Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

হুমকিতে সেতু

এলেংজানী নদী থেকে অবৈধভাবে বালু বিক্রি

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২, ২০২৪, ০৪:৩৭ পিএম


এলেংজানী নদী থেকে অবৈধভাবে বালু বিক্রি
ছবি: আমার সংবাদ

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা বাজার সংলগ্ন এলেংজানী নদী থেকে বালু তুলে অবৈধভাবে বিক্রি করছে একটি চক্র। অবৈধভাবে বালু কাটার ফলে কোটি টাকা ব্যয়ে নির্মিত ও জনগুরুত্বপূর্ণ এলেঙ্গা সেতুটি হুমকির মুখে পড়েছে।

এলাকাবাসীর অভিযোগ প্রশাসনের কাছে জানিয়ে কোনো সুরাহা পাচ্ছে না তারা। প্রশাসনের সঙ্গে আতাঁত করেই নদী থেকে বালু কেটে বিক্রি করছে চক্রটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌরসভার এলেঙ্গা বিএম কলেজের পশ্চিম পাশে এলেংজানী নদীর পাড়ে ভেকু বসিয়ে বালু কাটা হচ্ছে। কর্তনকৃত এই বালু হাইড্রোলিক ও ছোট ড্রাম ট্রাক দিয়ে পরিবহণ করা হচ্ছে। ড্রামট্রাক ভর্তি বালু পরিবহণ করার সময় ক্ষতিগ্রস্ত হচ্ছে এলেঙ্গা বাজারের পশ্চিম পাশে অবস্থিত সেতুটি।

এছাড়াও বালু পরিবহনের জন্য ফসলি জমি কেটে রাস্তা তৈরি করার ফলে অনেক কৃষক তাদের জমিতে ফসল বুনা থেকে বঞ্চিত হচ্ছেন। বালুকাটা চক্রটি অত্যন্ত প্রভাবশালী হওয়ায় প্রান্তিক কৃষকরা কোন প্রকার প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, পৌরসভার বাঁশি গ্রামের মাজেদুর ও শরিফ দুজনে মিলে নদীর পাড়ে অবৈধভাবে বালু কেটে বিক্রি করে আসছে। এলাকার কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। আর কেউ প্রতিবাদ করলে মিথ্যা মামলা দিয়ে জেল খাটানোর ভয় দেখানো হয়।

এ বিষয়ে বালু ব্যবসায়ী মাজেদুর রহমানের কাছে বালু বিক্রির বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বিষয়টি অস্বীকার করে ফোন কেটে দেন।

এ বিষয়ে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সিফাত বিন সাদেক জানান, বিষয়টি আমার জানা নেই। তবে কে নদীর পাড় কেটে বালু বিক্রি করছে খবর নিয়ে ব্যবস্থা নেব।

উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হুসেইন বলেন, নদীর পাড় কেটে বালু বিক্রির বিষয়টি জানা ছিল না। খবর নিয়ে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করব।

ইএইচ

Link copied!