Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি চলাচল শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জ প্রতিনিধি

এপ্রিল ১৮, ২০২৩, ০৫:৪৯ পিএম


শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি চলাচল শুরু

পবিত্র ইদুল-ফিতরকে কেন্দ্র করে মোটরসাইকেল পারাপারের জন্য শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৬টা ৫০ মিনিট ১৬৯টি মোটরসাইকেল নিয়ে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট ছেড়ে যায় ফেরি কলমিলতা। এরপর সকাল সোয়া ১০ টা পর্যন্ত কলমিলতা ও কুঞ্জলতা নামের দুইটি ফেরি তিন ট্রিপ দেয়। এতে ২৬১টি মোটরসাইকেল পারাপার করা হয়। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডাবিøউটিসি) ব্যবস্থাপক (বানিজ্য) এস এম আতিকুজ্জামান বলেন, ‍‍`সকাল ৬টা ৫০ মিনিট ১৬৯টি মোটরসাইকেল নিয়ে শিমুলিয়া ঘাট ছেড়ে যায় ফেরি কলমিলতা। এরমধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে পদ্মা সেতুর নিচ দিয়ে এ নৌপথে যাত্রী ও মোটরসাইকেল পারাপার শুরু হয়েছে। বর্তমানে কে-টাইপ ফেরি কলমিলতা ও কুঞ্জলতা দিয়ে মোটরসাইকেল পারাপার করা হচ্ছে। ধারণা করা যায়, ঈদের ছুটিতে এ নৌপথে মোটরসাইকেল সংখ্যা আরো বাড়বে। বর্তমানে দুটি ফেরি দু‍‍`পাশ থেকে তিন ঘন্টা পরপর ছাড়া হচ্ছে। মোটরসাইকেলের চাপ বাড়লে ফেরির সংখ্যাও বাড়ানো হবে।‍‍` 

বিআইডাব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বানিজ্য) মো.জামাল হোসেন সকাল সাড়ে ১০টার দিকে আমার সংবাদকে বলেন, এখন পর্যন্ত দুইটি ফেরি দিয়ে তিন ট্রিপে ২৬১টি মোটরসাইকেল পারাপার করা হয়েছে। সকালে ছেড়ে যাওয়া কলমিলতা ফেরিটি সোয়া এক ঘন্টার মধ্যে নিরাপদে মাঝিকান্দি ঘাটে পৌঁছায়। সেখান থেকে পাঁচটি মোটরসাইকেল নিয়ে ফেরিটি আবারো শিমুলিয়া ঘাটে আসে।সকাল ৯টার দিকে ৮৭টি মোটরসাইকেল নিয়ে ফেরি কুঞ্জলতাও মাঝিকান্দি ঘাটের উদ্দেশ্যে রওনা হয়েছে।‍‍`

তিনি আরও বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর শিমুলিয়া ঘাট দিয়ে লঞ্চ,ফেরি,স্পিডবোট চলাচল বন্ধ হয়ে যায়। এরপর থেকে যাত্রী শূন্য হয়ে যায় শিমুলিয়ার ঘাট গুলো। ঈদুল ফিতরকে কেন্দ্র করে আবারো ফেরি চলাচল  শুরু হওয়ায় ঘাটে প্রাণ ফিরে এসেছে। দক্ষিণাঞ্চলের বহু মানুষ এ নৌপথ দিয়ে বাড়ি ফিরতে শুরু করেছেন। 

ঘাট সূত্রে জানা যায়, শিমুলিয়ায় মোট চারটি ফেরিঘাট রয়েছে। এরমধ্যে ৪ নম্বর ভিআইপি ফেরিঘাট দিয়ে চলবে। ফেরিতে মোটরসাইকেল পারাপারে ১৫০ টাকা ও যাত্রীদের জন্য ৩০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ফেরিতে মোটরসাইকেল পারাপার অব্যাহত থাকবে। 

এরআগে গত সোমবার বেলা পৌনে তিনটার দিকে ফেরি কলমিলতা মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে শরিয়তপুরের মাঝিকান্দি ঘাটের উদ্দেশ্য পরীক্ষামূলকভাবে ছেড়ে যায়। বিকেল সোয়া চারটার দিকে ফেরিটি নিরাপদে পৌঁছানোর পর মঙ্গলবার থেকে চূরান্তভাবে ফেরি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, গত বছরের ২৫ জুন প্রধামন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। ২৬ জুন সকাল থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় সেতুটি। ওই দিনই রাতে বেপরোয়া মোটরসাইকেল  নিয়ন্ত্রণ হারিয়ে সেতুতে দু‍‍`জন নিহত হন। দুর্ঘটনা এড়াতে ২৭ জুন ভোর ৬টা থেকে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করেন সংশ্লিষ্টরা। সবশেষ গত ৩০ জুন শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি যোগে মোটরসাইকেল পারাপার করা হয়।

আরএস

Link copied!