Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

নিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে ইলিশ শিকারে মৎস্যজীবীরা

চরফ্যাশন প্রতিনিধি

চরফ্যাশন প্রতিনিধি

নভেম্বর ৩, ২০২৩, ০৫:৫৯ পিএম


নিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে ইলিশ শিকারে মৎস্যজীবীরা

আজ মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ ধরার উপর ২২ দিনের নিষেধাজ্ঞা। শুক্রবার (৩ নভেম্বর) রাত ১২টা থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবার নদী ও সাগরে মাছ ধরতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন ভোলার চরফ্যাসনের উপকূলের মৎস্যজীবীরা। এখন মাছ ধরার প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এসময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। নিষেধাজ্ঞা সফল করতে সাগর ও নদীতে ব্যাপক অভিযান চালিয়েছে মৎস্য বিভাগ।

বেতুয়া মৎস্যঘাটের মৎস্যজীবী নুরুল ইসলাম বলেন, চলতি বছর জালে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়েনি। সরকারের নিষেধাজ্ঞা মেনে ২২ দিন মাছ ধরা বন্ধ রেখেছি। তাই অনেকে ধার দেনায় জর্জরিত হয়ে পড়েছেন। এখন সাগরে যাত্রার জন্য ট্রলারে জাল তুলেছি। আগামীকাল থেকে মেঘনায়ও সাগর মোহনার ইলিশ ধরার উদ্দেশ্যে ট্রলার ছেড়ে যাবে।

শহীদ মিয়া বলেন, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অবরোধের ২২ দিন অলস সময় পার করেছি। নদীতে ইলিশ ধরা বন্ধ থাকায় কিছু টাকা ধারদেনা করেছি। ভালো মাছ পেলে সবার টাকা শোধ করার আশা প্রকাশ করেন।

চরফ্যাসন উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, জেলেরা সাগরে মাছ শিকারে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। আজ মধ্যেরাত থেকেই সাগরে যেতে পারবেন।

এছাড়া নিষেধাজ্ঞা সফল করতে নৌবাহিনী, কোষ্টগার্ড ও পুলিশসহ মৎস্য বিভাগ সাগর ও নদীতে প্রতিদিন অভিযান চালিয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি জেলেরা প্রচুর মাছ পাবেন।

এইচআর
 

Link copied!