Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

আড়াইহাজারে আখ মাড়াই শুরু

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

ডিসেম্বর ১৮, ২০২৩, ০৩:৪৪ পিএম


আড়াইহাজারে আখ মাড়াই শুরু

নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রায় ৩২ হেক্টর জমিতে আখের আবাদ করা হয়েছে। আখের ফলনের লক্ষমাত্রা ছাড়ানোর আশাবাদ ব্যক্ত করেছে উপজেলা কৃষি অফিস। তবে আড়াইহাজারে বানিজ্যিক ভাবে আখের চাষ করা হয়না বলেও জানান এ অফিস।

নিজেদের জন্য যারা চাষ করেন তাদের চাহিদা পূরণ হয়ে কিছু পরিমাণ গুড় উর্ধৃত থাকে বলেও জানা গেছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের ছোট বিনাইরচর এলাকায় আখ মাড়াই করে সনাতন পদ্ধতিতে গুড় তৈরী করছেন বিল্লাল হোসেন ভূঁইয়া নামে এক কৃষক।

তিনি জানান, আমরাতো আর বানিজ্যিক ভাবে লাভবান হওয়ার জন্য আখ চাষ করছিনা। নিজেদের গুড়ের চাহিদা মেটাতে ঠিক যতটুকু প্রয়োজন ততটুকুই চাষ করছি। তবে সরকার আমাদেরকে বিশেষ প্রণোদনা দিলে এবং আর্থিক ভাবে সহযোগিতা করলে বানিজ্যক ভাবেও আড়াইহাজারে আখের চাষ করা সম্ভব।

উপজেলার হাইজাদী ইউনিয়নের নারান্দী এলাকায় বেশ কয়েকটি জমিতে এবং কামরানীরচর পাঁচগাও এলাকায় বেশ কিছু পরিমাণ জমিতে আখের চাষ করতে দেখা গেছে।

আড়াইহাজার উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান ফারুকী জানান, আড়াইহাজারে বানিজ্যকভাবে আখের চাষ করা না হলেও আখ চাষে এ এলাকায় সম্ভাবনা রয়েছে প্রচুর। কৃষকদেরকে ঠিকমত উদ্ভুদ্ধ করতে পারলে তারা বানিজ্যিক ভাবে আখ চাষে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।

এইচআর

 

 

Link copied!