Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বন্যহাতি আতংকে দুর্গাপুর সীমান্তবাসী

দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি

দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি

জুন ২৩, ২০২৩, ০৮:৫৮ পিএম


বন্যহাতি আতংকে দুর্গাপুর সীমান্তবাসী

আতঙ্কে কাটে রাতের পর রাত। এই বুঝি হাতির দল গ্রামে ঢুকে তাণ্ডব শুরু করবে। হাতে টর্চ লাইট বাঁশির শব্দ বাজিয়ে হাতি ঠেকাতে রাতেও ঘরের বাহিরে গ্রামের মানুষ।

সীমান্তের ওপার থেকে আসা ভারতীয় বন্য হাতির দল নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী গ্রামগুলোতে দুইদিন ধরে দাপিয়ে বেড়াচ্ছে এতে আতঙ্কে সীমান্তের গ্রামে বসবাসরত হাজারো মানুষ।

এদিকে গত বুধবার রাতে উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বিজয়পুর গ্রামে হাতির দল অবস্থান করেছে বলে খবর পাওয়া গেছে। হাতি ঠেকাতে ঘরের বাহিরে গ্রামবাসী।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েকবছর ধরেই সীমান্তবর্তী কুল্লাগড়া ও সদর ইউনিয়নের বিজয়পুর, আড়াপাড়া, ছনগড়া, রানীখং, ভাংতিরপার, ভবানীপুর, বাদামবাড়ি ও দাহাপাড়াসহ বেশ কয়েকটি গ্রামে দাপিয়ে বেড়াচ্ছে ভারতীয় বন্য হাতির দল। দলে থাকা প্রায় ৩০-৩৫টি হাতি দিনে পাহাড়ি উঁচুনিচু টিলায় থাকলেও সন্ধা হলেই বেড়িয়ে ঢুকে পরছে গ্রামের বসতিস্থলে।

ভারতীয় বন্য হাতির তাণ্ডবে গত কয়েকবছরে সীমান্তের গ্রামগুলোর ঘর-বাড়ি, ফসল, গাছ-পালার ব্যাপক ক্ষতি হয়েছে। হাতির আক্রমণে আহত ও নিহতের ঘটনাও ঘটেছে। তবে গত ৭ মাস ধরে হাতির দল মাসে কখনও দুইবার কখনো একবার আসতে শুরু করেছে। এজন্য চরম আতঙ্কে রাত কাটাচ্ছে  গ্রামবাসী।

বিজয়পুর গ্রামের বাহারুল মিয়া জানান, দুইদিন ধরে হাতির আতঙ্কে রাত কাটে নির্ঘুমে। কখন যে কার বাড়িতে আক্রমণ শুরু করে এই আতঙ্কে থাকছি। বন্যহাতির তাণ্ডব থেকে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

এ নিয়ে দুর্গাপুর রেঞ্জ কর্মকর্তা মো. দেওয়ান আলী বলেন, আমাদের লোকজন ওই এলাকায় অবস্থান করছে। গ্রামের মানুষদের সতর্কে থাকতে বলা হয়েছে।

এইচআর

Link copied!