Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সালতামামি ২০২২

সিলেটে বন্যা ও নিরুত্তাপ রাজনীতিতেই বছর পার

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

ডিসেম্বর ২৭, ২০২২, ০৬:২২ পিএম


সিলেটে বন্যা ও নিরুত্তাপ রাজনীতিতেই বছর পার

ক’দিন পরই নতুনের কেতন উড়িয়ে পূর্ব দিগন্তে উদিত হবে নববর্ষের নবপ্রভাতের নবীন সূর্য। নতুন বছর ২০২৩ সালে পা রাখবে বাংলাদেশ। বিদায় নেবে সুখ-দুঃখের আরেকটি বছর ২০২২ সাল। বিদায়ী বছরে কয়েকটি ঘটনায় দেশজুড়ে আলোচিত ছিল ৩৬০ আউলিয়ার শহর খ্যাত সিলেট। বিশেষ করে দুই দফা বন্যায় বিচ্ছিন্ন এক দ্বীপ ছিলো সিলেট। বিপর্যস্ত এই জনপদের বাসিন্দাদের খোঁজখবর নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে করে সিলেটে ছুঁটে আসেন। সবমিলে নানা কারণে বছরজুড়ে আলোচনায় ছিলো সিলেট।

বিদায়ী বছরের আলোচিত যত ঘটনা-

ভয়াবহ বন্যা: 
মাসের ব্যবধানে পরপর দু’দফা বন্যায় কার্যত সারাদেশ থেকে বিচ্ছিন্ন ছিলো পুরো সিলেট। প্রাণ হারান বহু মানুষ। স্রোতের তোড়ে বিধ্বস্ত হয় ঘরবাড়ি। পানিতে তলিয়ে যায় গ্রামের পর গ্রাম। প্রাণে বাঁচতে উঁচু স্থানে গবাদি পশুর সাথে গাদাগাদি করে দিনযাপন করে বন্যার্ত মানুষ। ভয়াল বন্যায় বহুদিন সিলেটের সাথে সারাদেশের সড়ক, রেল ও আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় মাসখানেক বিভিন্ন জেলা শহর ও উপজেলা ছিলো বিদ্যুৎহীন। ঘরবাড়ি ছেড়ে প্রাণে বাঁচতে যেন এক টুকরো শুকনো মাটির সন্ধানে ছুটাছুটি করছিল বন্যার্ত মানুষ।

বিভাগের এমন কোনও গ্রাম, ইউনিয়ন, পাড়া-মহল্লা নেই যেখানে ভয়াল বন্যার থাবা পড়েনি। সিলেটে প্রথদফা বন্যায় বন্যা দেখা দেয় মে মাসের মাঝামাঝি সময়ে। দুই সাপ্তাহ তা-ব চালিয়ে উঁচু স্থান থেকে নামতে শুরু করে বানের জল। মাঝে পনের দিন বিরতি দিয়ে জুনের শেষদিকে আরেক দফা বন্যা দেখা দেয়। মাসখানেক তাণ্ডব চালানো এ বন্যাকে বিশ্লেষকরা স্মরণকালের ভয়াবহ বন্যা বলে আখ্যায়িত করেন।

সরকারি হিসেবে সিলেটে বন্যাকবলিত হয়ে প্রায় ৩০ লাখ মানুষ পানিবন্দী হয়েছিল। ৪০ হাজার ৯১টি ঘরবাড়ি আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় জেলায় মোট ক্ষতিগ্রস্ত পরিবার চার লাখ ৮৪ হাজার ৩৮৩টি। এছাড়া দু’দফা বন্যায় ফসলি জমি ও মৎস খাতের ব্যাপক ক্ষতি হয়। সরকারি হিসাবে, সিলেট বিভাগে ৫৭ জনের মৃত্যু হয়েছে। জেলাভিত্তিক মৃত্যু সংখ্যায় শীর্ষে ছিলো সুনামগঞ্জ। এ জেলায় ২৮ জনের মৃত্যু হয়। এছাড়াও সিলেট জেলায় ১৮ জন, হবিগঞ্জে পাঁচজন এবং মৌলভীবাজার জেলায় মারা যান ছয়জন।

নিরুত্তাপ রাজনীতি: 
২০২২ সালে অনেকটা নিরুত্তাপ ছিলো সিলেটের রাজপথ। যদিও বছরের শেষদিকে এসে মহানগর বিএনপি নেতা আ ফ ম খুনের ঘটনায় রাজপথে কিছুটা উত্তাপ ছড়িয়ে পড়ে। এ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি পক্ষ থেকে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়া হলেও বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া বড় ধরনের সংঘাতে জড়ায়নি কোন পক্ষ। তবে সাংগঠনিক নানা কমসূচি নিয়ে মাঠে সরব ছিল আওয়ামী লীগ বিএনপিসহ সব রাজনৈতিক দল।

কেএস 

Link copied!