Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

অনলাইনে চাকরির বিজ্ঞাপন দিয়ে অর্থ হাতিয়ে নিতেন তারা

যশোর প্রতিনিধি

যশোর প্রতিনিধি

অক্টোবর ১৩, ২০২৩, ০৮:৩৯ পিএম


অনলাইনে চাকরির বিজ্ঞাপন দিয়ে অর্থ হাতিয়ে নিতেন তারা

যশোরে দেশ সেফটি ফোর্স প্রাইভেট লিমিটেড নামক ভূয়া কোম্পানীর মাধ্যমে বিভিন্ন চাকরি প্রত্যাশী ছেলে-মেয়েদের কাছ থেকে প্রতারণা করে অর্থ আত্মসাৎ চক্রের মূলহোতাসহ তিনজনকে আটক করেছে র‌্যাব-৬ যশোর।

শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে র‌্যাব-৬ যশোর এর পক্ষ থেকে জানানো হয় গত বৃহস্পতিবার (১২ অক্টোবর) শহরতলীর নীলগঞ্জ এলাকায় ওই ভুয়া কোম্পানির অফিস থেকে তাদেরকে আটক করা হয়। এ সময় প্রতারণা করে হাতিয়ে নেয়া নগদ টাকাসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

আটক প্রতারকচক্রের মূলহোতা ভুয়া কোম্পানির পরিচালক যশোর শহরের সিটি কলেজ পাড়া এলাকার হাজী আবদুল হামিদের ছেলে রাশেদুল হাসান(৪৬), ঝিকরগাছার ফতেপুর গ্রামের সোহরাব হোসেনের ছেলে আশরাফুল ইসলাম (৩৫) এবং একই উপজেলার মল্লিকপুর গ্রামের আবুল কাশেমের ছেলে শরিফুল ইসলাম (৩৩)।

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ সাকিব জানান, গত ১০ অক্টোবর যশোরের বাঘারপাড়া থেকে জনৈক বায়েজিদ বোস্তামী নামে এক ব্যক্তি র‌্যাব-৬ যশোর বরাবর একটি প্রতারণার অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের ভিত্তিতে ওই ভুয়া কোম্পানির অফিসে সরজমিনে গেলে সকল অভিযোগের সত্যতা মেলে। এসময় ওই ভূয়া কোম্পানীর পরিচালকগণ র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে তাদেরকে তাদের আটক করা হয়।

প্রতিষ্ঠানটির বৈধ কাগজপত্র তারা দেখাতে পারেনি এবং তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভুয়া কোম্পানি খুলে চাকরি দেওয়ার কথা বলে বিপুল অঙ্কের টাকা আত্মসাৎ করছে বলে স্বীকার করে।

জিজ্ঞাসাবাদে আসামিরা আরও জানায়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রকল্পে চাকরি দেওয়ার কথা বলে বেকার ছেলে-মেয়েদের প্রলোভিত করার উদ্দেশ্যে অনলাইনের মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ফলে হাজার হাজার বেকার ছেলে-মেয়েরা তাদের সাথে যোগাযোগ করে এবং তারা ছেলে-মেয়েদের চাকরি দেওয়ার আশ্বস্ত করে। এবং ৩০০ থেকে শুরু করে ধাপে ধাপে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় এই প্রতারক চক্র।

কোম্পানি কমান্ডার আরও জানান, পূর্বেও এই প্রতারক চক্র ঢাকার মধ্য বাড্ডা লিংক রোডে ইউনিক ফোর্স নামে একটি ভূয়া কোম্পানী খুলে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণামূলক বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছে।

ইউনিক ফোর্স প্রতিষ্ঠানে রাশেদুল হাসান ছিলেন, কথিত ম্যানেজিং ডাইরেক্টর, আশরাফুল ও শরিফুল ইসলাম ছিলেন অ্যাডমিন অফিসার।

ইউনিক ফোর্স প্রতিষ্ঠানের প্রতারণা জানাজানি ও র‌্যাব-১ অভিযান পরিচালনা করে। এসময় তারা পালিয়ে যায়। পরবর্তীতে প্রতারক চক্রটি যশোরে দেশ সেফটি ফোর্স প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠান খুলে তাদের প্রতারণামূলক কার্যক্রম অব্যাহত রেখেছিল।

অভিযোগকারী বাদী কোতোয়ালি মডেল থানায় মামলা দায়ের করেছে। প্রতারণা মামলায় পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য আটক আসামীদের ও জব্দকৃত আলামত কোতোয়ালি থানায় হস্তান্তর করা হয়েছে।িএআরএস

Link copied!