Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নির্বাচনি সংঘর্ষ: নাটোর-৪ আসনে কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

জানুয়ারি ৩, ২০২৪, ০৭:৩৮ পিএম


নির্বাচনি সংঘর্ষ: নাটোর-৪ আসনে কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা

স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর একের পর এক হামলার ঘটনা ঘটছে। ভাংচুর করা হচ্ছে নির্বাচনি ক্যাম্প, প্রচারণায় ব্যবহৃত যানবাহন। ভোটের পরে নারীদের বিবস্ত্র করার অভিযোগও রয়েছে নৌকার লোকজনের বিরুদ্ধে। এসব হুমকি এবং হামলার ঘটনায় কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

নাটোর-৪ আসনে (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আওয়ামী লীগের দল মনোনীত প্রার্থী সিদ্দিকুর রহমান পাটোয়ারীর (নৌকা) সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে ভোটের মাঠে লড়াই করছেন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভন। তিনি প্রয়াত সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের ছেলে।

স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের অভিযোগ সিদ্দিুকুর রহমান নৌকা পেলেও বড়াইগ্রামের মানুষই বিভক্ত হয়ে গেছেন। গুরুদাপুরে একচাটিয়াভাবে এগিয়ে আছেন স্বতন্ত্র প্রার্থী। ভোটের মাঠে এমন নিরঙ্কুশভাবে এগিয়ে থাকায় স্বতন্ত্র প্রার্থী শোভনের (ট্রাক) কর্মী-সমর্থকদের ওপর বার বার হামলা করা হচ্ছে। সবশেষ বড়াইগ্রামের কচুগাড়ী এলাকায় কয়েকজন কর্মীকে পিটিয়ে প্রচারণায় ব্যবহৃত মোটরসাইকেল ভাংচুর করে নৌকার লোকজন। এরআগে গুরুদাসপুরের বিন্যাবাড়ি এবং পৌর সদরের নারায়ণপুরে ট্রাকের নির্বাচনি ক্যাম্প ভাংচুর করা হয়। পৌর সদরের আনন্দননগর মহল্লায় তালা দেওয়া হয় স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি অফিসে।

বড়াইগ্রামের বনপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কেএম জাকির হোসেন বলেন, এসব হামলার পরও ভীতি সৃষ্টি করতে মঙ্গলবার রাতে বনপাড়ায় ফাঁকা গুলিছুঁড়েছে নৌকার লোকজন। এছাড়া নৌকার প্রার্থী সিদ্দিকুর রহমান নিজেও ট্রাকের ভোটারদের বেঁধে রাখার হুমকি দেন। অথচ তারা প্রধানমন্ত্রীর কথা মতো কেন্দ্রে ভোটার উপস্থিতি বৃদ্ধির জন্য স্বতন্ত্র প্রার্থীর ট্রাকের পক্ষে নিরলসভাবে কাজ করছেন। কিন্তু নৌকার লোকজনের এমন হামলা-হুমকির ফলে কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা তৈরি হচ্ছে।

মেয়র জাকির বলেন, সম্প্রতি বড়াইগ্রামের জোনাইল ইউনিয়নের ভিটা-কাজিপুর এলাকার স্বতন্ত্র প্রার্থীর এক নারী সমর্থক ভোট দেওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। ওই নারীর ভাষ্যমতে ট্রাকে ভোট দিলে ৮ জানুয়ারি ওই নারীর শাড়ি খুলে নেওয়ার হুমকি দিয়েছেন নৌকার লোকজন। একইসাথে জোরকরে ভোট নেওয়াসহ নানামুখি হুমকি দিয়েছেন নৌকার নেতা-কর্মীরা। এতেকরে সাধারণ ভোটারদের মধ্যে ব্যাপক ভীতি সৃষ্টি হয়েছে। তিনি এব্যপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা নির্বাচনি মাঠে নৌকা ছেড়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছেন। নাটোর-৪ সংসদীয় আসনে জেষ্ঠ্য নেতাদের এমন বিভক্তির করণে ভোটের মাঠ দখলে নিয়েছে স্বতন্ত্র প্রাথীর  ট্রাক। ফলে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে ভোটার উপস্থিতিতে প্রভাব ফেলতে মরিয়া হয়ে উঠেছে নৌকার নেতা-কর্মীরা।

দলীয় সূত্র বলছে, স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ’র পিতা আব্দুল কুদ্দুস এই আসনে নৌকা নিয়ে পাঁচবারের সংসদ সদস্য ছিলেন। এক মেয়াদে প্রতীমন্ত্রীও ছিলেন। এ বছরের আগষ্টে তিনি মারা যান। মারা যাওয়ার আগে তিনি দ্বিতীয় মেয়াদে নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তার মৃত্যুর পর উপনির্বাচনে বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান সিদ্দিকুর রহমান স্থানীয় নেতাদের মতের বাইরে গিয়ে নৌকা প্রতীকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। এবারো তিনি নৌকা পেয়েছেন। তবে দুই উপজেলার শীর্ষ নেতাদের বেশিরভাগই তার পক্ষে নেই।

গুরুদাসপুরের বাসিন্দা হওয়ায় স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহ এখানে ব্যাপকভাবে এগিয়ে আছেন বলে তার সমর্থকদের দাবি। এই উপজেলায় আসিফের সঙ্গে আছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আবদুল মতিন, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আলাল শেখ, খুবজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলামসহ চার ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যানরা।

গুরুদাসপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন বলেন, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী বিবেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ানোর লক্ষে তারা নৌকায় না চড়ে ঐক্যবদ্ধভাবে স্বতন্ত্র প্রার্থীর ট্রাকে উঠেছেন। কিন্তু নৌকার প্রার্থীর লোকজনের বেপরোয়া কর্মকান্ডে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হচ্ছে।

বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস মিয়াজী বলেন, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে দলীয় সিথলতা রয়েছে। একারণে তারা স্বতন্ত্র প্রার্থী আসিফ আব্দুল্লাহকে যোগ্য মনে করে ট্রকের নির্বাচনি প্রচারণায় আছেন। ভোটারদের কেন্দ্রে যেতে দেওয়া হলে নৌকাকে পরাজিত করে ব্যপক ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হবেন আসিফ আব্দুল্লাহ বিন শোভন।

স্বতন্ত্র প্রার্থী আসিফ আবদুল্লাহ বিন কুদ্দুস শোভন বলেন, তারা আওয়ামী লীগের পরীক্ষিত সৈনিক। তার সাথে যারা আছেন তারাও আওয়ামী লীগের দীর্ঘদিনের পরীক্ষিত। আওয়ামী লীগের লোকজনই তাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। কিন্তু নৌকার প্রার্থীর কর্মী-সমর্থকেরা তার কর্মীদের ওপর বেপরোয়াভাবে হামলা চালাচ্ছে। বিভিন্নভাবে ভয়-ভীতি দেখাচ্ছে।

নৌকার প্রার্থী সিদ্দিকুর রহমান পাটোয়ারী মোবাইল ফোন না ধরায় এসব অভিযোগের ব্যপারে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এআরএস

Link copied!