Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

কলাপাড়ায় অর্থাভাবে মসজিদের কাজ বন্ধ, দুর্ভোগে মুসুল্লিরা

ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী)

ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী)

জানুয়ারি ২৪, ২০২৪, ০২:৪৮ পিএম


কলাপাড়ায় অর্থাভাবে মসজিদের কাজ বন্ধ, দুর্ভোগে মুসুল্লিরা
ছবি: আমার সংবাদ

পটুয়াখালীর কলাপাড়ায় নামাজ আদায়ে চরম দুর্ভোগ পোহাচ্ছে একটি মসজিদের মুসুল্লিরা। কখনও খোলা আকাশের নিচে, কখনও বিদ্যালয়ের বারান্দায় যখন যেখানে সুযোগ হয় সেখানেই নামাজ পড়ছেন তারা।

বর্ষার সিজনে কখনও জামাতে নামাজ আদায় বন্ধও রাখতে হয় তাদের। এর আগে নামাজ পরার জন্য একটি টিন সেডের মসজিদ ছিলো। সেটিও বছর পাচেক আগে ঝড়ে ভেঙে যায়। সেই থেকেই মুসুল্লিরা বেশির ভাগ সময় অস্থায়ী ভাবে ওই বিদ্যালয়ের বারান্দায়ে নামাজ পরছেন। ইবাদতে এমন দুর্ভোগের কথা বলছিলেন, উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের সুলতানগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন নির্মাণাধীন একটি জামে মসজিদের মুসুল্লিরা।

তারা জানান, মসজিদটি ঝড়ে ভেঙে যাওয়ার পর স্থানীয় মুসুল্লি এবং এলাকাবাসীর নিজস্ব কিছু অর্থ দিয়ে শুরু করা হয় পাকা মসজিদ নির্মাণের কাজ। এরপর ধীরে ধীরে মসজিদটির চতুর্পাশ্বের বিম কলামের কাজ সম্পন্ন করা হয়। তবে অর্থের অভাবে থমকে যায় নির্মাণ কাজ।

সুলতানগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এনায়েত কবির মন্টু মাতব্বর জানান, মসজিদটির ছাদ ঢালাইয়ের আশায় একবার সেন্টারিং করা হয়েছিলো। তা অনেকদিন ফেলে রেখে টাকার যোগান না হওয়ায় আবার খুলে ফেলা হয়।

একই বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. নাসির উদ্দিন বলেন, এই মসজিদে স্থানীয় মুসুল্লি শিক্ষক ও পার্শ্ববর্তী নৌবাহিনী ক্যাম্পের অনেক অফিসার এসে নামাজ আদায় করেন। তবে দুঃখের বিষয় দীর্ঘ ৪ থেকে ৫ বছর ধরে অর্থের অভাবে এটির নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

মসজিদের ইমাম মো. মানজুর বিল্লাহ বলেন, স্থানীয় ধর্ম প্রাণ মুসলমানরা একত্রিত হয়ে পাকা মসজিদ নির্মাণের কাজ শুরু করেন। সেই থেকে অর্থের অভাবে আজও মসজিদটি পরে রয়েছে। যে কারণে তিনি মুসুল্লিদের নিয়ে অস্থায়ীভাবে বিদ্যালয়ের বারান্দায় নামাজ আদায় করছেন। তাই এ দুর্ভোগ থেকে বাঁচতে প্রবাসী বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়, ধর্মপ্রাণ মুসলমান, প্রবাসী ও সমাজের বিত্তশালীরা যদি এগিয়ে এসে সাহায্যের হাত বাড়িয়ে দেয় তবে মুসল্লিদের নিয়ে একটু স্বস্তিতে নামাজ আদায় করতে পারবেন বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, এবিষয়ে কোন আবেদন পাইনি পেলে সহযোগিতা করা হবে।

এআরএস

Link copied!