Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ফরিদপুরে গ্যাসের ব্যবস্থা করা হচ্ছে: তৌফিক-ই-ইলাহী চৌধুরী

এন কে বি নয়ন, ফরিদপুর

এন কে বি নয়ন, ফরিদপুর

ফেব্রুয়ারি ৩, ২০২৪, ১১:৩৬ এএম


ফরিদপুরে গ্যাসের ব্যবস্থা করা হচ্ছে: তৌফিক-ই-ইলাহী চৌধুরী
ছবি: আমার সংবাদ

ফরিদপুরে গ্যাস দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। গ্যাসের পাইপলাইন এসে গেছে। তবে পৃথিবী সংঘাতপূর্ণ হওয়ায় এ কাজে বিলম্ব হচ্ছে। মধ্যপ্রাচ্য ও ইউক্রেন সংকট তো আমরা উপেক্ষা করতে পারি না। পৃথিবী শান্ত হলে আমরা গ্যাস দিতে পারব। কথগুলো বলেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে ফরিদপুরে ১৯ দিনব্যাপী জসীম পল্লীমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ফরিদপুর শহরতলীর গোবিন্দপুর গ্রামে পল্লীকবির বাড়ির পাশে কুমার নদের তীরে জসীম মঞ্চে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রসাশন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে জসীম মঞ্চ সংলগ্ন জসীম উদ্যানে।

ফরিদপুরে শিল্প কলকারখানা প্রতিষ্ঠার জন্য গ্যাসের ব্যবস্থা করা হবে বলে জানিয়ে তিনি আরও বলেন, কবি জসীম উদ্দীন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে একটা আত্মিক সম্পর্ক ছিল। বঙ্গবন্ধু কবি জসীম উদ্দীনকে বড় ভাই বলে ডাকতেন। বঙ্গবন্ধুকে রাজনীতির কবি বলা হয় আর জসীম উদ্দীন ছিলেন সাহিত্যের কবি।

ফরিদপুরের জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে জসীম পল্লীমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ কে আজাদ, ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা) আসনের সংসদ সদস্য  শাহদাব আকবর লাবু চৌধুরী,ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম, স্থানীয় সরকারের উপ-পরিচালক চৌধুরী রওশন ইসলাম, কবিপুত্র খুরশিদ আনোয়ার, অম্বিকাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল আলম প্রমুখ।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সুবল চন্দ্র সাহা, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন, কবিকন্যা আসমা জসিম উদ্দীন তৌফিক, কবিপুত্র জামাল আনোয়ার প্রমুখ।

এ বিষয়ে মেলার প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লিটন আলী জানান, মেলায় সার্কাস, জাদু, গ্রামীণ বাংলার লোকজ কারু ও চারু পণ্যের পসরা সমৃদ্ধ ২২০টি স্টল বসেছে। প্রতিদিন মেলা প্রাঙ্গণে স্থায়ী জসীম মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রায় অর্ধশতাধিক সংস্কৃতিক প্রতিষ্ঠান এ মঞ্চে গান, নাচ, আবৃত্তি, নাটকসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

১৯৮৮ সাল থেকে জসীম পল্লী মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ওই বছর ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ১ জানুয়ারি পল্লী কবির জন্মবার্ষিকী উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। মেলার ব্যাপ্তিকাল প্রথমে তিন দিন ছিল। পরে ৭ দিন ১৫ ও এক মাসব্যাপী এ মেলার আয়োজন হয়েছে।
১৯৯১ সালে তৎকালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আহমেদ এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আসলে মেলার গুরুত্ব বেড়ে যায়। পরে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে এ মেলার আয়োজন শুরু হয়।

এআরএস

Link copied!