Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাঙ্গামাটিতে বৌদ্ধ পূর্ণিমা পালিত

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি প্রতিনিধি

মে ৪, ২০২৩, ০৬:৫৪ পিএম


রাঙ্গামাটিতে বৌদ্ধ পূর্ণিমা পালিত

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বৈশাখী পুর্ণিমা (বৌদ্ধ পূর্ণিমা) পালন করছে রাঙ্গামাটির বৌদ্ধ ধর্মালম্বীরা। 

গৌতম বুদ্ধের জন্মতিথি ও বুদ্ধত্ব ও পরিনির্বাণ লাভ উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটির বৌদ্ধ বিহারগুলোতে দিনব্যাপী ধর্মীয় আচার অনুষ্ঠান ও রাঙ্গামাটি মৈত্রী বিহারে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এ অনুষ্ঠানের সুচনা করা হয়।

শহরের রাজবন, মৈত্রী বিহার, আনন্দ বিহারসহ বুদ্ধ বিহারগুলোতে গৌতম বুদ্ধের মুর্তি স্নান, শহরে বৌদ্ধ ধাতু প্রদর্শন, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, ধর্মীয় আলোচনা সভাসহ দিনব্যাপী নানান দানানুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে রাঙ্গামাটি শহরে ধর্মীয় শোভাযাত্রার উদ্বোধন করেন, রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। এ সময় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুপ্রু চৌধুরীসহ রাঙ্গামাটি বিভিন্ন বিহারের শত শত বৌদ্ধ ভিক্ষু সংঘ ও হাজার হাজার দায়ক দায়িকা অংশগ্রহণ করেন।

বৌদ্ধ ধর্ম শান্তির ধর্ম গৌতম বুদ্ধ শান্তি প্রচার করতে এই ধরা ধামে এসেছে বলে মন্তব্য করেন, সংসদ সদস্য দীপংকর তালুকদার। তিনি পূর্ণময় এই তিথিতে সকল প্রাণীর সুখ-শান্তি কামনা করে।

রাঙ্গামাটি মৈত্রী বিহারের ভিক্ষু উ পঞ্ঞাদীপ মহাথের বলেন, এ দিনে সিদ্ধার্থ গৌতম জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরি নির্বাণ লাভ করেন। এ জন্য এ দিনটি বুদ্ধদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিকালে বিভিন্ন বিহারে বিভিন্ন ধমীয় অনুষ্ঠিত হবে। এছাড়া সন্ধ্যায় ফানুষ উড়ানোর মধ্যদিয়ে বৈশাখী পূর্ণিমার সমাপ্তি ঘটবে। এছাড়া জেলার অন্যান্য বৌদ্ধ বিহারের যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বুদ্ধ পূর্নিমা উদযাপিত হয়েছে। এসব ধর্মীয় অনুষ্ঠানে দেশের সকল অশুভ শক্তিকে দুর করে শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মমতে আজ থেকে আড়াই হাজার বছর পূর্বে এই দিনে তথা বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরিনির্বাণ লাভ করেন। 

দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতম বুদ্ধ বুদ্ধত্ব তথা বোধিপ্রাপ্ত হন। তাই এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের অত্যান্ত পবিত্র ও গুরুত্বপূর্ন দিন।

এইচআর
 

Link copied!