ষেপ না নেয়ায় স্থানীয় ভাবে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এসএম

Link copied!