Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ভুল কিটনাশক স্প্রে করে ভুট্টার ক্ষেত নষ্টের অভিযোগ

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি

জানুয়ারি ১৬, ২০২৩, ০৬:০৪ পিএম


ভুল কিটনাশক স্প্রে করে ভুট্টার ক্ষেত নষ্টের অভিযোগ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ভুল কিটনাশক ব্যবহার করে ফসল নষ্টের অভিযোগ উঠেছে একই এলাকার মালিভিটা বাজারের মেসার্স জিসান ট্রেডার্স নামক এক সার, কিটনাশক দোকানের বিরুদ্ধে।

সোমবার (১৬ জানুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৭নং রাতোর ইউনিয়নের ভেলাই গ্রামের কৃষক মোঃ রবিউল ইসলামের ৫৫শতক জমিতে ভুট্টার ভুল আগাছা নাশক স্প্রে করে ভুট্টার গাছ জ্বলে গেছে।

এসময় ক্ষতিগ্রস্ত কৃষক রবিউল ইসলাম জানান, আমি একজন অসহায় গরীব কৃষক।এ বছর ৫৫ শতক জমিতে ভুট্টার বিজ বপন করি। ভুট্টার গাছের বয়স প্রায় ৫৫ দিন।আজ দশ দিন পূর্বে মেসার্স জিসান ট্রেডার্স প্রোঃ মোঃ শরিফুল ইসলাম সাং,(ভেলাই- মালিভিটা) এর সার, বিষের দোকান থেকে ভুট্টা ক্ষেতে আগাছা নাশক স্প্রে করার জন্য পরামর্শ নেয়। উনি পরামর্শ দিয়ে বায়ার কোম্পানির সেনকর নামক বিষ স্প্রে করতে বলেন। উনার পরামর্শে ৫০ গ্রাম একটি সেনকর বিষ নিয়ে ১০ গ্রাম বিষ ঐ ভুট্টা ক্ষেতে স্প্রে করি।স্প্রে করার ২ দিন পর দেখি ভুট্টার সমস্ত গাছ জ্বলে যায়। পরে অনেকের কাছে জানতে পারি এটি ভুট্টার ক্ষেতের জন্য নয়।এটি শুধুমাত্র গম ও আলুর ক্ষেত্রে ব্যবহার যোগ্য। বর্তমানে আমি অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। ভুল বিষ দেওয়ায় দোকানদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি প্রশাসনকে।

এদিকে শরিফুল ইসলামের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, উনি আমার দোকানে নাম ধরে বিষ চেয়েছেন।উনি কথায় দিছেন না দেননি আমি জানি না। তবে লোকমুখে শুনেছি উনার ভুট্টার গাছ জ্বলে গেছে।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা (কৃষিবিদ) সন্জয় দেবনাথ জানান, কিটনাশক স্প্রে করে ভুট্টার ক্ষেত নষ্টের একটি অভিযোগ পেয়েছি। উপ-সহকারী অফিসারকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। তদন্ত রিপোর্ট হাতে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কেএস 

Link copied!