Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

পীরগঞ্জে আমনের ন্যায্যমূল্যে স্বস্তিতে চাষি

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

নভেম্বর ৯, ২০২৩, ০৪:৪৩ পিএম


পীরগঞ্জে আমনের ন্যায্যমূল্যে স্বস্তিতে চাষি

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পৌর এলাকাসহ ১০টি ইউনিয়নের ১৭৩টি গ্রামে চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের ন্যায্যমূল্য পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে।

এ উপজেলায় ২৫ হাজার ১৭৫ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল উপশী ও হাইব্রিড জাতের ধান আবাদ হয়েছে।

বিশেষ করে কৃষকরা উপশী ধানের বিণা-১৭, ব্রি-৭৫, ৭১, ৯০, ৪৯, ১০৩ জাতের, সুমন গুটি স্বর্ণা ধানসহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান আবাদ করেছে। লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদন বেশি হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

চলতি বছর ধান উৎপাদনের সময় থেকে শেষ পর্যন্ত উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল ইসলামের নির্দেশে অন্যান্য কৃষি কর্মকর্তারা, উপসহকারী কৃষি কর্মকর্তা পঙ্কজ সরকার, মোফাজুল হকসহ অন্যান্য উপ সহকারি কৃষি কর্মকর্তারা কৃষকদের কাছে গিয়ে ভালো ফলনের জন্যে নানা রকম পরামর্শ দিয়েছেন।

পাশাপাশি আবহাওয়া অনুকূলে থাকায় ধানের বাম্পার ফলন হয়েছে। ৮০ কেজি ওজনের এক বস্তা ধান ২ হাজার ১শ থেকে ২ হাজার ২শ টাকা পর্যন্ত গ্রামের হাট বাজারে বিক্রি হচ্ছে। ধানের দাম আরও বাড়বে বলে সিংগারোল গ্রামের কৃষক ইউসুফ আলী ও জাবরহাট এলাকার কৃষক সলেমান আলী জানান।

ধানের পাশাপাশি সিম, বেগুন, মুলা, টমেটো, লাউ, ফুলকপি, বাঁধাকপি, গাজর ও মিষ্টি কুমড়া চাষ করে বাজারে উচ্চমূল্য পেয়ে প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

এআরএস

Link copied!