Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মুক্ত আকাশে অর্ধ শতাধিক বক

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

সেপ্টেম্বর ১, ২০২৩, ০৫:৪৪ পিএম


মুক্ত আকাশে অর্ধ শতাধিক বক

নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে উদ্ধার করে প্রায় অর্ধ শতাধিক বক পাখি মুক্ত আকাশে অবমুক্ত করেছেন উপজেলা পৌর সদরের বঙ্গবন্ধু কলেজ রোডের  পাখি প্রেমী নামে একটি যুব সংগঠন।

সংগঠনের আহবায়ক মো. মিলন প্রামানিকের নেতৃত্বে ১ সেপ্টম্বর শুক্রবার ভোর ৫টা থেকে সকাল ৮টা পর্যন্ত  ওই সংগঠনের সদস্যরা উপজেলার কান্টাগাড়ি বিলের চারটি পয়েন্ট থেকে প্রায় অর্ধ শতাধিক বক পাখি উদ্ধার করেন। সেই সাথে পাখি শিকারীদের আটক করে কান ধরে তওবা পড়িয়ে জীবনে আর পাখি শিকার না করার শর্তে জন সমুখে তাদের ছেড়ে দেওয়া হয়।

এসময় ৫০টি পাখি গুরুদাসপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মাজেম আলী মলিন, সাংবাদিক আ. সালাম, জুয়েল হাসান টিপু, পারভেজ তালুকদার রিপনসহ এলাকাবাসির সামনে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।  ৫টি পাখি শিকার করা ফাঁদ( কিল্লা ঘর) ধ্বংস করা হয়।

পাখি প্রেমী সংগঠনের আহবায়ক মো. মিলন প্রামানিক(২৫) বলেন, শীত না আসতেই উপজেলা জুড়েই চলছে পাখি শিকারের মহোৎসব। উপজেলার প্রতিটি মাঠে এখন থেকেই যদি এলাকা ভিত্তিক কমিটি করে দেওয়া হয় তাহলে প্রশাসনের পক্ষে অবৈধ্য পাখি শিকার বন্ধ করা সহজ হবে।

সংগঠনের সদস্য শাকিল, আকাশ, জাহিদ ও আরিফুল ইসলাম জানান, আমরা প্রতিদিন ভোরে উঠি। উঠেই পাঁকা রাস্তা দিয়ে না হেটে জমি দেখার ছলে বিলের মধ্যে প্রবেশ করি। কিছু সময় পালিয়ে থাকি তার পর ভোরের আলো ফোটার সাথে সাথেই পাখি শিকারীদের আস্তানা দেখতে পাই। তখন চুপিসারে গিয়ে ধরে ফেলি। অনেক সময় টেরপেয়ে দৌঁড়ে পালিয়েও যায় শিকারীরা।

শিকার করা পাখিগুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়। অনেক সময় প্রশাসনের ভয়ে গোপনে বাসা বাড়ির মালিকদের সাথে যোগাযোগ করে বিক্রি দেওয়া হয়।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায় বলেন, ‘পাখি শিকার দণ্ডনীয় অপরাধ। তারপরও যে সকল অসাধু ব্যক্তি পাখি শিকার করছে, তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়াও পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে’।

এই পাখি প্রেমী সংগঠনের সদস্যদের তিনি ধন্যবাদ জানিয়ে ভালো কাজের সাথে থাকার পরামর্শ দেন।

এআরএস
 

Link copied!