Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নৌকাবাইচ দেখতে ধরলার তীরে জনসমুদ্র

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রাম প্রতিনিধি

সেপ্টেম্বর ৩০, ২০২৩, ০৬:১৭ পিএম


নৌকাবাইচ দেখতে ধরলার তীরে জনসমুদ্র

কুড়িগ্রামে দীর্ঘ ২৪ বছর পর গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। খেলাকে ঘিরে জনসমুদ্রে পরিণত হয়েছে সদর উপজেলার ধরলা নদীর তীরে। নৌকা খেলাকে ঘিরে বসেছে হরেক রকমের স্থায়ী ও অস্থায়ী দোকান। দূর-দূরান্ত থেকে শিশু কিশোরসহ নানান বয়সের মানুষজনের উপচে পড়া ভীড়ে ধরলার দুই তীর হয়ে উঠেছিল জনসমুদ্র।

শুক্রবার  (২৯ সেপ্টেম্বর) বিকেলে ধরলা ব্রিজ পাড় এলাকার ধরলা নদীর পাড়ে এই ফাইনাল খেলায় নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসাবে দেয়া হয় একটি মহিষ ও দ্বিতীয় পুরস্কার একটি গরু ও তৃতীয় পুরস্কার হিসাবে একটি ফ্রিজ উপহার দেয়া হয়।

১১ দিন ব্যাপি এ  ঐতিহ্যবাহী  নৌকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও উপজেলার ছোট বড় মিলে ২২টি নৌকা অংশ গ্রহন করে। এর মধ্যে প্রথম স্থান অধিকার করেন ভুরুঙ্গামারী উপজেলার আন্ধারির ঝাড় এলাকার ৭১ এর সৈনিক এবং ২য় স্থান অধিকার করেন কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নের শুলকুর বাজার এলাকার উড়ালচন্ডী নামের নৌকার টিম।

এসময় উপস্থিত ছিলেন, একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট আইনজীবী আব্রাহাম লিঙ্কন, কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের সভাপতি মো. রাজু আহমেদ, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, পাভেল, ফিরোজ শাহীসহ খেলা আয়োজক কমিটির সভাপতি মো. ভজু মিয়া প্রমুখ।

নৌকা বাইচ দেখতে আসা বীরমুক্তিযোদ্ধা সোলায়মান আলী বলেন, দীর্ঘ ২৪  বছর পর ধরলা নদীতে নৌকা খেলা দেখতে পেলাম। হাজার হাজার মানুষের ভীড়ে এ খেলা দেখার মজাই আলাদা। আয়োজকরা যেন প্রতি বছর এই নৌকা খেলা চালু করে।

কাচিচর গ্রামের শৈলেন চন্দ্র বলেন, আমি আমার পরিবার নিয়ে এ নৌকা খেলা দেখতে এসেছি। খুব আনন্দময় একটা সময় কাটলো।

এ সময় খেলা আয়োজক কমিটির সভাপতি মো. ভজু মিয়া বলেন, গ্রাম বাংলার অতীত ঐতিহ্যকে ধরে রাখতে প্রতি বছরের ন্যয় এবারও স্থানীয় লোকজন নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করেছি। এ খেলাটিতে প্রথম থেকে শেষ পর্যন্ত টানা ১১ দিন ধরে খেলার সার্বিক সহযোগিতা করেছি এবং সুষ্ঠুভাবে নৌকাবাইচ শেষ  করে বিজয়ীদের হাতে পুরুষ্কার তুলে দিতে পেরেছি। আশা করছি আগামী বছরে আরো ব্যাপক আয়োজনে নৌকাবাইচ খেলার প্রতিযোগিতা দিবো।

এআরএস

Link copied!