Amar Sangbad
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪,

মেহেরপুরে ২ টি আসনে ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল, ১৭ প্রার্থীর বৈধ

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি

ডিসেম্বর ৩, ২০২৩, ০৭:০৮ পিএম


মেহেরপুরে ২ টি আসনে  ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল, ১৭ প্রার্থীর বৈধ

মেহেরপুরে সংসদীয় দু’টি আসনের মধ্যে প্রথম দিনে যাচাই-বাছাইয়ে দু’টি আসনের ৮ জন প্রাথীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত যাচাই-বাছাই কার্যক্রমে জেলা রিটার্নিং কর্মকর্তা শামীম হোসেন এ ঘোষণা দেন।

মেহেরপুর ১ (মেহেরপুর সদর ও মুজিবনগর) আসনে আওয়ামীলীগ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ২ জন ও জাতীয় পার্টি (জেপি) ১ জন প্রার্থীসহ তিন জনের প্রার্থিতা বাতিল ঘোষণা হয়।

অন্যদিকে, মেহেরপুর-২ (গাংনী) আসনে আওয়ামী লীগ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ৫ জনের মনোনয়ন পত্র  বাতিল ঘোষণা  হয়।

মনোনয়নপত্র বাতিল হওয়া নেতারা হলেন- মেহেরপুর-১ (মেহেরপুর সদর ও মুজিবনগর) আসনে আওয়ামী লীগ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী এডভোকেট ইয়ারুল ইসলাম মনোনয়নপত্রে তিনি দলীয় প্রার্থী লিখেছেন, আওয়ামী লীগ সমর্থিত আরেক প্রার্থী এডভোকেট মিয়াজান আলীর ১ পার্সেন্ট ভোটারের স্বাক্ষর সঠিক নয় এবং জাপা প্রার্থী মওলাদ আলী খানের মনোনয়নপত্রে প্রস্তাবকারী ও সমর্থনকারীর কলামে নিজের নাম লেখায় প্রার্থিতা বাতিল ঘোষণা হয়।

অন্যদিকে, মেহেরপুর-২ (গাংনী) আসনে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২ এর ২০১১ বিধিমালার বিভিন্ন ধারা অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হতে এক ভাগ ভোটারের নিশ্চিত স্বাক্ষরের শর্ত পূরণ না করতে পারায় অ্যাডভোকেট রাশেদুল ইসলাম জুয়েল, নুরুল ইসলাম রিন্টু, জাহাঙ্গীর আলম বাদশা, ড. আশরাফুল ইসলাম ও গাংনী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুকুলের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

বৈধ প্রার্থীরা হলেন- মেহেরপুর-১ (মেহেরপুর সদর ও মুজিবনগর) আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সাবেক সংসদ সদস্য প্রফেসর আব্দুল মান্নান ও সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন, জাতীয় পার্টির দলীয় প্রার্থী ও জেলা জাতীয় পার্টি (জাপা)-এর সভাপতি আব্দুল হামিদ, ন্যাশনাল পিপলস পার্টির দলীয় প্রার্থী ও পার্টির জেলা সভাপতি তরিকুল ইসলাম লিটন, বাংলাদেশ সাংস্কৃতি মুক্তিজোট-এর দলীয় প্রার্থী ও পার্টির জেলা শাখার সভাপতি বাবুল, জাকের পার্টির দলীয় প্রার্থী ও পার্টির জেলা শাখার সভাপতি সাইদুল আলম শাহিন।

অন্যদিকে, মেহেরপুর-২ (গাংনী) আসনে বৈধ প্রার্থীরা হলেন আওয়ামী লীগের দলীয় প্রার্থী আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক সাগর, স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রয়েছে সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দলীয় প্রার্থী ও ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য নুর আহমেদ বকুল, তৃণমূল বিএনপির দলীয় প্রার্থী সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল গনি, জাতীয় পার্টির (জাপা) দলীয় প্রার্থী কেতাব আলী (বিএসসি), বাংলাদেশ কংগ্রেস এর দলীয় প্রার্থী বাবুল আল ফারুক , জাকের পার্টির দলীয় প্রার্থী শামসুদ্দোহা, ন্যাশনাল পিপলস পার্টির দলীয় প্রার্থী গোলাম রসুল ও সাংস্কৃতিক জোট-এর দলীয় প্রার্থী মোঃ শাহাজালাল।

প্রসঙ্গত, মেহেরপুরের দু’টি সংসদীয় আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ২ জন, আওয়ামী লীগ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ১১ জন, জাতীয় পার্টি (জাপা) ২ জন, জাতীয় পার্টি (জেপি) ১ জন, ন্যাশনাল পিপলস পার্টি ২ জন, বাংলাদেশ সংস্কৃতি মুক্তিজোট ২ জন, জাকের পার্টি ২ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১ জন, তৃণমূল বিএনপি ১ জন ও বাংলাদেশ কংগ্রেস ১ জনসহ মোট ২৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করে ছিলেন। তন্মধ্যে মেহেরপুর-১ (মেহেরপুর সদর ও মুজিবনগর) আসনে ১০ জন এবং মেহেরপুর-২ (গাংনী) আসনে ১৫ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

উল্লেখ্য, ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। ১ থেকে ৪ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার সর্বশেষ চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

আরএস
 

Link copied!