Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

সিডরে ক্ষতিগ্রস্ত শরণখোলা উপকূল এখনও অরক্ষিত

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

নভেম্বর ১৪, ২০২৩, ০৪:০৩ পিএম


সিডরে ক্ষতিগ্রস্ত শরণখোলা উপকূল এখনও অরক্ষিত

আজ সিডর দিবস। ২০০৭ সালের ১৫ই নভেম্বর সুপার সাইক্লোন সিডর আঘাত করেছিলো সুন্দরবন উপকূলে। ১৫ বছর আগের আজকের এদিনে সিডরের আঘাত করে উপকূলে বিদ্ধস্ত হয়েছিল সাতক্ষীরা খুলনা ও বাগেরহাট বরগুনা ও পটুয়াখালী উপকূল।

শুধু বাগেরহাটের শরণখোলায় মারা গিয়েছিল ৯শ এর বেশি মানুষ। মৃতদের বেশিরভাগই ছিল শিশু ও নারী। সিডরে বহু মাছের ঘের ও পুকুরের মাছ ভেসে যায়। নষ্ট হয় জমির ধান ক্ষেতেই। এদিকে, আজও অরক্ষিত অবস্থায় আছে সিডরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাগেরহাটের শরণখোলা উপকূল।

২০১৬ সালে সাড়ে তিন‍‍`শ কোটি টাকা ব্যয়ে ৬২ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ শুরু করে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০১৯ সালে শেষ হবার আগেই গাবতলা,বগি খুড়িয়াখালীর এসব জায়গায় নদী ভেঙে বেরীবাঁদের কাছে চলে আসছে তাতে আতঙ্কিত হয়ে পডড়েছে এলাকার লোকজন।

এখানকার একাদিক লোকজনের দাবী, নদী শাসন না করে বাঁধ নির্মাণ কাজ হওয়ায় তীর ভেঙে বলেশ্বর নদী নতুন বাঁধের খুব কাছাকাছি চলে এসেছে। তবে, উপজেলা নির্বাহী কর্মকর্তা নদী শাসন না করে বাঁধ নির্মাণে মানুষের এই দাবীর বিষয়ে বলেন, ‘প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে’।

সাউথখালী ইউনিয়নের চেয়ারম্যান ইমরান হোসেন (রাজিব) জানান, সাউথখালীতে এখনও প্রায়  ৫ শতাধিক  মানুষের ঘর দরকার। নিম্নমানের ঘরে পরিবার নিয়ে তারা বসবাস করছে এবং নদী শাসন ব্যবস্থা না করে বেরিবাঁধ নির্মাণ করায় আজকে মূল বাঁধ হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে তিনি কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

নদীশাসন আন্দোলন কমিটির আহবায়ক আসাদুজ্জামান মিলন জানান, নদী শাসন ছাড়া টেকসই বাঁধ হওয়া সম্ভব নয়। প্রতিনিয়ত নদী ভাঙ্গছে। ঝুঁকির মুখে রয়েছে নির্মিত বেড়িবাঁধ। ভাঙ্গন প্রবণ এলাকা চিহিৃত করে নদী শাসন করতে হবে।
উপজেলা চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত জানান,৩৫/১ পোল্ডারের শরণখোলা উপজেলায় উপকূলীয় বাঁধ উন্নয়ন (সিইআইপি-১) প্রকল্পের আওতায় ৬৪ কিলোমিটার বেরিবাধ নির্মাণ করে সিএইচডবিøউডি নামক চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান।

ইতিমধ্যে বেরিবাঁধের নির্মাণ কাজ শেষ হলেও নদীশাসন ব্যবস্থা না থাকায় বেরিবাঁধের বিভিন্ন জায়গায় ফাঁটল দেখা গেছে, অতি জরুরি নদী শাসন দরকার নদী শাসন না হলে টেকসই বেড়িবাঁধ থাকবেনা এ বিষয়ে তিনি কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এইচআর
 

Link copied!