Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মনপুরায় শুকনো মৌসুমেও ভাঙ্গন থামছে না মেঘনা নদীতে

মনপুরা (ভোলা) প্রতিনিধি

মনপুরা (ভোলা) প্রতিনিধি

মার্চ ২১, ২০২৩, ০৮:৪৮ পিএম


মনপুরায় শুকনো মৌসুমেও ভাঙ্গন থামছে না মেঘনা নদীতে

গেল কয়েক বছরে নদী ভাঙ্গনে মনপুরার আন্দিরপাড় সহ কয়েকটি গ্রামের শতাধিক পরিবারের বেশি মানুষ হারিয়েছেন ভিটেমাটি। স্থানীয়দের অভিযোগ ভাঙ্গন রোধের দাবী জানালেও টনক নড়েনি কতৃপক্ষের।

শুকনো মৌসুম কিংবা বর্ষা,  সাড়া বছর জুড়ে ভাঙ্গছে মেঘনা নদী। ভাঙ্গনে কেউ হারিয়েছেন বসতবাড়ি আবার কেউ ফসলি জমি। সব হারিয়ে অনেকে বসতি গড়েছেন অন্য গায়ে কিংবা নতুন কোনো চরে। এমন দুর্ভোগে মনপুরা উপজেলার মেঘনা নদী পাড়ের মানুষ। বিশেষ করে মনপুরা উপজেলার কাউয়ারটেক, নায়েবেরহাট, মাষ্টারহাট, দক্ষিণ সাকুচিয়া এবং রহমানপুর গ্রামে এই মৌসুমে দেখা দিয়েছে তীব্র নদী ভাঙ্গন। স্থানীয়দের অভিযোগ গেল কয়েক বছর ধরে নদী ভাঙ্গলেও পদক্ষেপ নেয়নি কতৃপক্ষ।

নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের পক্ষে ফখরুল বলেন, রাক্ষুসে মেঘনার ভাঙ্গনে আমি দুইবার ঘরবাড়ি হারিয়েছি। আর কারো বসতবাড়ি যেনো মেঘনার কবলে না যায় সেজন্য নদী ভাঙ্গন রোধে দ্রুত সিসি ব্লক দেওয়ার দাবী জানাচ্ছি।

এবিষয়ে মনপুরা উপজেলা চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরী আমার সংবাদকে জানান, নদী ভাঙ্গন রোধে ইতিমধ্যে মনপুরায় (উত্তর পাশে) ১১২কেটি টাকার প্রকল্প দৃশ্যমান হয়েছে। নতুন করে ১১১৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। এখন শুধু বাস্তবায়ন হওয়ার অপেক্ষা। খুব দ্রুত এই প্রকল্পের মধ্য দিয়ে মনপুরার চতুর্পাশে সিসি ব্লক এবং ওয়াপদা বেড়িবাঁধ হবে।

বিষয়টি নিয়ে আমার সংবাদ মনপুরা পানি উন্নয়ন বোর্ডের সাথে মুঠো ফোনে কথা বলতে চাইলে কেউ কথা বলতে রাজি হয় নি।

ত্রাণ নয়, বেঁচে থাকার শেষ সম্বল টুকু রক্ষায় দ্রুত সিসি ব্লক দেওয়ার দাবী জানান মনপুরা উপজেলার মেঘনা পাড়ের মানুষ।
   
আরএস

 

Link copied!