Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নাটোরের দত্তপাড়া-হালসা রাস্তার বেহাল দশা

মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর

মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর

আগস্ট ২৯, ২০২৩, ০৭:০৮ পিএম


নাটোরের দত্তপাড়া-হালসা রাস্তার বেহাল দশা

নাটোরের দত্তপাড়া থেকে হালসা পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ রাস্তার বর্তমানে বেহাল দশা। এ দীর্ঘ রাস্তার জায়গায় ছোট ছোট গর্ত হয়ে খানাখন্দের রুপ নিয়েছে। এতে করে যানবাহন চলাচলের ব্যাপক সমস্যা তৈরী হয়েছে। এই রাস্তায় দত্তপাড়ায় গড়ে উঠেছে পান মোকাম, রয়েছে প্রাণ কোম্পানীর ডিপো।

তাছাড়াও দত্তপাড়া থেকে হালসা এলাকার বিস্তীর্ণ এলাকা জুড়ে উৎপাদিত হয় ধান, পাট, গম, রসুন, সরিষা, কালাই সহ অন্যান্য ফসল। আরোও রয়েছে ছোট বড় অনেক মৎস্য খামার। কিন্তু কয়েক বছর ধরে বেহাল অবস্থায় থাকা এই রাস্তার জন্য বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন ও পণ্যবাহি যানবাহন। এই দীর্ঘ রাস্তা দিয়ে চলাচলের সময় এই সব গর্তে পড়ে ট্রাক বা লরির বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হচ্ছে। আবার ভ্যান গাড়িতে খামারে উৎপাদিত ডিম-দুধ পরিবহনের সময় গর্তে গাড়ি উল্টিয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছেন খামারীরা।

হালসা থেকে নাটোর শহরে ভ্যানে করে দুধ বিক্রি করতে আসা মোঃ আলাউদ্দিন বলেন আমার ৬টা গাভীন গরুর খামার। আমি প্রতিদিন গড়ে ৮০ লিটার দুধ বিক্রি করতে নাটোর শহরে আসি। রাস্তার মাঝে মাঝে এমন ভাবে ভেঙ্গেছে যে আঁকাবাঁকা করে ভ্যান চালাতে গিয়ে গত ২ মাস আগে ভ্যান উল্টিয়ে প্রায় ৬ হাজার টাকার ৮০ লিটার দুধ নষ্ট হয়। এভাবে ৪ মাস আগে এই রাস্তায় ডিম বিক্রেতা আব্দুল আলিমের এক ভ্যান ডিম ভেঙে  ক্ষতি হয় প্রায় ১৫ হাজার টাকা।

অপরদিকে দত্তপাড়া পান মোকামের পানের আড়ৎতদার ইউসুফ ও জামাল বলেন এই পান মোকাম থেকে প্রতি মাসে গড়ে ৪৫ টি ট্রাকে পান দেশের বিভিন্ন এলাকায় যায়। এই ভাঙ্গাচোরা রাস্তায় চলাচলের কারণে সেসব গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হয় বলে তারা জানান।

নিশ্চিন্তপুর এলাকার স্থানীয় বাসিন্দা আলী আসকার, সাইফুল, ইমন জানান কয়েক বছর ধরে এই রাস্তায় ১০ চাকার ড্রাম ট্রাক ও ২২ চাকার লরীতে ওভারলোড করে প্রাণ কোম্পানীর ডিপোতে মালামাল পরিবহন করার কারনে রাস্তাটার ক্ষতি হয়েছে অনেক বেশি।

দত্তপাড়া থেকে হালসা পর্যন্ত রাস্তার সংস্কার ও রক্ষণাবেক্ষনের ব্যাপারে নাটোর এলজিইডির নির্বাহি প্রকৌশলী মো. শহীদুল ইসলাম বলেন দত্তপাড়া থেকে হালসা পর্যন্ত ৮ কিলো ৮৫০ মিটার রাস্তা সংস্কারের জন্য টেন্ডার হয়েছে। এই রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষনে মোট ১৬ কোটি টাকা ব্যয় করা হবে। খুব শীঘ্রই এই রাস্তার কাজ শুরু হবে।

এআরএস

 

Link copied!