Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বাহুবলে করাঙ্গী নদীর তীর মেরামত না করায় ঝুকির মুখে এলাকাবাসী

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জ প্রতিনিধি

জুলাই ১৬, ২০২৩, ০১:৪৫ পিএম


বাহুবলে করাঙ্গী নদীর তীর মেরামত না করায় ঝুকির মুখে এলাকাবাসী

বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত করাঙ্গী নদীর তীর মেরামত না করায় ঝুকির মুখে রয়েছেন পাইকপাড়া ও হিমারগাও সহ এলাকাবাসী। অত্র ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের কয়েক স্থানে করাঙ্গী নদীর তীরের মাটি ধ্বসে ও পানির স্রোতে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে।

এতে দীর্ঘদিন ধরে চলমান সমস্যা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় চলতি বর্ষা মৌসুমে চরম ঝুঁকির মুখে পড়েছেন পাইকপাড়া, হিমারগাও, চক্রামপুর, চিচিরকোট, কান্দিগাও,জয়পুর, বিহারীপুর, খোজারগাও সহ এলাকার বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা জানান, এক যুগেরও অধিক সময় ধরে হিমারগাও ও পাইকপাড়া গ্রামের পাশে নদীর তীরে পানির স্রোতে ভাঙ্গন দেখা দেয়। একাধিক স্থানে এ ভাঙ্গনের ফলে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদীতে জোয়ার আসলে তীরের ঝুঁকিপূর্ণ স্থানে ভাঙ্গনের সৃষ্টি হয় এবং বন্যার পানিতে উল্লেখিত গ্রামগুলোসহ এলাকার বিস্তীর্ন ফসলের মাঠ নিমজ্জিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

স্থানীয়দের অভিযোগ, যথাযথভাবে মেরামত না হওয়ায় প্রতি বছর বর্ষাকালে সৃষ্টি হয় ভাঙ্গন। এতে দূর্যোগে পড়তে হয় এলাকাবাসীকে।

স্থানীয় বাসিন্দা ক্ষতিগ্রস্থ জমির মালিক আব্দুল আহাদ জানান, বাধের স্থায়ী মেরামত করা প্রয়োজন। প্রতিবছর ভাঙ্গনের কারণে আমাদের জমির ধান ও মৌসুমী ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

খুর্শেদ আলী বাধ মেরামতের দাবি জানিয়ে বলেন, এখানের সমস্যাটি এলাকাবাসীর গলার কাটা হয়ে দাড়িয়েছে।

সরজমিনে দেখা যায়, গত কয়েকদিনের বৃষ্টি কারণে এবং পানির স্রোতে পাইকপাড়া গ্রামের পাশে নদীর বাঁধ  ভেঙে গেছে। হিমারগাও গ্রামের পাশে বাঁধ ধ্বসে বাঁশঝাড় সহ নদীতে পড়ে পানি প্রবাহে বিঘ্ন সৃষ্টি হয়েছে। এ ভাঙ্গনের ফলে এ দুই গ্রামের বাসিন্দারা চলাচলে ভোগান্তিতে পড়েছেন। নদীর বাঁধটি চলাচলের রাস্তা হিসাবে ব্যবহার করছেন দুই গ্রামের মানুষ।

আরএস

Link copied!