Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পাহাড় কাটায় লামায় ৪ ইটভাটাকে জরিমানা

লামা (বান্দরবান) প্রতিনিধি

লামা (বান্দরবান) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৭:৪৬ পিএম


পাহাড় কাটায় লামায় ৪ ইটভাটাকে জরিমানা

বান্দরবানের লামা উপজেলায় অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে চারটি ইটভাটাকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) উপজেলার ফাইতং ইউনিয়নের পাগলীরছড়া এলাকায় বিভিন্ন ইটভাটায় এ অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রাহাতুল ইসলাম বলেন, ৪টি ইটভাটাকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাহাড় রক্ষায় জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে এজন্য নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

লামা উপজেলা নিবার্হী অফিসারের নির্দেশনা বাস্তবায়ন করার লক্ষ্যে এ অভিযান  নিয়মিত পরিচালনা করা হচ্ছে বলে তিনি জানান। ভবিষ্যতে এ ধরনের অপতৎপরতায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। তবে প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি পরিবেশ রক্ষায় সকল নাগরিককে সচেতন হতে হবে।

অন্যথায় অদূর ভবিষ্যতে আমরা পরিবেশ বিপর্যয়ের মুখোমুখি পড়বো। লামা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রাহাতুল ইসলাম বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬ এর-খ ধারায় উপজেলার মোট ৪টি ইটের ভাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

এ সময় উপজেলার ফাইতং ইউনিয়নের বিএমডব্লিউ ব্রিকসের প্রোপাইটর মো. নুরুল আমিনকে ৮০ হাজার টাকা, ইউবিএম ব্রিকসের প্রোপাইটর মুজিবুল কবির চৌধুরীকে ৮০ হাজার টাকা, ফোর বিএমের প্রোপাইটর  মো. খায়ের উদ্দিন মাস্টারকে এক লাখ টাকা এবং ওয়াই এমবি’র প্রোপাইটর শওকত ওসমানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

লামা উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা জাবেদ কায়সার বলেন, ইতোমধ্যে আরো কয়েকটি ইটভাটায় অভিযান করা হয়েছে। লামা উপজেলায় ৪৩ টির মতো ইটভাটা রয়েছে, পর্যায়ক্রমে সকল ইটভাটায় অভিযান করা হবে। যাতে পরিবেশের কোন ধরনের ক্ষতিসাধন করতে ভবিষ্যতে কেউ যেন সাহস না করেন।

এআরএস
 

Link copied!